You dont have javascript enabled! Please enable it!

স্বাধীনতা যুদ্ধকালে বাংলাদেশের ঘটনাবলির ওপর বি বি সি প্রচারিত সংবাদ

বি বি সি লন্ডন, ২৬ মার্চ – ১৬ ডিসেম্বর ১৯৭১

১।
২৬/০৩/৭১ এ-৩১ ২২০০ পাকিস্তান – এক

পূর্ব পাকিস্তানে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সরকারের কর্তৃত্ব পুনঃআরোপের ঘোষণা ও ভারত থেকে প্রাপ্ত রিপোর্টে শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদেশের স্বাধীনতা ঘোষণার খবরের পর থেকে পূর্ব পাকিস্তানে প্রচুর যুদ্ধ-বিগ্রহ চলছে। পূর্ব অংশের রাজধানী ডাকায় আমেরিকান কনস্যুলেটর জেনারেল জানান সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ট্যাঙ্ক ব্যাবহার করা হচ্ছে। এর আগে ভারত থেকে জানা যায় যে পূর্ব পাকিস্তানে একটি গোপন রেডিও বার্তায় জানা গেছে বিভিন্ন স্থানে ভারী যুদ্ধ চলছে। বাঙ্গালী সেনাবাহিনীর লোকদের চাকরি ছেড়ে দেবার অনুরোধ করা হয়েছে এবং মুক্তিবাহিনীর জাঠে যোগ দিতে অনুরোধ করা হয়েছে। সরাসরি পাকিস্তান থেকে কন সংবাদ পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট ইয়াহিয়া খান তার সম্প্রচারিত ভাষণে দৃঢ়ভাষায় জানান যে শেখ মুজিব কে বিশ্বাসঘাতকতার জন্য অভিযুক্ত করা হয়েছে এবং তাকে আটক করা হয়েছে ও তার দল আওয়ামী লীগকে নিষিদ্ধ করা হয়েছে। তিনি সমগ্র পূর্ব পাকিস্তানের সব রাজনৈতিক কার্যকলাপ নিষিদ্ধ ঘোষণা করেন ও সংবাদপত্রের সেন্সরশিপ আরোপ করেন।
Para One: RW 2100 (when US new)
fighting detail from 2030
Yahya snaps from 1520; Ind. from 1650

২।
২৭-৩-৭১ সি ৮৩ ২০৩ পাকিস্তান – এক

পাকিস্তান থেকে সর্বশেষ প্রতিবেদন থেকে জানা যায় যে, ঢাকার মূল পয়েন্ট সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আছে। ট্যাঙ্ক ব্যাবহার করার ফলে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণ। পাকিস্তান সরকারী রেডিও জানিয়েছে শহরে রোজ ৯ ঘণ্টার হরতাল রবিবার থেকে তুলে নেয়া হবে। রেডিওতে বলা হয় কেউ যদি রাস্তা অবরোধ করে বা কোন ব্যারিকেড দেয় তাহলে কঠোর ব্যাবস্থা নেয়া হবে। বলা হয় সমস্ত দেশ আর্মির পূর্ন নিয়ন্ত্রণে আছে। তারা একটি গোপন রেডিও বিবৃতি অস্বীকার করে। সেই বিবৃতিতে বলা ছিল যে শেখ মুজিবুর রহমানের সমর্থকরা চট্টগ্রাম বন্দর এবং কুমিল্লা ও যশোর শহর দখল করেছে। এবং মার্শাল ল এডমিনিস্ট্রেটর জেনারেল টিক্কা খাঁ আহত হয়েছেন। খবরটি ভারতীয় নিউজ এজেন্সির বরাত দিয়ে জানা যায়। কঠোর সেন্সরশিপ থাকার কারণে সেখানে প্রকৃতপক্ষে কি চলছে তা জানা কঠিন।

RW. 1900 with Mon (Pakistan) on curfew, denials.
Bombing 1530: complete control 1300: TRH(16) 2004/SK.

৩।
২৭-৩-৭১ সি- ৬২ ১৯০০ পাকিস্তান – দুই

তিন দিন আগে বি বি সি র একজন প্রতিনিধিকে অন্য অনেকের সাথে ঢাকা ত্যাগ করতে বলা হয়। তিনি ছিলেন চাক্ষুষ স্বাক্ষিদের মধ্যে অন্যতম। তিনি দেখেছেন কিভাবে সেনাবাহিনী নির্মমভাবে মানুষের উপর পূর্বপরিকল্পিত অপারেশন চালিয়েছে। আমাদের প্রতিনিধি জানান যদিও ছাত্রদের কাছে সামান্য অস্ত্র ছিল তবে সেনাবাহিনীর ট্যাঙ্ক আর ট্রাকভর্তি সৈন্যের কাছে তা কিছুই না। প্রচুর গুলির শব্দ শোনা যাচ্ছিল আর অনেক দালানে আগুন জ্বলছিল। আমাদের প্রতিনিধি আর তার ফিল্ম ক্রু কে তিনবার ভালভাবে চেক করা হয়। এবং বিমানে ওঠার আগে তাদের সকল কাগজপত্র ও ফিল্ম রেখে দেয়া হয়। তিনি জানান মিলিটারি শাসকদের উদ্যেশ্য ছিল যাতে কোন রকমের আনসেন্সর্ড খবর ছাপা না হয়। আমাদের প্রতিনিধি বলেন পাকবাহিনী নিষিদ্ধ ঘোষিত আওয়ামী লীগের নেতা শেখ মুজিব-উর-রহমান গ্রেপ্তার করা হয়েছে বলে যে বিবৃতি দিয়েছে তা সম্ভবত সঠিক।
Correspondent, Clayton (London) ML /IMP 1852/SK

৪।
২৮/৩/৭১ সি ৬১ ১৯০০ পাকিস্তান – এক
পাকিস্তানের সরকারী রেডিওতে বলা হয় পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকার পরিস্থিতি এখন স্বাভাবিক। মানুষ কাজে যাচ্ছে। সামরিক আইন কর্তৃপক্ষ ব্যাংক খোলা রাখতে বলেছেন। কারফিউ গতকাল (রবিবার) শিথিল হবার পর আবার জারি করা হয়েছে। তবে রেডিও বলেছে আজ আবার (সোমবার) প্রত্যাহার করা হবে।পাকিস্তান রেডিও ছাড়াও কিছু খবর ভারতের মাধ্যমে আসছে। সেখানে বলা হয়েছে গতকাল (রবিবার) ঢাকায় আরো গুলি চলেছে। কলকাতায় অবস্থিত একটি গোপন রেডিও সম্প্রচারে বলা হয়েছে পূর্ব পাকিস্তানে বাঙালি জাতি বাংলাদেশ সরকার গঠন করেছে। ভারতীয় সংবাদ সংস্থা রিপোর্ট বলেছে যে বাংলাদেশের উত্তরে রংপুর শহর মুক্তিবাহিনী পাকিস্তানীসৈন্যদের থেকে মুক্ত করেছে। পাকিস্তান বলেছে ভারত পাকিস্তানের ব্যাপারে নাগ গলাচ্ছে। ভারত তা প্রত্যাখ্যান করেছে। এই খবর দিয়েছে ভারতে অবস্থিত ভয়েস অব বাংলাদেশ নামক একটি গোপন বেতার কেন্দ্র।
RW 1630 (when Dacca firing new),’ Provo govt.. Rangpur 1540
Restfrom 1000
JML/1MP 1844/JEF

৫। বাঙলা
৩০/৩/৭১ এ-৩১ ২২১৩০ পাকিস্তান
পূর্ব পাকিস্তানে কঠোর সেন্সরশিপ এখনও বলবৎ আছে। বিস্তারিত খবর পাওয়া দুষ্কর। সরকারী পাকিস্তান রেডিও বলেছে ঢাকায় কারফিউ বারো ঘন্টার জন্য আবার প্রত্যাহার করা হয়েছে। কিন্তু পূর্ব পাকিস্তানের সকল ব্যাংক তিন দিনের জন্য আবার বন্ধ হয়ে যাচ্ছে। রেডিও বলেছে যে উল্লেখযোগ্য পরিমাণে দোকান খুলছে এবং কিছু সংবাদপত্র প্রকাশ করা হচ্ছে।
ঢাকা থেকে একজন ঘুরে এসে নয়াদিল্লীতে পৌঁছে জানান যে শহরে বেশিরভাগ দোকান বন্ধ করে দেয়া হয়েছে এবং খাবারে সহজপ্রাপ্যতা নেই বললেই চলে। আরেকজন একই ফ্লাইটে এসেছেন – তিনি জানান সেনাবাহিনী সম্পুর্ন শহর নিয়ন্ত্রণে রেখেছে এবং পুরো শহর প্রচন্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাকিস্তান ভারতকে পাকিস্তানের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ করেছে। ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনারকে বলা হয়েছে যে যদি ভারতে পাকিস্তানের বিরুদ্ধে সংগঠিত বিক্ষোভ হয় তবে তার প্রভাব গুরুতর হবে। হাইকমিশনারকে আরো বলা হয়, হুগলী নদীর মুখে অবস্থিত একটি গোপন বেতার থেকে মিথ্যা খবর প্রচারিত হচ্ছে। ভারত ইতোমধ্যে এটা প্রত্যাখ্যান করেছে।

Banks:1330
Travelers: 2030
Protest: 1730 with denial
DUN
2110/CK

৬। বাংলা
১/৪/৭১ সি- ৯০ ২১৩০ পাকিস্তান – দুই

সম্প্রতি পূর্ব পাকিস্তানে সংবাদপত্র প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে জানা যায় যে রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহর সামরিক নিয়ন্ত্রণে আছে। তারা আরও জানায়, যখন সেনাবাহিনী প্রথম সেখানে যায় তখন ঢাকায় প্রচুর গণহত্যা হয়। বিশেষ করে পূর্ব পাকিস্তানের নেতা শেখ মুজিবুর রহমানের সমর্থকদের। পাঞ্জাব থেকে আসা পশ্চিম পাকিস্তানের সৈন্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং কর্মীদের গণহত্যার জন্য দায়ী। শহরের বেশিরভাগ অঞ্চল ধ্বংস করা হয়েছে এবং এখনো জ্বলছে। কিছু রিপোর্টে যানা যায় শহরের বাইরে এখনো সমস্যা চলমান। ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের একজন আমেরিকান সংবাদদাতা বলেন তিনি ভারত সীমান্তের অদূরে যশোরে গিয়েছিলেন। তাকে নারী ও শিশুদের বেয়নেট বিদ্ধ লাশ দেখানো হয় যেগুলো পাকসেনারা চলে যাবার আগে মেরে রেখে গেছে।

