You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের মানুষদের প্রত্যাশাপূরণ করুন
শরণার্থী শিবির পরিদর্শন শেষে ভােগেন্দ্র ঝার বিবৃতি

বালুরঘাট, ১৬ মে (সংবাদদাতা)- কমিউনিস্ট নেতা শ্রীভােগেন্দ্র ঝা এম পি দক্ষিণ পশ্চিম ও উত্তর-পশ্চিম সীমান্তের ক্যাম্পগুলিতে আশ্রিত বাঙলাদেশ শরণার্থীদের দুর্দশা দেখে বিচলিত বােধ করেছেন। তিনি পশ্চিম বাঙলার সীমান্ত অঞ্চলের শরণার্থী শিবিরগুলি ঘুরে ঘুরে দেখেছেন।
শরণার্থীদের জন্ম অপ্রতুল ত্রাণ ব্যবস্থার কথা শ্রীঝা তাঁর বিবৃতিতে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এ দেখে মনে হয় বাঙলাদেশ মুক্তিযােদ্ধাদের আমাদের কাছে চাওয়া ও পাওয়ার মধ্যে কত পার্থক্য রয়েছে। এছাড়া শ্রী ঝা বাঙলাদেশের মানুষের সঙ্গে কথা বলে বুঝেছেন যে পাকসৈন্যের আক্রমণ মােকাবিলার জন্য তারা ভারত সরকারের কাছ থেকে অস্ত্রশস্ত্র প্রত্যাশা করছেন। অথচ তিনি পরিষ্কার বুঝেছেন তাঁদের সে আশাও পূর্ণ হয় নি।
কমিউনিস্ট নেতা দাবি করেছেন জঙ্গী সাহার বিরুদ্ধে বাঙলাদেশের মুক্তিফৌজকে অস্ত্রশস্ত্র দিয়ে ভারত সরকার সাহায্য করুন এবং তাদের ট্রেনিং এর ব্যবস্থা করে দিন। সর্বোপরি তিনি অবিলম্বে স্বাধীন বাঙলাদেশ সরকরকে স্বীকৃতি দিতে বলেছেন।
শ্রী ঝা তার ১০ মের এই বিবৃতিতে পশ্চিম দিনাজপুর জেলার হরপােখর, সামঝয়া, রাধিকাপুর গ্রামে পাক বাহিনীর গুলি বর্ষণ এবং ২৪ পরগণার বয়রা অঞ্চলে পাক বাহিনীর অনুপ্রবেশের ঘটনা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, পাক বাহিনীর এই আক্রমণের ফলে ৬ জন ভারতীয় নাগরিক নিহত হন। এতে ভারতীয় জনগণের মনে অসন্তোষ এবং বাঙলাদেশ মুক্তিযােদ্ধাদের মনে হতাশ সৃষ্টি হয়েছে। তিনি দাবি করেছেন ভারতের পক্ষ থেকে আর কালবিলম্ব না করে পাক গােলা বর্ষণের প্রত্যুত্তর দেবার জন্য তৈরী থাকা দরকার।
শ্রীঝা শরণার্থীদের দুর্দশাভার লাঘব করার জন্য ভারত সরকারকে জরুরী ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন। তিনি বিশেষ করে শরণার্থীদের জন্য পানীয় জলের ব্যবস্থা করার ওপর জোর দিয়েছেন। তিনি মনে করেন ত্রাণকার্যের ব্যাপারে বেসরকারী সংস্থাগুলিকে পূর্ণ সহযােগিতা করা উচিত।

সূত্র: কালান্তর, ১৭.৫.১৯১৭

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!