You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ সমস্যা সমাধানে বৃহৎ শক্তিসমূহকে এগিয়ে আসতে হবে
কানাডার সংসদীয় প্রতিনিধি দলের আহ্বান

নয়াদিল্লী, ৬ জুলাই (ইউএনআই)- পূর্ব বাঙলার সাম্প্রতিক ঘটনার শুধুমাত্র ভারত পাক সমস্যা নয়, বিশ্ব সমস্যা আকারে দেখা দিয়েছে। যাতে শরণার্থীরা স্বদেশে ফিরে যেতে পারে তার জন্য বাঙলাদেশে উপযুক্ত আবহাওয়া সৃষ্টি করা প্রয়ােজন। বিশ্বের বৃহৎ শক্তিসমূহ ঐ দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না তাদের উচিত রাষ্ট্রসঙ্ঘের মাধ্যমে বাঙলাদেশ সমস্যার সমাধানে এগিয়ে আসা।
আজ কানাডার পার্লামেন্টারী প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শ্রীমতি গান্ধী ও পররাষ্ট্রমন্ত্রী সর্দার শরণ সিং-এর সঙ্গে আলাচনা শেষে এক সাংবাদিক সম্মেলনে ঐ কথা জানান।
প্রতিনিধিদল জানান যে, তারা গণতন্ত্রে বিশ্বাসী। এবং তারা চান পূর্ব বাঙলার নির্বাচিত প্রতিনিধির হাতে শাসন ক্ষমতা হস্তান্তরণের মধ্য দিয়ে বাংলাদেশ সমস্যার সমাধান হােক এবং যা পরে পূর্ব বাঙলায় উপযুক্ত আবহাওয়া সৃষ্টি করবে।
পাকিস্তানকে মার্কিন সমরাস্ত্র পাঠানাের প্রসঙ্গে তােলা হলে জনৈক প্রতিনিধি বলেন যে, তাঁর সরকার পূর্ব বাঙলার সাম্প্রতিক ঘটনার পর কোন সমরবাহী জাহাজ পাকিস্তানে পাঠান নি। ইসলামাবাদের জন্য কানাডার সমস্ত সমরবাহী জাহাজের রপ্তানি লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে।
তিনজনের প্রতিনিধি দল আগামী কাল কলকাতায় আসছেন এবং পরবর্তী ঢাকা ও করাচীতেও যাবেন। এবং আগামী সপ্তাহের শেষে প্রতিনিধিদল আবার নয়াদিল্লী ফিরে আসবেন।
ভারতের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলােচনা প্রসঙ্গে প্রতিনিধিদল জানান যে, বাঙলাদেশ সমস্যার বিভিন্ন দিক নিয়ে তাদের সঙ্গে আলােচনা হয়েছে।
তারা আরাে উল্লেখ করেন যে, বাংলাদেশ সমস্যা নিছক অর্থনৈতিক সমস্যা নয়, এটা সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যা।
আমরা দেশে ফিরে গিয়ে আমাদের সরকার ও দেশবাসীকে বাঙলাদেশের প্রকৃত অবস্থা জানানাে এবং যাতে আমাদের সরকার তাদের প্রকৃত ভূমিকা নেন, তা করার প্রচেষ্টা চালাবে।

সূত্র: কালান্তর, ৭.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!