পাকিস্তান অভিযোগ করে যে সশস্ত্র ভারতীয়রা পূর্ব পাকিস্তানের মধ্যে সীমান্ত পার হয়ে প্রবেশ করছে। ভারতীয় সরকারের মুখপাত্র এ খবর অস্বীকার করেন।

Reports: D/PCORR (SMITH); UP! Indian denial 1443
Infiltration 1000
AMK 2/20/B

৭। বাংলা
২/৪/৭১ এস-৪ SNAPADO Pakistan

বিবিসির একজন বিশেষ সংবাদদাতা যশোর থেকে ফিরে এসে জানান যে, এটা স্পষ্ট যে পাকিস্তান সরকার সত্য কথা বলছে না – তারা নারী ও শিশুসহ এবং নিরপরাধ বেসামরিক মানুষকে হত্যা করছে।

আমাদের প্রতিনিধি জানান, প্রেসিডেন্ট ইয়াহিয়া খান তার নিষ্ঠুরতা দিয়ে পুর্ব পাকিস্তানের জনগণের মনোবল ধ্বংস করতে ব্যার্থ হয়েছেন।
WATO Interview
DES 1541/SK.

৮। বাংলা
২-৪-৭১ সি- ১০৬ ২২৩০ পাকিস্তান – দুই

পূর্ব পাকিস্তানের পরিস্থিতি উপর, রেডিও বলছে যে বড় বড় শহর শান্ত আছে -কিন্তু স্বীকার করে যে কিছু এলাকায় সমস্যা হচ্ছে। শান্তিপূর্ণ নাগরিকদের সন্ত্রস্ত করতে দুর্বৃত্তরা চেষ্টা করছে।

একজন বিবিসির বিশেষ সংবাদদাতা যিনি যশোর থেকে ফিরে এসে – এটি পূর্ব পাকিস্তানের ২৫ মাইল বা ৪০ কিলোমিটার ভেতরে – জানান যে যুদ্ধ এখনো চলছে। সরকারি বাহিনী প্রচুর নারী ও শিশু হত্যা করছে এবং ঘর বাড়ি জ্বালিয়ে দিচ্ছে। তিনি চলে যাবার প্রাক্বালে সেনাবাহিনী সেখানে আবারো আক্রমণ করেছে এবং প্রায় ১ মাইল দূর থেকে আর্টিলারি ও মর্টার থেকে বোমাবর্ষন করেছে।

R W 2000
Radio 1530
Hart snapped 1341
VBO/DB
221U/FD

৯। বাংলা
২/৪/৭১ সি-৯৭ ২১৩০ রেড ক্রস – পাকিস্তান

আন্তর্জাতিক রেড ক্রস কমিটির প্রতিনিধিদেরকে পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তানে ত্রাণসামগ্রী প্রবেশ করার অনুমতি দিতে অস্বীকার করেছে। জেনেভায় রেড ক্রস একটি বিবৃতিতে বলে যে তারা তাদের প্রতিনিধিদের সহ – দুই জন ডাক্তার এবং একটি রেড ক্রস বিমান ফিরিয়ে নিচ্ছে যেখানে একটি কার্গো ভর্তি প্রায় ৮ টন মেডিকেল ও রিলিফ দ্রব্য ছিল। জেনেভায় এক সংবাদদাতা, বিবিসিকে বলেন পাকিস্তান সরকারের কর্মকর্তা তাদের বলেছেন যে বাইরে থেকে কোন ধরনের অনুপ্রেবেশ সহ্য করা হবেনা। এমনকি সেটা যদি কোন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাও হয়।

ম্যাকগ্রেগর 51 (snapped 1924)
VBO / ডিবি 2105 / পার্ক
RTR: এ এফ পি.

১০। বাংলা
২/৪/৭১ সি-৩৫ ১০০০ পাকিস্তান-এক

পুর্ব পাকিস্তান থেকে অব্যাহতভাবে সহিংসতার খবর আসছিল। লন্ডন টাইমসের একজন সংবাদদাতা যশোরের পরিস্থিতির একজন প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, পাকিস্তান সরকার এলাকা থেকে তাদের সৈন্য ও সামরিক ক্যাম্প প্রত্যাহার করেছে। শহর এখন পুর্ব পাকিস্তান বাহিনী ও শেখ মুজিবুর রহমানের সমর্থকদের নিয়ন্ত্রণে। তিনি দেখতে পান পুর্ব পাকিস্তানের অনিয়মিত বাহিনীকে একটি বাজারের কাছে পশ্চিম পাকিস্তানী সেনারা শাস্তিমূলকভাবে মার্চ করাচ্ছিল পাকিস্তানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অপরাধে। তিনি বলেন বন্দীদের পাকসেনারা নির্মমভাবে গুলি করে হত্যা করে।

পশ্চিম পাকিস্তানের রেডিও বলেছে যে পূর্ব প্রদেশের সব বড় শহর শান্ত আছে। কিন্তু ভারত জাতিসঙ্ঘের কাছে পাকিস্তানের বিরুদ্ধে আবেদন করছে – তারা বলছে পাকিস্তান সেনাবাহিনী প্লেন, ট্যাংক এবং রকেট ব্যবহারের মাধ্যমে প্রতিহিংসামূলক অপারেশন চালাচ্ছে।

MON (কা রা CHI রা Dio) SPS / বিজেপি 0936 / এমএইচ
(U.N. কল এবং প্রতিহিংসামূলক দুই দিন থেকে)

১১। বাংলা
৩/৪/৭১ এ-১২ ১৫০০ পাকিস্তান – এক

সর্বশেষ রেডিও পাকিস্তান জানিয়েছে পূর্ব পাকিস্তানের পরিস্থিতি এখন ঢাকা ও গ্রামাঞ্চলে শান্ত আছে। রেডিও জানায় তেমন কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। গত শুক্রবার প্রচুর লোক ঢাকার মসজিদে সমবেত হয়। অল ইন্ডিয়া রেডিও এবং প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া থেকে প্রাপ্ত খবর অনুযায়ী জানা যায় পাকিস্তানের বিমানবাহিনী গতকাল কিছু শহরে আক্রমণ চালায় এবং শেখ মুজিবুর রহমানের সমর্থকরা প্রতিরোধ করে। অল ইন্ডিয়া রেডিও জানায়, চট্টগ্রাম বন্দরে পশ্চিম পাকিস্তানের সেনারা চাপে আছে এবং তারা কুমিল্লায় বিমান অবতরণ করাতে পারেনি।

আর ডব্লিউ 1300 (সোম: 1000 থেকে শান্ত পাকিস্তান)
ভারত রিপোর্টসমূহ (RTR). জাবি 1440 / mw.

১২। বাংলা
৪/৪/৭১ সি-৩০ ১২৩০ পাকিস্তান ওপিএস

পূর্ব পাকিস্তান থেকে কোন সাম্প্রতিক স্বাধীন রিপোর্ট পাওয়া যায়নি। ঢাকায় সামরিক আইন কর্তৃপক্ষ একটি ঘোষণায় বলছেন যে দেশে স্বাভাবিক জীবন ও শৃঙ্খলা ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে। ঘোষণায় জনগণকে গুজবে কান না দেবার উপদেশ দেয়া হয়। আরও জানানো হয় যে, সোমবার থেকে কারফিউ কমানো হবে।

এদিকে, অল ইন্ডিয়া রেডিও পূর্ব পাকিস্তান থেকে পাওয়া রিপোর্টে জানায় যে সেখানে সামরিক আইন কর্তৃপক্ষ গতকাল বড় বিমান হামলা চালায় এবং চট্টগ্রামে ও অন্য পাঁচটি বেসামরিক এলাকায় নাপাম বোমা ফেলে। রেডিও আরেকটি রিপোর্ট অনুযায়ী বলে যে সেনারা যশোরের সীমান্তবর্তী শহরে দূর পাল্লার কামান ব্যবহার করছে। পূর্ব পাকিস্তানের নেতা শেখ মুজিবুর রহমানের সমর্থকরা সেগুলো নিয়ন্ত্রণে আনছে। অল ইন্ডিয়া রেডিওর এই রিপোর্টগুলো অসমর্থিত।

পুনর্বিন্যস্ত করা 1030
ঢাকা 1030
অল ইন্ডিয়া রেডিও 1000 JKJ / 1225 / এফডি

১৩। বাংলা
৬/৪/৭১ সি-২৯ ১১৩০ পাকিস্তান- ব্রিটেন

লন্ডনে, সংসদে সকল দলের মোট ১৮০ জন সদস্য পাকিস্তানে যুদ্ধবিরতির আবেদনে স্বাক্ষর করে ব্রিটিশ সরকারকে অনুরোধ করে একটি আবেদন করেন। বিবিসির সংসদীয় সংবাদদাতা বলেন যে এমপিদের এই পত্রের জবাবে পররাষ্ট্র সচিব স্যার অ্যালেক ডগলাস হোম বিবৃতি দিয়েছেন যে ব্রিটিশ সরকার পাকিস্তানের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে পারবেন না। কিন্তু তারা সমানভাবে উদ্বিগ্ন যে পাকিস্তানি সরকারকে বিলম্ব ছাড়াই শান্তিপূর্ণ নিষ্পত্তির ব্যাপারে প্রভাবিত করতে যথাসাধ্য চেষ্টা করবেন।
GNS মাধ্যমে Herdiman স্কট
রিটার্নিং ওয়াই / KWC 1110 / বি এইচ

