You dont have javascript enabled! Please enable it!

বিদেশি টেলিভিশন সাংবাদিকের সাথে বঙ্গবন্ধুর সাক্ষাৎকার

ঢাকা, ১৩ মে ১৯৭২

Part 1:

মার্কিন ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) কর্তৃক গৃহীত বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সাক্ষাৎকারটি ১৫ মে ১৯৭২ সারা যুক্তরাষ্ট্রেটেলিভিশনের মাধ্যমে প্রচার করা হয়। যুক্তরাষ্ট্রের আমেরিকান ব্রডকাস্টিং করপোরেশনের সাথে ১৯৭২ সালের ১৩ মে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত দীর্ঘ টিভি সাক্ষৎকারের পূর্ণ বিবরণ নিয়ে দেওয়া হলো :

 

প্রশ্নকর্তা : জনাব ভুট্টোর সাথে আপনার বৈঠকের সম্ভাবনা রয়েছে কী?

বঙ্গবন্ধু : আপনারা জানেন, শ্রীমতী গান্ধী ও জনাব ভুট্টো বৈঠকে মিলিত হয়ে তাদের দুইদেশের সমস্যাবলি নিয়ে আলোচনা করতে পারেন। এই ব্যাপারে আমার মতামত অত্যন্ত স্পষ্ট। জনাব ভুট্টোকে সর্বাগ্রে বাংলাদেশের প্রতি স্বীকৃতি ঘোষণা করতে হবে। তিনি যদি বাংলাদেশকে স্বীকৃতি দেন, তার উচিত এক্ষুণি এই বাস্তব সত্যকে মেনে নেওয়া, আর তাহলে, তার সাথে বাংলাদেশ ওপাকিস্তানের মধ্যকার সমস্যাবলি আলোচনা করতে কোন আপত্তি থাকবে না।

প্রশ্নকর্তা : আচ্ছা এ পর্যন্ত আপনার ও ভুট্টোর মধ্যে প্রত্যক্ষ বা পরোক্ষ কোন যোগাযোগহয়েছে কিনা?

বঙ্গবন্ধু : প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগ রাখা সম্ভবপর নয়। জনাব ভুট্টোর বুঝা উচিতবাংলাদেশ ছিল পাকিস্তানের সংখ্যাগুরু জনসংখ্যার অংশ আর বাংলাদেশ পাকিস্তান ত্যাগ করে বেরিয়ে এসেছে। এখন বাংলাদেশ বাস্তব সত্য। এমনকি বিশ্বের চতুর্থ ভেটো ক্ষমতাধারী শক্তিও বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে।৭০টিরও বেশি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। জনাব ভুট্টো বাংলাদেশের প্রতি স্বীকৃতি ঘোষণা করলে তার সাথে আলোচনায় বসতে আমার কোন আপত্তিথাকবে না।

প্রশ্নকর্তা : এক্ষণে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কোন সমস্যাটিকে আপনি সবচাইতে গুরুত্বপূর্ণ বলে মনে করেন?

বঙ্গবন্ধু : বহু সমস্যা রয়েছে। তারা আমাদের ৪ লাখ নিরীহ মানুষকে আটক রেখেছে।তারা ওদের বন্দি শিবিরে নিয়ে অন্তরীণদশায় ফেলেছে। এ ছাড়া আরও বহুবিধসমস্যা রয়েছে। তারা যদি আলোচনা করতে চায়, তবে তারা তা করতে পারে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!