You dont have javascript enabled! Please enable it!

আওয়ামী লীগের বৈঠকে
ভারতীয় বিমান ধ্বংস করার ঘটনাটি নিয়ে আলােচনা

নয়াদিল্লী, ১৪ ফেব্রুয়ারি (ইউ এন আই) – লাহােরে ভারতীয় বিমান ধ্বংস করার ঘটনাটি নিয়ে আজ পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটি আলােচনা করেছে। ভারতীয় আকাশে পাকিস্তানী বিমান উড়তে দেওয়া সংক্রান্ত ভারতীয় কর্তৃপক্ষের নির্দেশ নিয়েও কমিটিতে আলােচনা করা হয়েছে বলে রেডিও পাকিস্তান থেকে জানান হয়েছে।
স্মরণ করা যেতে পারে, আওয়ামী লীগ নেতা শ্রী মুজিবর রহমান এই ঘটনার শুধু নিন্দাই করেন নি উপযুক্ত তদন্তের ও দাবি করেছিলেন। রেডিও অবশ্য আলােচনার বিস্তৃত বিবরণ দেয়নি। বৈঠকে সভাপতিত্ব করেন শেখ মুজিবর রহমান।
বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক শ্রী তাজুদ্দিন আমেজ সাংবাদিকদের জানান, দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি এবং মূল্য বৃদ্ধিতে ওয়ার্কিং কমিটি গভীর উদ্বেগ প্রকাশ করেছে। একটি প্রস্তাব গ্রহণ করে তারা সরকারকে বলেছেন যে, ঝঞ বিক্ষুব্ধ অঞ্চলগুলি থেকে যেন আপাততঃ কোনও কর এবং ঋণ আদায় করা না হয়।
জনাব আমেদ আরও জানান যে, তারা দলের ৬ দফা এবং ছাত্রদলের ১১ দফা দাবির ভিত্তিতেই সংবিধান রচনা করতে দৃঢ়প্রতিজ্ঞ।
আওয়ামী লীগ শুধুমাত্র জাতীয় পরিষদেই নয় প্রাদেশিক পরিষদেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।
এদিকে জেড, এ, ভুট্টো সংবিধান রচনার সমস্ত ব্যবস্থাদি বানচাল করে দিতে বদ্ধপরিকর বলে মনে হচ্ছে। পেশওয়ার থেকে পিপলস্ পার্টির সূত্রে বলা হয়েছে, ভারতীয় আকাশে পাকিস্তানী বিমান যাতায়াত করার অনুমতি না মিললে তারা সংবিধান রচনার কাজে অংশগ্রহণ করবেন না, জাতীয় পরিষদের বৈঠক বয়কট করবেন।
এছাড়া আওয়ামী লীগের ৬ দফা দাবির সঙ্গে তা তাদের বিরােধ রয়েছেই। আগামীকাল ঢাকায় জাতীয় পরিষদে নির্বাচিত আওয়ামী লীগের সদস্যরা একটি বৈঠকে মিলিত হচ্ছেন।
ইতিমধ্যে বিমান ছিনতাইকারীদের ভারতের হাতে সমর্পণ ও বিমানটি ধ্বংস করার জন্য ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে উদাসীন থেকে নিরাপত্তা পরিষদে পাকিস্তান সরকার ভারতের বিরুদ্ধে পাল্টা অভিযােগ পেশ করেছে। ভারতীয় আকাশে পাকিস্তানী বিমান উড়তে না দেওয়া সংক্রান্ত ভারতীয় নির্দেশের বিরুদ্ধেই পাকিস্তানের অভিযােগ।

সূত্র: কালান্তর, ১৫.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!