১৪। বাংলা
৭-৪-৭১ সি ৩১ ১১৩০ পাকিস্তান উদ্বাস্তু

বিভিন্ন জাতীয়তার কয়েকজন লোক পূর্ব পাকিস্তানের চট্টগ্রাম বন্দর থেকে ভারতের কোলকাতা পৌঁছেছেন। তারা সেখানকার গণহত্যা ও রাস্তায় মৃতদেহের স্তূপ এর কথা বলেছেন। কেউ কেউ বলেন গত দুই সপ্তাহ সময়ে ভারী যুদ্ধ হয়েছে। একজন আমেরিকান সংবাদদাতা বলেন যে চট্টগ্রাম একটি প্রেতাত্মার শহরের মত ছিল – শুধু সেনা, লাশ এবং কুকুর ছাড়া আর কিছু নেই।
তিনি বলেন, তারা সাধারণত চট্টগ্রাম চষে বেড়ান আর হত্যা করেন। তিনি জানান তাকে শহরের আশেপাশে নিয়ে যাওয়া হয় – সৈন্যরা বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালুর চেষ্টা করছিলেন। তিনি রাস্তায় কিছু হত্যাকাণ্ড দেখেন। চট্টগ্রামের সর্বত্র মৃতদেহের দুর্গন্ধ ছিল। অণু একজন জানান পুর্ব পাকিস্তানীদের আর্মিরা দেখা মাত্র তৎক্ষণাৎ গুলি করে মারছিল। একইভাবে বন্দরের মানুষদেরকেও হত্যা করছিল।

RW J000 when American new, deleting reference to SELIS Killings from 0200
ROY/MH 11/2lrh

১৫। বাংলা
৭-৪-৭১ সি-৭৭ ২১৩০ পাকিস্তান

প্রথমবার মত রেডিও পাকিস্তান জানাল যে বিমানবাহিনী পূর্ব পাকিস্তানে একশনে গেছে। বলা হয় যে তিনটি শহরে সেনাবাহিনীকে সাহায্য করার জন্য সশস্ত্র অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে এই অভিযান। সেনাবাহিনী এখন সমগ্র উত্তরাঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। বিবিসির কমনওয়েলথ সংবাদদাতা- ১ মাস পর পূর্ব পাকিস্তান থেকে লন্ডনে ফিরে পশ্চিম পাকিস্তানের সমস্যার কথা জানান। বিদেশী প্রচারমাধ্যমে এগুলো তেমন প্রচারিত হয়নি। তার কাছে মনে হয়েছে যে পুর্ব বাংলার মানুষ তাদের পরিণতি এভাবে শেষ হতে দেবেনা। আমাদের সংবাদদাতা বলছেন যে একটি টানা এবং তিক্ত সংগ্রাম চলবে বলে মনে হচ্ছে।
ফোঁড়া 2100! নতুন 1900.
HMK / 2110 / পার্ক

১৬। বাংলা
৯-৪-৭১ সি-৫৮ ১৯০০ পাকিস্তান

রেডিও পাকিস্তান জানিয়েছে পূর্ব পাকিস্তানে চট্টগ্রাম বন্দর থেকে রাষ্ট্রবিরোধী এবং সমাজবিরোধী দের সাফ করা হয়েছে। রেডিও জানিয়েছে তাদের অধিকাংশই সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। আরও জানানো হয় যে অনেক দোকান এবং শহরে বাজার খুলেছে এবং মানুষ তাদের ঘরবাড়ি ফিরে আসছে। আরেকটি বিবৃতিতে জানানো হয় নতুন সামরিক আইন প্রবিধান জারি করা হয়েছে শুধুমাত্র সন্দেহজনক চলাফেরা সীমিত করতে এবং জননিরাপত্তার বিরুদ্ধে যায় এমন বিষয়গুলো থামাতে।

অল ইন্ডিয়া রেডিও জানিয়েছে যে গত ২ দিন পাকিস্তানি বিমানবাহিনী উত্তরাঞ্চলীয় শহর রাজশাহীতে নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করে ব্যার্থ হয়েছে। তারা বিভিন্ন স্থানে বোমা হামলা করে। পাকিস্তান আবারো এটাকে মিথ্যা গুজব বলে উড়িয়ে দিয়েছে এবং বলেছে আসল পরিস্থিতির সাথে এর কোন মিল নেই।
Para It: MON
Para 2: MON: UP1.
J OR/ A WB 1845/Park

১৭। বাংলা
১০-৪-৭১ সি-৭৩ ২২৩০ ভারত- পাকিস্তান

ভারতের একটি রিপোর্ট থেকে জানা যায় শত শত পূর্ব পাকিস্তান থেকে ভারত সীমান্ত অতিক্রম করে চলে আসছে। একজন রয়টার সংবাদদাতা বলছেন এদের অনেকে হিন্দু। ভারত থেকে অন্যান্য অসমর্থিত প্রতিবেদনে পূর্ব বাংলার গ্রেপ্তারকৃত রাজনৈতিক নেতা শেখ মুজিবুর রহমানের সমর্থকদের সাথে অন্তত সাতটি শহরে পাকিস্তানি সেনাদের সাথে যুদ্ধ হয়। কিন্তু পাকিস্তানের সরকারী রেডিও জানায় পূর্ব পাকিস্তানে স্বাভাবিক জীবন ফিরে আসা অব্যাহত আছে। রেডিওতে তারা আরও বলে রাজধানী ঢাকায় একটি নাগরিক শান্তি কমিটি গঠন করা হয়েছে। এর আগে রেডিওতে বলা হয় ভারতীয় সীমান্তরক্ষীদের দুজন সশস্ত্র সদস্যদের পূর্ব পাকিস্তানের ভিতরে বন্দী করা হয়। (যশোর জেলায়)। পাকিস্তান আরও বলেছে ভারত পুর্ব পাকিস্তান হাই কমিশন অফিসে একটি গোপন রেডিও ট্রান্সমিটার বসিয়েছে – তারা সেটিকে সরিয়ে ফেলতে বলে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দলিতে একথা অস্বীকার করে বলে যে কোন অননুমোদিত ট্রান্সমিটার ব্যবহার করা হচ্ছে না।

Refugees:RTR
Clashes,normal
Committee: 2030
Rest: 1700 GIL/MIW 22201BH

১৮। বাংলা
১৩-৪-৭১ এ-১৯ ১২৩০ পাকিস্তান ফলো (হাব)

সম্প্রতি একজন আমেরিকান সংবাদদাতা পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় প্রবেশ করতে সক্ষম হয়েছেন। তিনি বলেন ঘন জনবসতিপুর্ন জেলায় হাজার হাজার ঘরবাড়ি ও বাঁশের খুঁটি পুড়ে ছাই হয়ে আছে। তিনি নিউজ এজেন্সির সংবাদদাতা। অ্যাসোসিয়েটেড প্রেস জানায় যে শহরে কঠোর কারফিউ জারি আছে। রাতে পশ্চিম পাকিস্তানের সৈন্যরা টহল দেয়। এবং রাতে রাইফেলের শব্দ শোনা যায়। ঢাকায় থাকাকালীন প্রতিনিধি জানান পশ্চিম পাকিস্তানী সেনারা বিমানযোগে প্রবেশ করছিল। তবে অপরিহার্য সেবাগুলো স্বাভাবিক অবস্থায় ফিরে আসছিল তেমন কিছু লক্ষণ দেখা গেছে এবং দোকানগুলো পুনরায় খুলছিল।

কে ডব্লিউ আই (এক্সএক্স) (0200 থেকে): জাবি 1225: শনি

১৯। বাংলা
১৬-৪-৭১ এ-৪৯ ২৩০০ ভারত-পাকিস্তান (মেইনলি হাবস)
রেডিও পাকিস্তান বলছে যে গত বৃহস্পতিবার পুর্ব পাকিস্তানে চট্টগ্রামের বন্দরের কাছে কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্র উড়িয়ে দেবার ষড়যন্ত্র করা হয়। তবে কোন ক্ষতি করার আগেই পাকসেনারা তাদের হটিয়ে দেয়। রেডিওতে আরও বলা হয় তারা মেঘনা নদীর পাশের পাওয়ার স্টেশনে ডিনামাইট সেট করতে ব্যার্থ হয়।ঢাকায় এখন সরকারী কর্মকর্তা ভারতের বর্ডারে পাকসেনাদের গুলির কথা অস্বীকার করেন।
করেসপন্ডেন্ট বলেন যে পাকিস্তান সেনাবাহিনী চুয়াডাঙ্গা এগিয়ে যাচ্ছে। এটি শেখ মুজিবুর রহমানের সমর্থকদের একটি অন্যতম শক্ত ঘাঁটি।
থেকে 2000 অস্বীকার MON (পাকিস্তান) চুয়াডাঙ্গা (একটি পি-Neeld) স্যাবোটাজ (টাইমস-Hornsby)

২০। বাংলা
১৭-৪-৭১ সি-৪২ ১৫০০ পাকিস্তান

পূর্ব পাকিস্তানের একদল ঘোষণা করেছে যে তারা অস্থায়ী রাষ্ট্রপতি জনাব নজরুল ইসলামের অধীনে স্বাধীন বাংলাদেশ সরকার গঠন করেছে। বৈদ্যনাথতলা নামক একটি গ্রামে জনাব সৈয়দ নজরুল ইসলাম একটি আমবাগানে প্রায় পাঁচ হাজার মানুষের উপস্থিতিতে একটি ইশতেহার পাঠ করেন। তিনি বিশ্বের সকল সরকারকে তার দেশের মানুষকে সাহায্য করার আবেদন করেন। তিনি তার মন্ত্রীসভার নাম ঘোষণা করেন। প্রধানমন্ত্রী হিসেবে জনাব তাজউদ্দিন আহমেদ এবং জনাব কে এম আহমেদ পররাষ্ট্র মন্ত্রী হিসেবে ছিলেন। ভারত থেকে সীমান্ত হয়ে কিছু বিদেশী সংবাদদাতা সেখানে উপস্থিন ছিলেন।

SNAP 1354.-RTR
Last para fighting new 1300 Pakistan
Dacca 0930 “A ” storx
NK/H
1440/BH

২১। বাংলা
২১-৪-৭১ সি-৩৭ ১১৩০ পাকিস্তান

পাকিস্তানের সামরিক আইন কর্তৃপক্ষ স্থানীয় ৫ জন নেতাকে কিছু ব্যাপারে জিজ্ঞাসাবাদ করার জন্য সোমবার ঢাকা হেডকোয়ার্টারে তলব করেছে।
যদি তারা না আসে তাহলে তাদের অনুপস্থিতিতে বিচার করা হবে। পাঁচজন হলেন নিষিদ্ধ আওয়ামী লীগের ঊর্ধ্বতন নেতা। তাদের মধ্যে একজন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমেদ – যাকে বিচ্ছিন্নতাকামী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে গত সপ্তাহে ঘোষণা করা হয়।

