You dont have javascript enabled! Please enable it!

যুগােশ্লভিয়া মনে করে বাঙলাদেশের ঘটনাবলী বিশ্ব শান্তি বিঘ্ন কর

বেলগ্রেড, ১ জুলাই— যুগােশ্লাভিয়া মনে করে পূর্ব বাঙলায় যা ঘটছে তা বিশ্ব শান্তির পক্ষে বিঘ্ন কর এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরই এই সংঙ্কটের একমাত্র সমাধান।
সেদেশের সরকারী সংবাদ প্রতিষ্ঠান তানযুগ প্রেরিত সংবাদ উল্লেখ করে ইউএনআই জানাচ্ছে, ঐ সমাধানই ভারতে আগত বাঙলাদেশ শরণার্থীদের নিজ দেশে নির্ভয়ে ফিরে যেতে সাহায্য করবে বলেও যুগােশ্লাভিয়া মত পােষণ করে।
সাম্প্রতিক যুগােশ্লভিয়া সফরকালে ভারতীয় বেসামরিক বিমান চলাচল মন্ত্রী ডঃ করণ সিং সে দেশের নেতৃবৃন্দের সঙ্গে বাঙলাদেশ সমস্যা নিয়ে ভারতের মতামত জানান। পরে দুদেশের নেতৃবৃন্দের যুক্ত বিবৃতিতে উপরি উক্ত মনােভাব প্রকাশিত হয়।
সফলকালে যুগােশ্লাভ রাষ্ট্রপতি মার্শাল টিটো এবং উপপ্রধানমন্ত্রী মিসসা পেভিসেভিক ডঃ সিংকে অভ্যর্থিত করেন। উভয় দেশের রাষ্ট্রনেতারাই মনে করেন বাঙলাদেশ সমস্যা শুধুমাত্র ভারত নয়, সারা বিশ্বের উদ্বেগের কারণ।
শরণার্থীদের ব্যয়ভার একা ভারতের পক্ষে বহন সম্ভব নয়— একথা স্পষ্ট উল্লেখ করে ডঃ সিং এই বলে কৃতজ্ঞতা প্রকাশ করেন যে, পরিস্থিতি সম্যক উপলব্ধি করে ভারতের ভূমিকার যুগােশ্লাভিয়া অনুমােদন দিয়েছে এবং সে দেশের রেডক্রস শরণার্থীদের সাহায্য পাঠিয়ে মানবিকবােধ প্রমাণ করেছেন।
পূর্বে ডঃ সিং-এর সঙ্গে সাক্ষাৎকারকালে মার্শাল টিটো গতকাল বাংলাদেশ প্রশ্নে বিভিন্ন রাষ্ট্রের নীরবতার দুঃখ প্রকাশ করেন। বাংলাদেশ সম্পর্কে আন্তর্জাতিক দাবি জোরদার করার আহ্বান জানিয়ে তিনি প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতি সহানুভূতি ও সমর্থনের আশ্বাস দেন এবং বলেন, ভারতের বর্তমান অসুবিধা দূরীকরণে যুগােশ্লাভিয়া সাহায্য করবে।

সূত্র: কালান্তর, ২.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!