You dont have javascript enabled! Please enable it!

সসাভিয়েত ত্রাণসামগ্রী বিমানযােগে উপনীত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১৬ জুন সােভিয়েত ইউনিয়ন ১০ লক্ষাধিক টাকা মূল্যের আরও নতুন ত্রাণ সামগ্রী বাঙলাদেশের শরণার্থীদের সাহায্যার্থে আজ পাঠিয়েছে।
মস্কো থেকে বিশেষ বিমানযােগে বিকেলে এ গুলি এখানে এসে পৌঁছায়।
দমদম বিমান বন্দরে বিশেষ বিমানটি নামলে ভারতস্থ সােভিয়েত দূতস্থানের উপদেষ্টা শ্ৰী ভি, পি, বাইদাকোভ ও কলকাতাস্থ সােভিয়েত কন্সাল শ্রী ভি, দিউলিন সােভিয়েত রেডক্রস সমিতির উপহার এই ত্রাণ ও চিকিৎসা সামগ্রী আনুষ্ঠানিকভাবে ভারতীয় রেডক্রসের জয়েন্ট সেক্রেটারি কর্নেল পি, ভাটিয়ার হস্তে অর্পণ করেন। সােভিয়েত কূটনৈতিক প্রতিনিধি, ভারত সরকারের অফিসার ও ভারতীয় রেডক্রসের কর্মকর্তারা সেখানে উপস্থিত থাকেন।
আজ প্রেরিত সােভিয়েত ত্রাণ সামগ্রির মধ্যে রয়েছে, দেড় লক্ষ ডােজ কলেরা নিরােধী ও ১ লক্ষ ডােজ টাইফয়েড নিরােধী ভ্যাক্সীন, ৫ টন চিনি, ঔষধপত্র, বহু সংখ্যক তাবু ও বস্ত্র। এগুলি সবই বাঙলাদেশের শরণার্থীদের জন্য। সােভিয়েত রেডক্রস প্রেরিত ঔষধপত্র ও ত্রাণসামগ্রীর এটি প্রথম দফা। আরও দফা সাহায্য আসছে।
উল্লেখযােগ্য, যে সােভিয়েত বিশেষ এ-এন-১২ বিমানে এগুলি আসে তার বৈমানিক ক্যাপ্টেন এ কুজমিন গত বছর লেনিন শতবার্ষিকী উপলক্ষে সােভিয়েত ইউনিয়ন থেকে লেনিনের সেই প্রতিমূর্তিটি বিমানে নিয়ে আসেন, কলকাতায় এখন যা স্থাপিত হয়েছে।
আরও যে সােভিয়েত সাহায্য আসছে তারমধ্যে রয়েছে “রেভদা” জাহাজে প্রথম দফা চাল সাহায্য। আরােও একটি জাহাজ “জায়সনি” চাল নিয়ে আসছে। বাঙলাদেশের শরণার্থীদের সাহায্যে সােভিয়েত সরকার ভারত সরকারকে মােট ৫০০০০ টন চাল উপহার দিচ্ছেন।
এদিকে, ইতিপূর্বে কলকাতায় আগত দুটি সােভিয়েত বিমান অব্যাহতভাবে মানা শিবির অভিমুখে বাঙলাদেশের শরণার্থীদের দৈনিক নিয়ে যাচ্ছে, মােট ছয়-শতাধিক নিয়ে যাওয়া হয়েছে। প্রতিবার উড্ডয়নে শরণার্থী যাত্রী-সংখ্যা বাড়ান হয়েছে। গতকাল যেখানে একটি বিমানে একবারে ১০০ জন যান আজ সেখানে গিয়েছেন ১৫৮ জন করে। সােভিয়েট বিমানে শরণার্থীরা সন্তোষের সঙ্গেই যাচ্ছেন।
মস্কো থেকে এ পি এন জানিয়েছে যে, সােভিয়েত রেডক্রশ সমিতির কার্যনির্বাহক কমিটির এক জরুরী অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। সে সম্পর্কে সমিতির সহ সভাপতি অধ্যপক কিওদর ঝাকারভ বলেন, “বিপন্ন দেশ ও মানুষের সাহায্যদানের মানবিক নীতির দ্বারা পরিচালিত আমাদের সমিতি সর্বাগ্রে বিমানযােগে ঔষধপত্র, কলেরা ও টাইফয়েড নিরােধী টীকা পাঠাচ্ছে। অন্যান্য সাহায্যের মালপত্র সমুদ্র পথে পাঠানাে হচ্ছে। বাঙলাদেশ শরণার্থীদের সাহায্যে ভারতকে বহু সাহায্য পাঠাবার সিদ্ধান্ত সমিতি করেছে। আক্রমণকারীর বিরুদ্ধে ভিয়েতনামী জনগণকেও আমরা ক্রমাগত সাহায্যপত্র পাঠাচ্ছি।”

সূত্র: কালান্তর, ১৭.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!