You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানে অস্ত্রপ্রেরণ বন্ধের দাবিতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পেশ

ওয়াশিংটন, ২ জুলাই-মার্কিন কংগ্রেসের দুই সংসদেই দুজন রিপাব্লিকান পার্টি সদস্য পাকিস্তানে যে কোন প্রকারের মার্কিন অস্ত্রশস্ত্র প্রেরণ বন্ধ করার প্রস্তাব পেশ করেছেন।
প্রতিনিধি সভার সদস্য শ্রী এফ, ব্রাডাফোর্ড মাের্স এবং সিনেটার শ্রীচার্লস ম্যাথুয়েস বলেছেন, তিন জাহাজ বােঝাই মার্কিন অস্ত্র পাকিস্তানে যাচ্ছে, এই সংবাদ জেনেই তারা এই প্রস্তাব পেশ করতে প্রবৃত্ত হয়েছেন।
গত এপ্রিল মাসে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছিল, পূর্ববঙ্গে মুক্তি সংগ্রাম আরম্ভ হবার ফলে তারা পাকিস্তানে মার্কিন অস্ত্রপ্রেরণ স্থগিত রেখেছে।
এ-পি জানাচ্ছে, গতকাল এ প্রস্তাব পেশ করার পর এক সাংবাদিক সম্মেলনে প্রতিনিধি মাের্স বলেছেন, পূর্বে লাইসেন্স দেওয়ার আইনগত অছিলা দেখিয়ে সরকার ঘােষিত নীতিকে কার্যত বানচাল করতে পারে। তার ফলে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কও বিপন্ন হচ্ছে। কারণ ইতিমধ্যেই পররাষ্ট্র মন্ত্রিদপ্তরের উপ সচিব-হােলেন এক সিনেট-সাব কমিটিকে জানিয়েছেন, যে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে অস্ত্র বােঝাই জাহাজ পাঠাতে দেওয়াটা তাদের সরকারী নীতির সঙ্গে সামঞ্জস্যহীন নয়। ২৫ মার্চের আগে পাকিস্তানকে লাইসেন্স দেওয়া হয়েছে, অজুহাতে তা চালু রাখা হতে পারে।
অপরদিকে গতকালই নিউ ইয়র্কে মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রাক্তন সরকারী কর্মকর্তা এবং রাষ্ট্রদূত শ্রীএ্যাঞ্জিয়ার বিডল ডিউক বলেছেন, ভারতের নিজে আভ্যন্তরিক শান্তি ও অর্থনৈতিক অস্তিত্ব রক্ষার জন্যই পূর্ববঙ্গাগত বহু লক্ষ শরণার্থীকে তাদের দেশে নিরাপদে পাঠাবার ব্যবস্থা করার একটা উপায় চাই। কাজেই পূর্ববঙ্গের পরিস্থিতিকে সাফ করার জন্য ভারত আভ্যন্তরিক চাপও প্রভূত। কাজেই কিউবার সংকটের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ও সােভিয়েত ইউনিয়নের মধ্যে বিশ্বশান্তি বিপন্ন হবার যে আশঙ্কা দেখা দিয়েছিল তার পর এটাই বিশ্বশান্তির পক্ষে সবচেয়ে গুরুতর সংকটের রূপ নিতে পারে।
আই আর সি নামক এক মার্কিন রিলিফ সংগঠনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সফর করার পর দেশে ফিরে গিয়ে তিনি উপরােক্ত মন্তব্য করেছেন বলে এ-পি জানিয়েছে।

সূত্র: কালান্তর, ৩.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!