You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ নিয়ে ভারত পাক সংঘর্ষের সম্ভাবনা বৃটিশ এমপি-দের আশঙ্কা

নয়াদিল্লী, ১ জুলাই (ইউএনআই) পূর্ব বাঙলা ও পশ্চিম বাঙলার শরণার্থী শিবিরগুলি পরিবর্তনের পর চারজন বৃটিশ এমপি আজ কলকাতা থেকে নয়াদিল্লী এসেছেন। তারা সাংবাদিকদের কাছে মন্তব্য করেছেন, শিগগিরই কোন সমাধান না হলে বাঙলাদেশ সমস্যাকে কেন্দ্র করে ভারত পাকিস্তানের মধ্যে সংঘর্ষ বেধে যেতে পারে।
ঐ চারজন এমপি আজ ভারতের পুনর্বসান মন্ত্রী শ্রী আর কে খাদিলকরের সঙ্গে সাক্ষাৎ করেন। যত দূর জানা গিয়েছে, তারা শ্রীখাদিল করকে বলেছেন, বাংলাদেশ সমস্যা শুধুমাত্র নিপীড়িত মানবতার সমস্যা নয়, রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বিচার করলেও এ প্রকৃত গুরুতর ব্যাপার।
দলনেতা শ্রী আর্থারজর্জ বউমলি (শ্রমিক দল), শ্রী রােজিনা আর্নেস্ট প্রেন্সিস (শ্রমিক দল) এবং শ্রী টোকি মেসেল (রক্ষণশীল) ভারতীয় সাংবাদিকদের বলেন, লণ্ডনে ফিরে গিয়ে আমরা আমাদের দেশের সরকারকে সমস্যা সম্পর্কে বস্তুনিষ্ঠ পরামর্শ দেব। প্রতিনিধিদলের অপর সদস্য শ্রীএডওয়ার্ড রাসসডেনের পেটের অসুখ করেছে।
পূর্ব-বাঙলায় ধ্বংসকার্যের জন্য ভারতীয় বিদ্রোহীরা দায়ী বলে পাকিস্তান যে অপপ্রচার চালাচ্ছে প্রতিনিধিদলের নেতা শ্রীবট্টমলি তা সম্ভব নয় বলে বাতিল করে দেন। তিনি বলেন, “যে ধ্বংস কার্য আমরা দেখে এসেছি অতদূর গিয়ে ভারতীয় সৈন্যদের তা করা সম্ভব নয়। তারা মনে করেন, পূর্ববাঙলার লােক বাঙলাদেশ সমস্যা সমাধানের সেই প্রস্তাবই গ্রহণ করবেন যার সঙ্গে আওয়ামী লীগ ও মুজিবর রহমান যুক্ত।
বৃটিশ এমপিদের ধারণা, পাকিস্তানে এ শতাব্দীর অন্যতম সুবৃহৎ সংকট দেখা দিয়েছে। আর বাঙালীদের ওপর সামরিক শাসন চাপিয়ে দেওয়া সংকট পরিত্রানের পথ নয়। তারা প্রশ্ন করেন, সাত কোটি মানুষকে কি সৈন্য দিয়ে দমিয়ে রাখা যাবে?
অন্যতম সদস্য শ্ৰী যেসেল বলেন, পাকিস্তান সৈন্যবাহিনীর আচরণকে বর্বর আখ্যা দেওয়া যায়। আইন-শৃঙ্খলারক্ষার জন্য এতটা দরকার ছিল না।
শ্ৰী মেসেল বলেন, কোন রাজনৈতিক সমাধানে পৌঁছাবার আগে এই সৈন্যবাহিনীকে নিয়ন্ত্রণ করা দরকার। এ সৈন্যবাহিনী এখন পুরােপুরি নিয়ন্ত্রণে আছে কি না সে বিষয়ে তিনি সন্দেহ প্রকাশ করেন।
শ্রীবট্টমলি বলেন, রাজনৈতিক সমাধানে পৌঁছানাের পরই শরণার্থীদের ফিরে যেতে বলা উচিত।
বৃটিশ এম পিরা আগামীকাল প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী ও পররাষ্ট্র মন্ত্রী শ্রীশরণ সিং-এর সঙ্গে সাক্ষাৎ করবেন।

সূত্র: কালান্তর, ২.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!