You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের স্বীকৃতির দাবিতে গণআন্দোলন গড়ে তুলুন
সাব্রুম ও বিলােনীয়ার সমাবেশে কমরেড গণেশ ঘােষের আহ্বান

আগরতলা, ১৭ জুলাই- গত ১২ থেকে ১৬ জুলাই সাব্রুম ও বিলােনিয়া মহকুমার বিভিন্ন সমাবেশে মার্কসবাদী কমিউনিস্ট নেতা কমরেড গণেশ ঘােষ বলেন, সমাজতন্ত্রের ভাওতা দেখিয়ে কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী একচেটিয়া ক্ষমতা লাভ করেছেন। কিন্তু এই বিশ্বাসঘাতক সরকার তাদের কথা রাখেননি। বাজেটে পরােক্ষ করের বােঝা চাপিয়ে সাধারণ মেহনতি মানুষকে দিন দিন মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। সাধারণ মানুষ আজ অনাহারে, অর্ধাহারে দিন যাপন করছেন। আর আজকে যখন দিকে দিকে তাদের ভাওতাবাজির বিরুদ্ধে মেহনতি মানুষ প্রতিবাদ ধ্বনিত করছেন তখন এই সরকার নির্মমভাবে জনসাধারণের উপর অত্যাচার চালাচ্ছে, পশ্চিমবঙ্গে প্রতিদিন শত শত গণআন্দোলনের কর্মী খুন হচ্ছে।
অপরদিকে বাংলাদেশে ফ্যাসিস্ট মিলিটারি আক্রমণে লক্ষ লক্ষ মানুষ প্রাণ দিয়েছেন। ইন্দিরা বলেছিলেন, সমস্ত প্রকার সাহায্য তাদের দেয়া হবে অথচ স্বীকৃতির কথা তিনি বলছেন না। তিনি ধৈর্য ধরতে বলছেন। যারা ভারতবর্ষে গণআন্দোলন দমন করেন সশস্ত্র বাহিনী দিয়ে ওরা বাংলাদেশের জনতার দাবিকে মেনে নেবে না। তাই আজকে ঐক্যবদ্ধভাবে এই দাবি আদায় করার জন্য সংগ্রাম করতে হবে।
শরণার্থী সমস্যা সম্পর্কে তিনি বলেন, ভারত সরকার তাদের বিভিন্ন প্রচার যন্ত্রের মারফত বলে বেড়াচ্ছেন শরণার্থী পিছু প্রতিদিন ১.১০ পয়সা করে রেশন দেয়া হচ্ছে অথচ সেখানে চলেছে দুর্নীতির একচেটিয়া রাজত্ব। শরণার্থীরা দৈনিক ৬০-৬৫ পয়সার বেশি পাচ্ছেন না। যুব সমাজকে এই অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। কেন্দ্রীয় কংগ্রেস সরকারের এই মিথ্যা প্রচারের জবাব দিতে হবে।
এই সমস্ত জনসমাবেশে মার্কসবাদী কমিউনিস্ট নেতা কমরেড ভানু ঘােষ ও বাঙ্গুবন রিয়াং এম. এল. এ ভাষণ দেন, এছাড়া স্থানীয় নেতৃবৃন্দও জনসভাগুলােতে ভাষণ দেন।

সূত্র: দেশের ডাক
২৩ জুলাই, ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!