আর ডব্লিউ 06:00 টায় লড়াইয়ের: নতুন 0500

২২। বাংলা
২৮-৪-৭১ সি- ৮৪ ১৯৩০ পাকিস্তান
পূর্ব পাকিস্তানে সামরিক আইন কর্তৃপক্ষ বলছে সেখানে রাজধানী ঢাকায় খুব সমস্যা হচ্ছে। ওপেন ফায়ারে ৭ জন নিহত হয়। কর্তৃপক্ষ জানায়, সমাজবিরোধী কর্মকাণ্ড, ছুরিকাঘাত, লুটপাট ও আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা চলছে। ৪৫ জন আটক হয়েছে। কর্তৃপক্ষ জানায় তাদের একটি সামরিক ট্রাইব্যুনালে বিচার করা হবে এবং দৃঢ়ভাবে দণ্ডিত করা হবে।

ঢাকা অসুবিধা: আর ডব্লিউ 1730 (snapped) 1640): প্রতিবাদ: RTR, সোম
(অল ইন্ডিয়া রেডিও). গিল / MIW

২৩। বাংলা
২৮-৪-৭১ এ-৪৯ ১৯৩০ পাকিস্তান (মেইনলি হাবস)

পুর্ব পাকিস্তানে এক সপ্তাহের অবস্থান শেষে ব্রিটিশ লেবার পার্টির সংসদ সদস্য, জনাব ব্রুস ডগলাস মান-লন্ডনে এসে পূর্ব পাকিস্তানের ব্যাপক নৃশংসতার সুস্পষ্ট প্রমাণ বর্নিত করেন। তিনি অনুমান করেন যে, তার সফরকালীন সময়ে অন্তত এক চতুর্থাংশ মিলিয়ন মানুষ হত্যা করা হয়েছে। জনাব ডগলাস মান বলেন, তিনি ব্রিটিশ সরকারকে পাকিস্তানে শান্তি ফিরে আসার আগ পর্যন্ত তাদের আর্থিক ও অন্যান্য সাহায্য দেয়া বন্ধ করার অনুরধ করবেন। তিনি আরো বলেন, ব্রিটেনের উচিৎ বাংলাদেশকে স্বীকৃতি দেয়া।

পি একটি ROY / Ege 1910 / কেএল

২৪। বাংলা
৩-৫-৭১ এ-১৯ ১৩– পাকিস্তান রিলিফ (হাবস)
তিনটি বৃহত্তম ব্রিটিশ ত্রাণ সংগঠন-অক্সফাম. ওয়ার অন ওয়ান্ট এবং খ্রিস্টান এইড – একটি সম্মিলিত বিবৃতিতে ব্রিটিশ সরকারকে পূর্ববাংলার ট্রাজেডি ও গৃহহীন পরিবারগুলোর ভারতে পালিয়ে যাবার বিবরণ দেন। তারা হিসাব করে জানান যে প্রায় এক মিলিয়ন লোকের তাঁবু, গুঁড়া দুধ, শিশুখাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস প্রয়োজন। প্রথম সাহায্য চালান এই সপ্তাহের শেষ দিকে সাপ্লাই করা হবে। পুরো অপারেশন ইতিমধ্যে পশ্চিমবঙ্গের ভারতীয় কর্তৃপক্ষ কর্তৃক সমন্বিত করা হবে।

বিবিসির কমনওয়েলথ সংবাদদাতা স্মরণ করেন যে গত বছর ব্রিটিশ জনগণ পূর্ব পাকিস্তানে সাইক্লোনের সময় ত্রাণ কাজের জন্য অর্ধমিলিয়ন পাউন্ড দান করেছেন। তিনি বলেন, পাকিস্তানী সরকার ত্রাণ সংস্থাকে পূর্ব পাকিস্তানে কাজ করার অনুমতি দেয় না, তাই কিছু দীর্ঘ মেয়াদী প্রকল্প কার্যকর করা হয় নি। উদাহরণস্বরূপ, চল্লিশ টি ট্রাক্টর ব্রিটেন থেকে পাঠানো হয়েছিল একটি ট্র্যাক্টর প্রশিক্ষণ স্কুল সেট আপ করার জন্য কিন্তু সেগুলো সম্ভবত ব্রিটেনে ফিরিয়ে আনতে হবে।

Dipcorr (WALKER)
DUN
1230/fes

২৫। বাংলা
সি-৫৬ ১৪৩০ কলেরা

আন্তর্জাতিক ত্রাণ অভিযানে সহায়তা করতে ভারতে ইস্ট পাকিস্তানি শরণার্থীদের মধ্যে কলেরার প্রাদুর্ভাব জানা যায়। সেখানে আরো শরণার্থী এখনও সীমান্ত পার হয়ে আসছে। ইতোমধ্যে আনুমানিক সাড়ে চার মিলিয়ন এসেছে। কলিকাতার কাছে দমদম বিমান বন্দরের কয়েক কিলোমিটারের মধ্যে চল্লিশ হাজার শরণার্থীর একটি ক্যাম্প আছে। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এখানে এসে পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে একথা জানান। কলকাতায় বিবিসির সংবাদদাতা জানান উদ্বাস্তু দের মধ্যে কলেরায় মৃত্যু ইতিমধ্যে তিন থেকে চার হাজার হয়েছে এবং এবং মৌসুমী বৃষ্টিপাতের সময় আরো খারাপ হতে পারে। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতেরো টন ঔষধ সরবরাহ প্রস্তুত আছে কিন্তু যানবাহনের অভাবে পাঠান যাচ্ছে না। ব্রিটেনে একটি মিলিয়ন ডোজ কলেরা রোধী টিকা বহনকারী একটি বিমান লন্ডন ছেড়েছে। এবং সোমবার রয়েল এয়ার ফোর্স বিমান আরও ভ্যাকসিন এবং মোবাইল হাসপাতালসহ ভারতে যাবার প্রস্তুতি নিচ্ছে। এছাড়াও রয়াল এয়ারফোর্স সিঙ্গাপুর থেকে তাঁবু পাঠাচ্ছে। অন্যান্য আরও অনেক দেশ মেডিকেল সরবরাহ পাঠাচ্ছে এবং এবং জাতিসংঘের আবেদনের প্রেক্ষিতে অনেক দেশ থেকে কয়েক মিলিয়ন পাউন্ড পাওয়া গেছে।

আর ডব্লিউ 1030 কলেরা (যখন-গান্ধী আগমনের নতুন) LVW / DMW1440; ইউপিএল সঙ্গে Je: 201; Dipcorr (Brierly); RTR

২৬। বাংলা
১০-৬-৭১ সি-৪২ ১৩৩০ পাকিস্তান
পূর্ব পাকিস্তানের গভর্নর ও সামরিক আইন প্রশাসক লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান, সব শরণার্থীদের ভারতে থেকে বাড়ি ফিরে যাওয়ার জন্য আবেদন করেছেন। তিনি বলেন, তারা তাদের দেশের বাকি অংশের সাথে সমান অংশীদার হিসেবে থাকতে পারে। রেডিও পাকিস্তান বলছে যে তিনি বলেছেন যে রাজনৈতিক নেতাদেরকেও স্বাগত জানানো হবে। সেইসাথে ছাত্র, ব্যবসায়ী, সুশীল সমাজ এবং সশস্ত্র বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদেরও স্বাগত জানানো হবে। জেনারেল টিক্কা খান বলেন সীমান্তে অভ্যর্থনা কেন্দ্র খোলা হয়েছে। সাথে খাদ্য, আশ্রয়, চিকিৎসা সেবা ও পরিবহন সুবিধা দেয়া হচ্ছে। তিনি আরো বলেন যে পূর্ব পাকিস্তানে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। জেনারেল টিক্কা খান বলেন শরণার্থীরা মিথ্যা গুজবের প্রভাবে দেশ ছেড়ে চলে গেছে এবং অকারণে অপুষ্টি ও রোগে ভুগছে।

বিবিসির কমনওয়েলথ সংবাদদাতা বলছেন পর্যবেক্ষকরা জেনারেল টিক্কা খানের বিবৃতির উপর সন্দেহ পোষণ করছেন। পর্যবেক্ষকরা মনে করে শরণার্থীদের পালিয়ে যাবার কারণে পাকিস্তান তার দেশের ভাবমুর্তি রক্ষা করার জন্য এসব বলছেন।

Tikka Khan from 1000 with JTFJRMH 1330/BU Walker D.282

২৭। বাংলা
২০-৬-৭১ সি-২১ ১০০০ পাকিস্তান

পাকিস্তান স্বেচ্ছায় পূর্ব পাকিস্তানে বিদেশী সংবাদদাতাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। একটি সরকারি ঘোষণায় বলা হয়েছে যেহেতু আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে, তাই বিদেশি সাংবাদিকরা এখন প্রদেশে প্রবেশের জন্য পূর্ব অনুমতি বা সরকারী রক্ষীবাহিনী ছাড়া পরিদর্শন করতে পারেন। গত মার্চে পরিস্থিতি খারাপ ছিল বলে নিষেধাজ্ঞা দেয়া হয়। এই মাসের শুরুর দিকে সেন্সরশিপ প্রত্যাহার করা হয়েছে। তবে ভিডিও করার ব্যাপারে বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে কিনা তা এখনো নিশ্চত না। এছাড়াও চার সদস্যের একটি প্রতিনিধিদল বিদেশে যাচ্ছে বিদেশি সরকারগুলোকে পাকিস্তানের অবস্থান ব্যাখ্যা করার জন্য এবং পরিবেশ স্বাভাবিক আছে তা জানানোর জন্য।

ভারতে কর্তৃপক্ষ জানায় কলকাতা বিমানবন্দরে রানওয়ের কাছে নির্মিত ক্যাম্পে চল্লিশ হাজার উদ্বাস্তু আছে যাদের সরানোর জন্য জরুরী প্রচেষ্টা চলছে। বিমানসংস্থা অপারেটররা বলেন যে, যদি শরণার্থীদের না সরানো হয়, তাহলে নিরাপত্তার ভিত্তিতে সেবা বন্ধ করা লাগতে পারে।

