You dont have javascript enabled! Please enable it!

১৫ মে বাঙলাদেশ দিবস পালন করুন

কমিউনিস্ট পার্টির সমস্ত শাখার প্রতি রাজেশ্বর রাওএর আহ্বান ভারতের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শ্রীরাজেশ্বর রাও ১৫ মে বাঙলাদেশ দিবস”– রূপে পালন করার জন্য কমিউনিস্ট পার্টির জাতীয় পরিষদ যে আহ্বান জানিয়েছে তা দেশের সর্বত্র সার্থকভাবে উদযাপন করার উদ্দ্যেশ পার্টির সমস্ত শাখাগুলিকে নির্দেশ জানিয়ে এক বিবৃতি দিয়েছেন। ঐদিন শহরে-গ্রামে-গঞ্জে পার্টি শাখাগুলিকে বাঙলাদেশের স্বাধীনতা সংগ্রামে সমর্থন জানিয়ে জাতীয় পরিষদের প্রস্তাবের ভিত্তিতে শােভাযাত্রা ও জনসভা ইত্যাদি পারেন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
শহর তহশিল ও মধ্যবর্তী পার্টি কমিটিগুলি যাতে সুষ্ঠভাবে বাঙলাদেশ দিবস পালন করতে পারেন তার জন্য পূর্বাহ্নেই তৎপর হবার জন্য জানানাে হয়েছে।
ভারতের কমিউনিস্ট পার্টি ইতিমধ্যে বাঙলাদেশের সমস্যা নিয়ে রচিত একটি পুস্তিকা ইংরাজি, হিন্দী ও উর্দু ভাষায় প্রকাশ করেছেন। ঐ পুস্তিকাটি অন্যান্য ভাষায় অনুদিত করে বিক্রয় করার জন্য বিবৃতিতে নির্দেশ দেওয়া হয়েছে।
বিবৃতিতে শ্রীরাজেশ্বর রাও জানিয়েছে “বাঙলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রতি অকুণ্ঠ সমর্থন অবশ্য ১৫ মে-র পরই শেষ হয়ে যাবে না। ঐ সংগ্রাম দীর্ঘস্থায়ী হতে চলেছে এবং তার সঙ্গে সঙ্গে চলতে থাকবে আমাদের সমর্থন।”
বিবৃতিতে এখন থেকে কমিউনিস্ট পার্টির প্রতিটি সভাতে বাঙলাদেশের সংগ্রামে সমর্থন জানিয়ে প্রস্তাব নেবার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
বাঙলাদেশের স্বাধীনতা সংগ্রামে অর্থ-সাহায্যের প্রয়ােজনীয়তা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে “বাঙলাদেশের সংগ্রামী মানুষদের যতদূর সম্ভব অর্থ সাহায্য করা দরকার।” বাঙলাদেশের প্রতি সহানুভূতি সারাদেশে যে ভাবে উদ্বেল হয়ে উঠেছে তার ফলে যথেষ্ট অর্থ-সংগ্রহ করা শক্ত হবে না বলে বিবৃতিতে শ্রীরাও আশা প্রকাশ করেছেন।
বিবৃতিতে ব্যক্তিগত সংগ্রহ গণ-সংগ্রহ করে এই বাবদ অর্থ-সংগ্ৰহ ভারতের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় দপ্তর ৪/৭ আসফ আলি রেড, নয়াদিল্লী ১ এই ঠিকানায় পাঠাবার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র: কালান্তর, ১.৫.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!