You dont have javascript enabled! Please enable it!

৬ দফার খবর ভারতে কীভাবে?
ভারত ছয় দফার কথা সঙ্গে সঙ্গে জানতে পারে, তবে বিস্তারিতভাবে জানতে পারে এপ্রিলের দিকে। সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত প্রথম ঘটনাটি জানতে পারেন এবং সে সম্পর্কে ভারতে প্রথম রিপাের্ট করেন।
পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রথীন্দ্রনাথ সেনগুপ্তের সঙ্গে তিনি প্রায়ই দেখা করতেন খবরের আশায়। লিখেছেন তিনি-
“১৯৬৬ সালের এপ্রিল মাসের শেষ দিকের একটা দিন। গ্রীষ্মের অপরাহ্নের অস্তমুখী সূর্যের বাঁকা ছায়া রাইটার্সের করিডােরে পড়তে আরম্ভ করেছে। আমি রথীন্দ্রনাথ সেনগুপ্তের ঘরে বসে। এই সময় এক ভদ্রলােক তার ঘরে ঢুকে সিল করা ব্যাগ সেনগুপ্তের হাতে দিয়ে তাঁকে সেলাম করলেন।
সেলামের ধরন দেখে বুঝলাম পুলিশের লােক। রথীন সেনগুপ্ত ব্যাগটি হাতে নিয়ে মন্তব্য করলেন, “আজ ঢাকার প্লেন দেরীতে এসেছে বুঝি?” তিনি তাড়াতাড়ি সিল ভেঙে ব্যাগটি খুলতে খুলতে আমাকে বললেন, ‘ঢাকা হাইকমিশনের Diplomatic Bag বুঝলে? তারপর কতগুলি খাম বাংলায় ছাপা একটি প্যামফ্লেট জাতীয় বই তিনি দ্রুত উল্টে পাল্টে দেখে আমার হাতে দিয়ে আমাকে বললেন, ‘যা দেখবার দশ মিনিটের মধ্যে সারবে… এই ব্যাগ আবার সিল করে এখুনি দিল্লি পাঠাতে হবে।’ তিনি যেটি আমাকে পড়তে দিলেন সেটি ছিল এই উপমহাদেশের ইতিহাসের নির্ণায়ক—আর এক নয়া ইতিহাস গড়ার সূচনা। পুস্তিকাটি ছিল শেখ মুজিবুর রহমানের লেখা : ‘ছয় দফা দাবি—আমাদের বাঁচার দাবি।’ অর্থাৎ ওই পুস্তিকাটি হলাে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের জন্য আওয়ামী লীগের ছয় দফা দাবি সংবলিত বাঙালি মুসলমানদের অধিকার প্রতিষ্ঠার মহাসনদ। আমাকে বেঁধে দেয়া সময়সীমা মানতেই হলাে। কারণ পুস্তিকাটি Diplomatic Bag দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্র দফতরে যাবে। আমি দ্রুত পড়ে নিলাম। সে পুস্তিকাটির ইংরেজি ভাষ্য মনে রয়েছে। কারণ, এই পুস্তিকাটি এমনই বিস্ফোরক বিষয় যে ভারতের প্রধানমন্ত্রীকে তা অবশ্যই দেখতে হবে।” এখানে উল্লেখ্য, সুখরঞ্জনের মতাে সাংবাদিকও লিখছেন ৬ দফা ছিল বাঙালি মুসলমানদের। এটি ঠিক নয়। ৬ দফা ছিল পূর্ববঙ্গবাসীর তিনি হিন্দু না মুসলমান সেটি বিবেচ্য ছিল না। সুখরঞ্জন পরদিন দৈনিক যুগান্তরে তা এক্সকুসিভ নিউজ করলেন। মে মাসে মিশরের আল আহরাম ৬ দফা ছাপলাে। পিটিআই এবং রয়টার এর কায়রাের রিপাের্টাররা ওই দাবিগুলি আদ্যোপর্যন্ত ভারতের সংবাদপত্রগুলিতে পরিবেশন করল। তখন কলকাতার ইংরেজি বাংলা সব কয়টি দৈনিক পত্রিকা ব্যানার হেডলাইনে শেখ মুজিবুর রহমানের ঐ দাবিগুলি প্রকাশ করল।”১৬ এই ভাবে ৬ দফার আন্তর্জাতিকীকরণ হলাে।
Ref:
16. বিস্তারিত, সুখরঞ্জন সেনগুপ্ত, ভাঙা পথের রাঙাধুলায়, কলকাতা, ২০।
৬ দফা স্বাধীনতার অভিযাত্রায় বঙ্গবন্ধু – মুনতাসীর মামুন, p 18-19

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!