BAN এএফপি, এপি, ইউপি আমি, এইচ এন (0800 থেকে) ‘এ’ গল্প 2030
রানওয়ে: ক্লেটন N.S (0800 থেকে)
ই পাক. Deleg, এন.কে / বিজেপি (2030 ‘এ’ থেকে)

২৮। বাংলা
৩-৭-৭১ সি-৪১ ১৩৩০ পাকিস্তান এম পি
ব্রিটিশ সংসদীয় প্রতিনিধিদল পাকিস্তান পরিদর্শন শেষ ভারত সরকারের নেতাদের সঙ্গে দিল্লি বৈঠকের পর লন্ডন ফিরে যান। সাবেক কমনওয়েলথ সেক্রেটারি জনাব বটমলে বলেন, তিনি এবং তার প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদের ধারনা পাকিস্তানে যতক্ষণ রাজনৈতিক সমাধান না হবে ততক্ষণ স্বাভাবিক অবস্থা ফিরে আসার কোন সম্ভবনা নেই। পূর্ব পাকিস্তানের সামরিক শাসক জেনারেল টিক্কা খানের সাথে মিটিং করে জনাব বটমলে জানান গভর্নর অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সম্পর্কে কিছুই জানেন না এবং পূর্ব পাকিস্তানে যা ঘটছে তার সম্পুর্ন দায়িত্ব অবশ্যই নিবেন।

জনাব বটমলে আবারও উদ্বাস্তুদের সাহায্য করার ভারতীয় প্রচেষ্টার প্রশংসা করেন এবং ভারতীয় প্রধানমন্ত্রী মিসেস গান্ধীর মনোভাবের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। আরেকটি প্রতিনিধিদল সদস্য, জনাব প্রেন্টিস-সাবেক বৈদেশিক বিষয়ক মন্ত্রী – জানান পূর্ব পাকিস্তানের দুর্ভোগ ভয়াবহ রূপ নিয়েছে এবং বলেন এখানে মিলিটারি দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা খুবই দুঃখজনক।

আর ডব্লিউ জে 300 (নতুন) যোগ
প্রেন্টিস কারমেন !: পি উ TLL 1330 / mw

২৯। বাংলা
১২-৮-৭১ এ-৩৯ ২২০০ মুজিব

জাতিসংঘের একজন মুখপাত্র বলেছেন, মহাসচিব উ থান্ট, পূর্ব পাকিস্তানের নেতা শেখ মুজিবুর রহমানের ব্যাপারে কূটনৈতিক বঝাপরারর জন্য ব্যাক্তিগত উদ্যোগ নিয়েছেন। মুখপাত্র আরো বলেন যে উ থান্ট প্রকাশ্যে এই ব্যাপার সম্পর্কে কিছু বলার জন্য প্রস্তুত নন। তিনি নিশ্চিত করেন যে, জাতিসংঘের ভারতীয় রাষ্ট্রদূত উ থান্টের হাতে শেখ মুজিবের বিচার সম্পর্কে মিসেস গান্ধীর থেকে প্রাপ্ত একটি যোগাযোগ পত্র হস্তান্তর করেছে।
শেখের বিচার পশ্চিম পাকিস্তানের কোন এক স্থানে গত বুধবার হয়েছে। কিন্তু তার কোন সংবাদ প্রকাশ করা হয়নি এবং এটি জানা যায়নি যে আদৌ শুরু হয়েছে কিনা।

APRTR
EVS/CEG 2135/AN

৩০। বাংলা
১৯-৯-৭১ এ-৩২ ২১০০ থান্ট-পাকিস্তান ( Embergoed till then follows central story)

উ থান্ট তার রিপোর্টে আরেকটি সতর্কবানি দিয়েছেন। তিনি বলেছেন ভারত উপমহাদেশে যেকোন সময় বড় ধরণের সমস্যা শুরু হতে পারে। তিনি বলেন, পূর্ব পাকিস্তানের মৌলিক সমস্যা রাজনৈতিক নিষ্পত্তি ছাড়া সমাধান করা যাবে না। তিনি বলেন রিলিফের জন্য তিনি যে আবেদন করেছেন তা অপ্রতুল। ভারত পাকিস্তান সম্পর্ক পুর্ব পাকিস্তানের সমস্যার অন্যতম কারণ। সন্দেহ নেই যে উভয় দেশ সমাধান চায় তবে সীমান্তে টেনশন বাড়ছে। সীমান্তে নানারকম অবৈধ কর্মকান্ড ঘটছে।

RTR / এএফপি LVT / HYD
1835 / জেএল

৩১।
২৪-৯-৭১ এ-৩৪ ১৮৩০ শিপ
সরকারি মুখপাত্র বলেছেন, পূর্ব পাকিস্তানে একটি আমেরিকান জাহাজ মাইনে ধন্সগ হয়েছে। এটা ডেল্টা গঙ্গার চালনায় হয়েছে। তিনি এর জন্য ভারত থেকে আসা অনুপ্রবেশকারীদের দায়ী করেন। জাহাজটি খাবার নিয়ে এসেছিল। সম্প্রতি একটি ব্রিটিশ জাহাজ চালনায় ধ্বংস হয়। বাংলাদেশের আন্দোলনকারীরা এর দায় স্বীকার করেছে।

MON (রেডিও Pax) EVS / DMW 1809 / এমএইচ INF সংবাদ ব্রিটিশ জাহাজে

ব্রিটিশ সরকার নিশ্চিত করেছে যে ট্রেনিংপ্রাপ্ত ডুবুরিরা একটি ব্রিটিশ কার্গো গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি বারো হাজার টনের জাহাজ। এই টেভিওট ব্যাঙ্কটি চালনা বন্দরে ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশের আন্দোলনকারীরা এর দায় স্বীকার করে। কলিকাতা জানায় যে ডুবুরিরা লিম্পেট মাইন দিয়ে এটি ধ্বংস করেছে এবং ডুবিয়ে দেবার চেষ্টা করেছে। এর পর গত রবিবার আরেকটি ব্রিটিশ জাহাজ চালনা থেকে রওনা দেয়। এটিকে বন্দুক দিয়ে আক্রমণ করা হয় তবে তেমন কোন ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

৩২।
২৩-৯-৭১ সি-৪৫ ১৩৩০ শিপ
টাইমস:
নিশ্চিতকৃত Dipcorr (Briky): VBO. DGE

৩৩।
৪-১০-৭১ সি-জে ০১০০ পোপ

এই বছরের শুরুর দিকে পোপ পল পূর্ব পাকিস্তানে যুদ্ধআক্রান্ত মানুষের জন্য সাহায্যের আবেদন করেন। তিনি এর জন্য প্রার্থনার আয়োজন করেন এবং রবিবার ১ দিনের উপোষ থাকার ঘোষণা দিয়েছেন। তিনি একটি জনসভায় বলেন – তিনি মনে করছেন বিশ্ববাসী চুপ করে বসে থাকবে না। এবং সাহায্যের জন্য এগিয়ে আসবে। খাদ্য, কাপড় ও ওষুধ দেয়া যেতে পারে। তিনি ভারতে শরনার্থি ক্যাম্পে অসুস্থ, দুর্বল ও রোগাক্রান্ত ৮ লক্ষ শিশুদের জন্য সাহায্যের আবেদন করেন। রিপোর্টে জানা যায়, তিনি সেখানে দুর্যোগের তুলনায় অপ্রতুল সেবা-ব্যাবস্থার কথাও উল্লেখ করেছেন।
HW1600 (A and C)
with more another look at RTR: IJ PI 0035/UWSPS

৩৪। বাংলা
১৮-১০-৭১ এ-৫৫ ২২০০ পাকিস্তান
ব্রিটেন ভারতে শরণার্থীদের জন্য আরও সাড়ে সাত মিলিয়ন পাউন্ড ত্রাণ কাজের জন্য দিয়েছে। আরও এক মিলিয়ন পাউন্ড পূর্ব পাকিস্তানে ত্রাণ কাজের জন্য দেয়া হবে। এটা জাতিসংঘ মহাসচিব উ থান্টের ও হাই কমিশনার ফর রিফুজির প্রিন্স আগা খানের আবেদনের প্রেক্ষিতে দেয়া হয়েছে। এতে ব্রিটেনের পূর্ববর্তী অবদানের চাইতে দ্বিগুণ সাহায্য আসল। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেক ডগলাস হোম লন্ডনের সংসদে এই ঘোষণা দেন। স্যার অ্যালেক পরে জানান দুই দেশের মধ্যে একটি স্থিতিশীল পরিবেশ সৃষ্টির জন্য ব্রিটেন সবকিছু করবে।

স্ট্রাসবার্গে, কাউন্সিল অফ ইউরোপ এর কমিটির সতেরো জন সদস্য পূর্ব পাকিস্তানের শরণার্থীদের সহায়তা বাড়ানোর জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।
আর ডব্লিউ 2100 RTR সঙ্গে কাউন্সিল ব্রিটিশ সাহায্যের উপর snapped 1553

MJH 2158 / Jo

৩৫।
৯-১১-৭১ এ-৩৫ ১৯০০ পূর্ব পাকিস্তান (হাবস)
রিপোর্টে জানা যায় যে পাকিস্তান সরকার যেসব এলাকায় দেশ বিরোধী কর্মকাণ্ড হবে সেখানে জরিমানার আইন করেছে। ঢাকায় বিবিসির সংবাদদাতা জানান বিদ্রোহী হামলা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজধানী ঢাকায় বিদ্রোহীরা অনেক সাহস দেখাচ্ছে। একটি ঘটনায় একটি স্বয়ংক্রিয় যন্ত্রধারী বিদ্রোহী বাহিনী একজন স্টেশনমাস্টারকে ও তিনজন রেলওয়ে পুলিশকে ধরে নিয়ে যায়। আমাদের সংবাদদাতা বলছেন স্কুলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েকটি বোমা হামলার ঘটনা ঘটেছে।

