You dont have javascript enabled! Please enable it!

শরণার্থী সমস্যা সমাধানের জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া
হবে সহায়ক সমিতির প্রতিনিধিদলের কাছে প্রধানমন্ত্রীর আশ্বাস
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৫ জনু বাঙলাদেশ মুক্তি সংগ্রাম সহায়ক সমিতির তিনজন সদস্য বিশিষ্ট এক প্রতিনিধিদলকে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী আজ এখানে জানিয়েছেন, বাঙলাদেশ সরকারকে কেবল স্বীকৃতি দিলেই সবকিছুর সমাধান হবে না; যদিও বিষয়টি এখনও ভারতের বিবেচনাধীন। তিনি জানান, এ মুহূর্তে শরণার্থী আগমনের ফলে উদ্ভূত সমস্যাটি ব্যাপক আকৃতি ধারণ করার সে বিষয়টি সর্বাগ্রে সমাধানের জন্য সরকার সর্বত্র প্রকার ব্যবস্থা গ্রহণে উগ্যোগী।
বাঙলাদেশ মুক্তিসংগ্রাম সহায়ক সমিতির স্বাস্থ্যমন্ত্রী ডাঃ জয়নাল আবেদীন, কমিউনিস্ট নেতা অধ্যাপক অমিয় দাশগুপ্ত এবং ফরােয়ার্ড ব্লক নেতা অধ্যাপক নির্মল বসু।
প্রধানমন্ত্রীর কাছে সহায়ক সমিতির প্রদত্ত স্মারকলিপিতে বলা হয়েছিল (ক) বাঙলাদেশের মুক্তি যােদ্ধাদের প্রেরণাসঞ্চার, বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের উপর প্রভাব বিস্তার এবং ভারতের স্বকীয় স্বার্থে বাঙলাদেশকে সর্বাত্মক সহায়তাদানের জন্য অবিলম্বে বাঙলাদেশকে স্বীকৃতি দিতে হবে; (খ) শরণার্থীদের ত্রাণ ব্যবস্থা উন্নতর করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারকে একটি ক্যাবিনেট সাব-কমিটি গঠন করতে হবে এবং দ্রুত তথা কার্যকরী উচ্চপর্যায়ের সিদ্ধান্ত গ্রহণের জন্য ঐ সাবকমিটির অস্থায়ী মুখ্যকেন্দ্র রাখতে হবে কলকাতায় (গ) বাঙলাদেশের সংগ্রামের যথােপযুক্ত প্রচারের জন্য প্রকল্প রচনা করে এবং শরণার্থী শিবিরগুলির স্কুল ও হাসপাতালে বাঙলাদেশ থেকে আগত শিক্ষক ও বুদ্ধিজীবীদের কার্যে নিয়ােগ করা হােক, (ঘ) শরণার্থী আগমণের ফলে ব্যাপক মহামারী ছড়িয়ে পড়ার যে আশঙ্কা দেখা যাচ্ছে তাকে প্রতিহত করার জন্য ভারত সরকার কর্তৃক পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরকে সামগ্রিকভাবে সহায়তা দেওয়া হােক । (ঙ) কোনও কোনও সীমান্ত অঞ্চলে সাম্প্রদায়িক বিপদ মাথা চাড়া দেওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় তাকে রােধ করার জন্য কার্যকরী ব্যবস্থা নেওয়া হােক।
প্রধানমন্ত্রী কলেরা মহামারীর প্রাদুর্ভাব এবং সাম্প্রদায়িক সমস্যা উদ্ভূত হওয়ায় বিশেষ উদ্বেগ প্রকাশ করে প্রতিনিধিদলের সঙ্গে মহামারী প্রতিরােধক ব্যবস্থা দ্রুততর করার আলােচনা করেন। শরণার্থী ত্রাণের জন্য তিনি ক্যাবিনেট সাব-কমিটি গঠন ও বাংলাদেশ থেকে আগত শিক্ষক, চিকিৎসক, বুদ্ধিজীবীদের যথােপযুক্ত কার্যে নিয়ােগের প্রস্তাবগুলি বিবেচনা করবেন বলে জানান।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী শ্রী কে, সি, পন্থ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী অধ্যাপক দেবী প্রসাদ চট্টোপাধ্যায়, রাজ্যের উপমুখ্যমন্ত্রী শ্রীবিজয় সিং নাহার ঐ আলােচার সময় উপস্থিত ছিলেন।

সূত্র: কালান্তর ৬.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!