Robson N65. N66.
LVT / CEG 1845 / এএন

৩৬। বাংলা
১৭-১১-৭১ সি-৩৯ ১২০০ ঢাকা
পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। ভোরবেলা সম্প্রচার মাধ্যমে মানুষকে পরবর্তি নোটিশ না দেয়া পর্যন্ত বাড়ীতে থাকতে বলা হয়। ঘরে ঘরে তল্লাসি চলছে। সব লাইসেন্সবিহীন অস্ত্র ও গোলাবারুদ জমা দিতে বলা হয়েছে। যদি জমা দেয়া হয় তাহলে যারা জমা দেবে তাদের বিরুদ্ধে মিলিটারিরা কোন একশন নেবেনা বলে প্রতিশ্রুতি দেয়া হয়। সকল ট্রাফিক স্থগিত করা হয়েছে। শুধু অ্যাম্বুলেন্স ও বিদ্যুৎ বোর্ডের যানবাহন ও পাকিস্তানের আন্তর্জাতিক এয়ারলাইনস চলাচল করবে। রাজধানীর ছয়টি পুলিশ ডিস্ট্রিক্ট ব্রিগেডিয়ারদের নিয়ন্ত্রণে আনা হয়েছে।

গতমাসে ঢাকা এবং ঢাকার আশেপাশে গেরিলা কার্যকলাপ হয়েছে। বোমা বিস্ফোরণ এবং গুলিতে অনেক লোক হতাহত হয়। বিদ্যুৎ সাপ্লাই বাধাগ্রস্ত হয়। স্কুলে আক্রমণ করে ক্ষতিগ্রস্ত করা হয়।

আর ডব্লিউ 1100 (যখন নতুন)
পটভূমি সংবাদ তথ্য দিয়ে: RWS / FJG 1135 / থানা 37.

৩৭। বাংলা
২৩-১১-৭১ সি-৫৩ ১৪০০ পাকিস্তান-ভারত
পূর্ব ও পশ্চিম পাকিস্তানে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। রেডিও পাকিস্তান বলছে জরুরী কারণে আগ্রাসনের হুমকির জন্য রাষ্ট্রপতি ইয়াহিয়া খান এই ঘোষণা দিয়েছেন। সকল আভ্যন্তরীণ বিমান বন্ধ করা হয়েছে এবং পাকিস্তানিরা বলে যে যশোর বিমানঘাঁটি ভারতীয় আর্টিলারির পাল্লার ভেতর চলে এসেছে। পাকিস্তান জানায় যশোরে ক্রমাগত আক্রমণ হচ্ছে। এতে সীমান্ত দিয়ে প্রায় ১ লক্ষ ভারতীয় সেনা অস্ত্র নিয়ে নিয়জিত আছে। ভারত এটা অস্বীকার করে বলে যে পূর্ব বাংলার গেরিলাদেরকে ভারতের সৈন্য বলে চালানো হচ্ছে। অল ইন্ডিয়া রেডিও জানায় গেরিলারা পূর্ব পাকিস্তানের সিলেট জেলার ভেতরে অগ্রসর হচ্ছে এবং যশোর ও রংপুর অঞ্চলে তীব্র যুদ্ধ চলছে। রেডিও পাকিস্তান বলেছে যশোর, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে তীব্র যুদ্ধ চলছে। কিন্তু শত্রু অগ্রগতি থামানোর চেষ্টা চলছে এবং ভারী হতাহত হচ্ছে।

RW 1130
Grounded: Snap 13J5,. Robson IC3,’
Emergency.. 0858, Pak. charge.. 2300;
India react.. 0100:’India guerrs. & AIR: 1130
Pak. fghtg.. MON. AP, RTR J MLS
13481J EE

৩৮। বাংলা
২৫-১১-৭১ এ-২১ হাবস পাকিস্তান রিওার্ডেড
পূর্ব পাকিস্তানের সরকার দুর্বৃত্তদের ধরিয়ে দিতে সাহায্য কোড়লে দশ হাজার টাকা পুরস্কার দেয়া প্রস্তাব করেছে। সরকার ঘোষণা দিয়েছে মুক্তিবাহিনীর যোদ্ধাদের খাদ্য, আশ্রয়, পরিবহণ ও নাশকতামূলক লিফলেট প্রকাশে সাহায্য কোড়লে সেটাও দুর্বৃত্তের সংজ্ঞায় পড়বে।
ঢাকা থেকে রিপোর্ট বলে যে দুটি বিস্ফোরণে শহরের ১০ মাইল দুরে কাজলায় একটি কারখানা ধ্বংস হয়েছে।

এপি
আহমদ N13; Dun 1200 / পি এস

৩৯।
২৭-১১-৭১ সি-২ ০০৩০ পাকিস্তান-দুই
অল ইন্ডিয়া রেডিও বলছে বাংলাদেশ বাহিনী যশোর ও সিলেটে তাদের ফরোয়ার্ড পজিশনে সংহত হয়েছে এবং চারটি অঞ্চল মুক্ত করেছে। রেডিও জানায় গেরিলারা দিনাজপুর জেলার পঞ্চগড় শহর দখল করেছে। এছাড়া যশোরের উপকণ্ঠে একটি ভয়ানক যুদ্ধ চলছে বলে রিপোর্টে জানা যায়। অন্যান্য এলাকায় ভারী যুদ্ধ চলছে। রেডিও জানায় দিনাজপুর সীমান্ত এলাকায় ভারতীয় বাহিনীর হামলায় ৮০ জন পাকসেনা নিহত হয়েছে।

MON (বায়ু): RTR 80 মৃত 1800 পিডব্লিউ 0025 / নতুন

৪০। বাংলা
৩০-১১-৭১ এ-৩৪ ১৩৩০ ইন্দো-পাকিস্তান

পাকিস্তান জানায় পূর্ব পাকিস্তানের ভারতীয় বাহিনী যশোর ও সিলেট অঞ্চলে যে হামলা করেছে তা প্রতিহত করা হয়েছে। তবে ভারতীয় বাহিনী জানিয়েছে যে পুর্ব পাকিস্তানের গেরিলারা সফল হয়েছে। তারা জানায় গেরিলারা সিলেট জেলার রাধানগরের নিয়ন্ত্রণ অর্জন করেছে। এবং যশোরের কাছাকাছি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর নাভারংএর অভিযান শুরু করেছে। ঢাকায় একজন সংবাদদাতা বিবিসির মারফত জানান পাকিস্তান আর্মির অভিযোগ করেছে যে ভারতীয় বাহিনী রাশিয়ান বন্দুক দিয়ে যশোর এলাকায় রেলিং করছে। রিপোর্টে জানা যায় ভারত গত সপ্তাহে দুইটি পাকিস্তানী সরকারী পাট গুদাম সহ মোট ৬ টি স্থানে আক্রমণ চালায়। গেরিলারা চট্টগ্রামে অপারেশন চালাচ্ছে। জাতীয় ও প্রাদেশিক পরিষদের নবনির্বাচিত সদস্যদের একটি কমিটি গঠন করা হয়েছে যারা বন্দরের নিরাপত্তা উন্নত করার চেষ্টা করবেন।

আর ডব্লিউ 1230 যশোর উপর নিজামউদ্দিন আহমেদ ( “দাবী” এবং “বিদ্রোহী” রেফারেন্স মোছা),
shelled, পাট (এছাড়াও এপিপি) ও চট্টগ্রাম.
ভারতীয় রিপোর্ট নতুন 0930. NH,

৪১। বাংলা
২-১২-৭১ সি-৫০ ১৩৩০ ভারত-পাকিস্তান

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে পাকিস্তানি স্যাবর জেট উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা রাজ্যের আগরতলায় বিমানঘাঁটিতে বোমাবর্ষণ করেছে। প্লেন-বিরোধী অস্ত্র দিয়ে সেগুলো ধ্বংস করা হয়েছে। এবং ভারতীয় সেনাবাহিনীকে আশু আত্মরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে। করেসপন্ডেন্টস বলেন অতীতে ভারত সরকার জানিয়েছিল যে এটাকে বলা হয়েছে যে ভারতীয় সেনা পূর্ব পাকিস্তানে ঢুকেছে। এর আগে পূর্ব পাকিস্তানের রংপুর জেলার অংশে এবং আগরতলা শহরে আর্টিলারি ও মর্টার আক্রমণ হয়। উভয় পক্ষ জানায় ঢাকার উত্তর-পূর্বে সিলেট অঞ্চলে ও যশোরে তীব্র যুদ্ধ হয়েছে।
ঢাকায় একজন পাকিস্তানি মুখপাত্র বলেন, ভারতীয় আর্টিলারি দর্শনা নামক একটি গুরুত্বপূর্ণ সীমান্ত বর্তি রেল শহরে শেলিং করছে। এর আগে ঢাকায় এক সংবাদদাতা, বিবিসির মাধ্যমে জানান পাকিস্তান অভিযোগ করেছে যে ভারতীয় বাহিনী আর্টিলারি দিয়ে কুমিল্লা ও চট্টগ্রামের প্রধান সংযোগ বিচ্ছিন্ন করার প্রয়াস নিচ্ছে। রিপোর্ট জানায় সেই চেষ্টা ব্যার্থ হয়েছে।

RW I130 (when new) with snap lead rimed 1235 (RTR: AP):
& Nizamuddin (timed 0950) on Darsana; RPH: JG I325.dat

৪২। বাংলা
২-১২-৭১ এ-৫২ ২২৩০ ভারত- পাকিস্তান
ঢাকায় বিবিসির বিশেষ সংবাদদাতা জানান গেরিলারা ধীরে ধীরে তাদের কার্যক্রম জোরদার করছে এবং সেনাবাহিনী বিশ্বাস করে যে, ঢাকায় অন্তত দুই হাজার গেরিলা আছে। তিনি জানান সর্বশেষ ঘটনায় রাজধানীতে হাল্কা অস্ত্র দিয়ে গুলি চলেছে এবং ঢাকার উপকণ্ঠে দুটি গ্রামের কিছু অংশে অগ্নিসংযোগের ঘটন ঘটে। গুলিবিদ্ধ হয়ে অনেকে হাসপাতালে ভর্তি হয়েছেন যাদের মধ্যে তিন জন্য সৈন্য আছেন। পুলিশ রিপোর্ট অনুযায়ী, শহরে একটি পেট্রোল পাম্প উড়িয়ে দেয়া হয়েছে। এবং আমাদের সংবাদদাতা বলেছেন এলাকার বিভিন্ন স্থানে সামরিক সার্চ চলছে।

রবসন 112.
SPS 2205 / সিএ

৪৩। বাংলা
৩-১২-৭১ এ-৪৭ ২২০০ হাব পূর্ব পাকিস্তান
রিপোর্ট জানয় পূর্ব পাকিস্তান সীমান্ত বরাবর ভারত ও পাকিস্তান যুদ্ধ অব্যাহত আছে। পূর্ব পাকিস্তানের বেসামরিক গভর্নর ডঃ আব্দুল মালেক একটি সতর্কবার্তা দেন যে পাকিস্তান একটি বিধ্বংসী যুদ্ধের মুখোমুখি আছে। ঢাকায় একজন সংবাদদাতা বিবিসিকে জানান শমসেরনগর, দিনাজপুর, যশোর, রংপুর, খুলনা ও ময়মনসিংহ সহ সব অঞ্চলে ভারী যুদ্ধ চলছে। আমাদের সংবাদদাতা জানান পাকিস্তান সেনাবাহিনী দাবি করে যে ভারতকে জবাব দেয়া হচ্ছে এবং তাদের হতাহতের পরিমান অনেক বেশী। অল ইন্ডিয়া রেডিওতে ভারতীয় বাহিনী বলেছে তারা প্রতিরক্ষার জন্য বুধবার থেকে আগরতলা, ত্রিপুরা রাজ্যের রাজধানীতে পাকিস্তানী আর্মির শেলিং বন্ধ করার চেষ্টা করছে। রেডিও বলেছে পূর্ব পাকিস্তানের গেরিলারা ঠাকুরগাঁও ও সিলেটের দক্ষিণ-পূর্ব দিকের শহর শমসেরনগর দখল করেছে। কিন্তু রাওয়ালপিণ্ডির সামরিক মুখপাত্র বলেছে ভারতীয়রা ছোটখাট কৌশলী কাজ কোড়লেও ঠাকুরগাঁওয়ের বিমানবন্দর এখনও পাকিস্তানী বাহিনীর নিয়ন্ত্রণে আছে।

আর ডব্লিউ 2000 (ঠাকুর নতুন 1900 উপর শমসের Ami পাক অস্বীকার) মালিক 1200 এসপি; জায়গার নাম আরো নিজামউদ্দিন 33 2145 / বন্ধ

৪-১২-৭১ এ-৪৭ ২৩০০ ইন্দ-পাকিস্তান (ফলোস ওয়েস্ট)

পাকিস্তান দাবী করেছে যে তারা ৪৬ টি ভারতীয় বিমান ক্ষতিগ্রস্ত করেছে – যাদের মধ্যে ফাইটার ও বোম্বার উভয় প্রকারের বিমান আছে। রেডিও পাকিস্তান জানিয়েছে যে ৫ জন ভারতীয় পাইলটকে বন্দী করা হয়েছে। ভারত বলছে তারা এগারোটি প্লেন হারিয়েছে এবং তেত্রিশটি পাকিস্তানি বিমান ধ্বংস করেছে। তারা বলেছে এর মধ্যে ৯ টি পাকিস্তানি এয়ারক্র্যাফট করাচীর কাছে ভূপতিত হয়েছে। সব বিমান পূর্ব পাকিস্তান বেইজের।
ঢাকায় বি বি সির বিশেষ প্রতিনিধি বলেছেন শহরে ক্রমাগত বিমান স্থাপনায় ভারতীয় বিমান রকেট ও কামানের শেলিং করছে। তিনি দুইটি বিমানকে গ্রাউন্ড টায়ারের আক্রমণে ভূপতিত হতে দেখেন।

R W 2 J30 & 2030 C. (when 46 new) with MON, RTR: AP : UPI on details Robson N126
SPS 2240/BJF

৪৪। বাংলা
৬-১২-৭১ এ-৫৮ ২২৩০ ভারত-পাকিস্তান
ভারত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে পূর্ব পাকিস্তানের ব্যাপারে সুদূরপ্রসারী পদক্ষেপ নিয়েছে। ভারতীয় সামরিক মুখপাত্র বলেন, তাদের বাহিনী পনেরটি পয়েন্ট থেকে আক্রমণ চালিয়ে যাচ্ছে। তারা পশ্চিম ফ্রন্টে বিজয় দাবি করেছে। পাকিস্তানও উভয় ফ্রন্টে স্থল ও আকাশপথে সফলতার কথা বলেছে। ভারত বলছে যশোর সেক্টরে প্রচণ্ড লড়াই চলছে। তবে কিছু বাহিনী রাজধানী ঢাকা আক্রমণের ব্যাপারে উৎসাহী। একজন সামরিক মুখপাত্র বলেন ঢাকা ও যশোরের মধ্যে সড়ক লিঙ্ক কাটা হয়েছে এবং ক্যারিয়ারবোর্ন প্লেন ঢাকার কেন্দ্রে আঘাত করেছে। তিনি দাবী করেছেন, ঢাকার উভয় বিমানঘাঁটি অচল করে দেয়া হয়েছে। এবং চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও চালনার পোতাশ্রয়ে আক্রমণ করা হয়েছে।

এএফপি: পি: UPI: সঙ্গে RTR “সি” গল্প & MON (বায়ু: আরপি) (14) RLB AGB VOC

৪৫। বাংলা
৮-১২-৭১ এ-১১ ১৩০০ ইন্দো-পাক – দুই (মেইনলি হাবস)

একজন ভারতীয় সেনা মুখপাত্র বলেছেন, ভারতীয়রা ঢাকার ৩০ মাইল (৪৮ কিলোমিটার )অদূরে কুমিল্লা শহরের বিমানবন্দর দখল করেছে এবং চারিদিক থেকে কুমিল্লা আসছে।

ঢাকা রেডিও পূর্ব পাকিস্তানের অন্যান্য অংশে হিংস্র যুদ্ধে রিপোর্ট করেছে। পাকিস্তান ভারী ভারতীয় চাপ সত্ত্বেও লাকসাম দখল করে আছে। তারা রংপুর ও দিনাজপুর এলাকায় ভারতীয় আক্রমণকে প্রতিহত করে দিচ্ছে। ঢাকা রেডিও জানায় সিলেটে ভারতীয় হেলিকপ্টার বাহিত সৈন্যবাহীনিকে দমিয়ে দেয়া হয়েছে।

অল ইন্ডিয়া রেডিও বলছেন যে পূর্ব পাকিস্তানে লড়াই শুরু হবার পর থেকে ভারতীয়রা পাকিস্তানের আঠার শত জন বন্দী করেছে এবং ৪০০ পাকসেনা হত্যা করেছে।
MON (DACCA):
JMS/RMH (II) J307/JH

৪৬। বাংলা
১০-১২-৭১ এ-৪৪ ১৯৩০ ইন্দো-পাক- দুই

আমাদের সংবাদদাতা বলেছেন ক্যাম্ব সেক্টরে ভারতীয় ভূখণ্ডের প্রায় পঞ্চাশ বর্গমাইল ক্ষতিগ্রস্ত হয়েছিল যা অস্থায়ী ছিল। ভারতীয়রা বলেছে উত্তর ক্যাম্ব সেক্টরে তারা যুদ্ধবিরতি লাইন বরাবর বিভিন্ন স্থানে পাকিস্তানিদের পুশব্যাক করেছে।

পূর্ব পাকিস্তানে ভারতীয়রা কিছু এলাকায় শক্ত প্রতিরোধের মুখোমুখি হয়েছেন। কিন্তু তারা হেলিকপ্টার এবং স্টিমার ব্যবহার করে সৈন্যদের মেঘনা নদী পার করিয়েছে এবং ঢাকার পঁয়তাল্লিশ মাইল (প্রায় ৭০ কিলোমিটার) উত্তর পূর্বে একটি বড় ঘাঁটি স্থাপন করেছে। তারা বলেছে এই পয়েন্ট থেকে ঢাকা সরাসরি হুমকির সম্মুখীন। এবং তাদের বাহিনীর কোন বড় প্রাকৃতিক বাধা নাই। ভারতীয় বাহিনী দক্ষিণ-পূর্ব ও পশ্চিম থেকে রাজধানীর দিকে আগাচ্ছে। এর মাঝে অনেক নদী আছে যেগুলো ঢাকার প্রাকৃতিক ডিফেন্স দিচ্ছে। রাজধানীতে কয়েক ঘণ্টার জন্য রেডিও পাকিস্তান সম্প্রচার বন্ধ করা হয়েছে এবং ভারত বলছে এটা হয়েছে ট্রান্সমিটারের উপর বিমান বাহিনীর রকেট হামলার কারণে।

আর ডব্লিউ 1700 রান নিগ্ গল্প.
ব্যারন্স খাগড়া 1545 প্রতিরোধী 1430. RWS / Ege. copters 113V. ডি রেডিও 1522 snapped (ব্যাপার 01) 00)
1910 / PMS

৪৭। বাংলা
১২১২৭১ এ-২১ ১২৩০ ইন্দো-পাকিস্তান – এক

পূর্ব পাকিস্তানে ভারতীয়রা রাজধানী ঢাকার চারপাশে প্যারাট্রুপ্স নামিয়েছে। স্থল বাহিনী শহরের দিকে আগাচ্ছে। ভারতের পূর্ব অঞ্চলের কমান্ডার মেজর জেনারেল জ্যাকব বলেন, গতকাল আকাশপথে অপারেশন চালানো হয়েছিল এবং তারা সফল হয়েছেন। কিন্তু তিনি কোনও বিবরণ দেন নাই। ভারতীয় কমান্ডার আরো বলেন যে স্থল বাহিনী যারা আগে মেঘনা নদী পার হয়েছে তারা শহরর প্রায় বিশ মাইল (৩২ কিলোমিটার) এর মধ্যে আছে। তারা কিছু বাঁধার সম্মুখীন হয়েছে। ভারতীয়রা জানায় তাদের সৈন্য এখন নদীর পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। এবং তারা কুমিল্লার সব এলাকার দখল নিয়েছে। মেজর জেকব আরও বলেন ঢাকায় মুক্তিবাহিনীর গেরিলা ইউনিট খুব সক্রিয় এবং ঢাকায় যুদ্ধ চলছে।

MON ( AIR) 0;1 Jacob (first at 0900)
Chittagong , domination Meghna ( now)
PAK 110 surrender 0900 MJS/JCA
1220/kt

৪৮। বাংলা
১৩-১২-৭১ এ-১৬ ১৩০০ ইন্দো-পাকিস্তান – এক

ভারতীয়রা বলছে তাদের বাহিনী পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকার দিকে যাচ্ছে এবং আরো প্রায়াট্রুপ্স আনা হচ্ছে। সর্বশেষ রিপোর্টে জানা যায় ভারতীয় বাহিনী ঢাকা থেকে বিশ মাইলের কম দূরে অবস্থান করছে। অল-ইন্ডিয়া রেডিও বলছে তারা দ্রুত আগাচ্ছে। কিন্তু ভারতীয়রা বলেছে যেসকল প্যারাট্রুপ্স রবিবার নেমেছে তারা বাঁধার সম্মুখীন হচ্ছে।

পাকিস্তানিরা বলেছে তাদের সৈন্য ঢাকার উত্তর-পশ্চিমে টাঙ্গাইল জেলায় ভারতীয় প্যারাট্রুপ্সের সাথে যুদ্ধ করছে।

একজন সংবাদ সংস্থার সংবাদদাতা বলেছেন যে ঢাকা এখন নীরব এবং তিনি কোন আর্টিলারী বা যুদ্ধের শব্দ শুনছেন না। তিনি বলেন, সকালে চব্বিশ ঘন্টার কারফিউ কয়েক ঘণ্টার জন্য তুলে নেয়া হয়েছে যাতে করে ভারতীয় আক্রমণ শুরু হবার পূর্বে সবাই শেষ মুহুর্তের কেনাকাটা শেষ করতে পারেন।

Paratroopers, ভারত প্রতিরোধের. বায়ু 1030 UPI সংবাদদাতা উপর, ও টাঙ্গাইল যুদ্ধ
GAP / JCA 1245 / KT

৪৯। বাংলা
১৩-১২-৭১ এ-৫৭ ২২৩০ ইন্দো পি কে-এক (প্রধানত হাবের জন্য)

ভারতীয় সেনাদল ঢাকা অবরুদ্ধ করার প্রাক্বালে পাকিস্তান বাহিনীর প্রধান (জেনারেল নিয়াজী) তার সৈন্যদের বলেছেন শেষ রক্তবিন্দু দিয়ে যুদ্ধ চালিয়ে যেতে। আর তিনি ভারতীয় বাহিনী প্রধান (জেনারেল স্যাম মানেকশ) এর আত্মসমর্পণ করার অনুরোধ অস্বীকার করেছেন। ভারতীয়রা বলেছে দুটি সাঁজোয়া কলাম সামনে নিয়ে ঢাকার উত্তর পশ্চিমে টাঙ্গাইল থেকে প্রায়াট্রুপার এগিয়ে যাচ্ছে এবং উত্তর-পূর্বাঞ্চলে নরসিংদী থেকে আগাচ্ছে। কিছু আগাম ইউনিট ঢাকার আর্মি বেইজ এর উত্তরে সেখান থেকে আর রাজধানীর সংবাদদাতা জানান শহরের ৯ মাইল দক্ষিণে ধর্মঘাঁট নদীর কাছে ভারতীয় সৈন্য অবস্থান করছে। ভারত বলছে এখনও খুলনার কাছে দৌলতপুর সেনা ঘাঁটিতে যুদ্ধ চলছে। এবং সৈনিকরা দক্ষিণের চালনা বন্দরে শক্ত প্রতিরোধের সম্মুখীন হচ্ছে। নয়া দিল্লি থেকে একজন মুখপাত্র বলেছেন ভারতীয় বাহিনী নদীর নেটওয়ার্কের কারণে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন।

RTR সঙ্গে “সি” গল্প: MON (বায়ু, আরপি) পি: এএফপি
অবস্থান এবং বিবরণ GJ উপর / এজি বি 2200 / উদাঃ

৫০।
১৫-১২-৭১ এ- ২৪ এডিডি স্ন্যাপ লিড ইন্দো- পাকিস্তান- এক

সংবাদদাতারা জানান ঢাকার উপকণ্ঠে কামানের শব্দ শোনা যাচ্ছে। বিশেষ করে সকালের পর থেকে উত্তর-পূর্ব অংশে জোরালভাবে শোনা যাচ্ছে। ভারতীয় বিমান ঢাকায় লিফলেট ফেলছে। এখানে ভারতীয় সেনাবাহিনীর চীফ অব স্টাফ এর বক্তব্য লেখা। জেনারেল মানেকশ ভারতীয় সৈন্যদের বিদেশী নাগরিকদের এবং জাতিগত সংখ্যালঘুদের সম্পূর্ণ সুরক্ষা দিতে নির্দেশ দিয়েছেন। লিফলেটে সমস্ত সৈন্য ও আধা সামরিক বাহিনীর যারা আত্নসমর্পন করবে তাদের সাথে ন্যায্য ব্যাবহার করতে বলা হয়েছে।

Robson / BRILEY N.21: 1330 / JII

৫১। বাংলা
১৫-১২-৭১ এস ৪ স্ন্যাপ লিড ভারত-পাকিস্তান-এক

ভারতীয়রা বলেছে তারা ভারী কামান দিয়ে পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় বোমাবর্ষন করছে এবং ভারতীয় সৈন্য এবং বাংলাদেশের গেরিলারা আউটার ডিফেন্স এ আক্রমণ করছে। ঢাকা থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা যায় রেড ক্রস ও পাকিস্তানি কমান্ডার জেনারেল নিয়াজীর মধ্যে যুদ্ধবিরতির জন্য যোগাযোগের চেষ্টা চলছে। কিন্তু এখনও সিদ্ধানে পৌঁছানো হয়নি। জানা যায় যে ঢাকা ও তার আশেপাশে আক্রমণ চলছে – বিশেষ করে জেনারেল নিয়াজির হেডকোয়ার্টার ও অন্যান্য মিলিটারি স্থাপনার উপর।

BRILE Y H 21 LVT. 1310/LS

৫২। বাংলা
১৫-১২-৭১ এ-১৭ ১২৩০ ইন্দো-পাক – এক

এক রিপোর্টে বলা হয়েছে যে ভারতীয় মুখপাত্র বলছে যে ভারতীয় বাহিনী টঙ্গী শিল্প শহরতলীর নিয়ন্ত্রণ নিয়েছে। রেডিও পাকিস্তান থেকে সর্বশেষ রিপোর্ট বলেছে যে ভারতীয় বাহিনী শুধুমাত্র ঢাকার উপর চাপ সৃষ্টি করছে। এর আগে পাকিস্তানি রেডিও বলেছে ভারতীয় প্যারাট্রুপ্সকে তারা ভূপতিত করেছে এবং তাদের অগ্রগতি থামিয়ে দিয়েছে। পূর্ব পাকিস্তানের বেসামরিক সরকারের পদত্যাগ করার জন্য ঢাকায় পাকিস্তানের শেষ দায়িত্ব এখন সেনাবাহিনীর কমান্ডার জেনারেল নিয়াজীর হাতে। পাকিস্তানী কিছু সিনিয়র সরকারী কর্মচারি গতকাল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থান নেন – কারণ এটিকে একটি নিরাপদ এলাকা হিসেবে মনে করা হচ্ছে।

ভারতীয়রা জানায় অন্য একটি অপারেশনে তারা বৃহত্তম বন্দর চট্টগ্রাম থেকে চার মাইল (৬ কিলোমিটার) দুরে অবস্থান করছেন। এর আগে তারা জানায় বিমানের রকেট হামলায় বন্দর এখন অব্যবহারযোগ্য।
TONG !: ইউপিএল
ঢাকা 0250 ভারতীয়দের; পাক Rad. সোম ,. পি
পদত্যাগ 1600 Chiltagong 500 1220 / কেএল

৫৩। বাংলা
১৬-১২-৭১ সি-৭৪ ১৩৩০ লিড ভারত-পাকিস্তান

পূর্ব পাকিস্তানে যুদ্ধ শেষ হয়েছে বলে মনে হচ্ছে। রেডিও পাকিস্তান বলেছে যে যুদ্ধ শেষ হয়ে গেছে এবং ভারতীয় বাহিনী রাজধানী ঢাকায় প্রবেশ করেছে। পাকিস্তান বলেছে স্থানীয়ভাবে পাকিস্তান ও ভারতীয় সেনা কমান্ডারদের মধ্যে একটি ব্যবস্থা গ্রহণের পর এই অবস্থা হয়েছে। দিল্লিতে সংসদে ভারতের প্রধানমন্ত্রী মিসেস গান্ধী বলেন, দুই পক্ষের প্রতিনিধিরা ঢাকায় একটি আত্মসমর্পণ চুক্তি স্বাক্ষর করেছে। মিসেস গান্ধী বলেন পাকিস্তানের নিঃশর্ত চুক্তি ছিল। তিনি বলেন, তিনি আশা করেন পূর্ব পাকিস্তানের নেতা শেখ মুজিবুর রহমান — যিনি পশ্চিম পাকিস্তানে অবরুদ্ধ আছেন – তিনি দ্রুত তার নিজের জায়গা করে নেবেন এবং বাংলাদেশকে শান্তির পথে এগিয়ে নেবেন। মিসেস গান্ধী বলেন ভারতীয় বাহিনী পূর্ব পাকিস্তানে প্রয়োজনের অধিক সময় অবস্থান করবেনা। এবং তিনি যোগ করেন, লাখ লাখ শরণার্থী ইতিমধ্যে স্বদেশাভিমুখে রওনা হয়েছে।

এর আগে দুই ভারতীয় জেনারেল ঢাকা আসেন এবং দিল্লীতে বিবিসির সংবাদদাতা বলেছেন তারা নুন্যতম অনিয়ম ছাড়া সম্পুর্ন প্রক্রিয়া যাতে শেষ হয় সেটা তদারক করতে গেছেন।

পাকিস্তান ১২৫৬ পরাজয় স্বীকার করে;
আত্মসমর্পণের ছবি (প্রথম ১২০৭)
ওসমান 101 / শেখ উপর RTR / Ringmain সঙ্গে. ROY / এন কে 131 ওহিও

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!