You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের প্রতি তিনটি দেশে তিন মনােভাব
যুগােস্লাভিয়া যথাসাধ্য সাহায্য করবে

বেলগ্রেড, ২২ মে (ইউএনআই)- যুগােশ্লাভ রাষ্ট্রপতি শ্রী টিটো বলেছেন, বাঙলাদেশে যেসব শরণার্থী ভারতে এসেছে যাদের যুগােশ্লাভিয়া সাধ্যয়ত্ত সর্বপ্রকার সাহায্য দেবে। আর বাঙলাদেশ পরিস্থিতি সম্পর্কে তারা অত্যন্ত উদ্বিগ্নও বােধ করছেন।
সর্বোদয় নেতা শ্রীজয় প্রকাশ নারায়ণের সঙ্গে আজ সকালে ৫০ মিনিট ধরে আলােচনা কালে শ্রীনারায়ণ শ্রীটিটোর কাছে বাঙলাদেশ পরিস্থিতি এবং ভারতে শরণার্থী আগমনের সমস্যা সম্পর্কে বিশদ বর্ণনা করেন।
গত যুদ্ধকালে গেরিলা যুদ্ধ পরিচালনায় শ্রীটিটোর ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন বাঙলাদেশের মানুষের তার এবং তারা দেশের প্রতি সাগ্রহে তাকিয়ে আছে। শ্রী টিটো বলেছেন বাংলাদেশ পরিস্থিতির প্রতি দৃষ্টি দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র
ওয়াশিংটনের সংবাদ হচ্ছে, পশ্চিম পাকিস্তানের সামরিক প্রশাসনকে সাহায্য দেবার জন্য মার্কিন সরকার যে-পদক্ষেপ গ্রহণ করছে আজ ওয়াশিংটন স্টার তার সমালােচনা করে বলেছে : পাইকারি গণহত্যার পরীক্ষা নিরীক্ষা চালাবার জন্য অর্থব্যয় করতে মার্কিন জনগণ নারাজ। ৭ কোটি ডলার সাহায্য দেবার জন্য সম্প্রতি ইয়াহিয়ার অর্থনৈতিক উপদেষ্টা শ্রী এম, এম, আহমদ মার্কিন প্রশাসকে যে আবেদন জানিয়েছেন তা মার্কিন জনগণকে জানাবার জন্য পররাষ্ট্রমন্ত্রী রজার্স মার্কিন সিনেটের পররাষ্ট্র কমিটিতে শ্রী আহমদকে বলবার যে সুযােগ দিতে চেয়েছিলেন সেজন্য ধিক্কার জানিয়ে পত্রিকাটি আরও বলেছে কমিটির চেয়ারম্যান সিনেটার ফুব্রাইট সঠিকভাবেই এই প্রস্তাব বাতিল করে দিয়েছেন।
পত্রিকাটির এই মন্তব্যে এতটাই স্পষ্ট যে বাঙলাদেশের ব্যাপারে নিক্সন প্রশাসন কার্যত ইয়াহিয়া চক্রের গণহত্যা নীতিকে সমর্থন করছেন এবং মার্কিন জনসাধারণের ব্যাপক অংশ তার বিরােধী।

চীন
অপরদিকে আজই পাকিস্তান রেডিও জানিয়েছে, পাক-চীন কুটনৈতিক সম্পর্ক স্থাপনের ২০ তম বার্ষিকী উপলক্ষে গতকাল ইসলামাবাদে চীনা রাষ্ট্রদূত বলেছেন, “শান্তিপূর্ণ সহাবস্থানের পঞ্চশীল নীতির ভিত্তিতেই তাদের দুটি দেশের মধ্যে সম্পর্ক বিরাজ করছে। একই সভায় পাকিস্তানের পররাষ্ট্র সেক্রেটারি বলেছেন যে, চীন পাকিস্তানকে পরিপূর্ণভাবে সমর্থন করছে বলে তার দেশ চীনের কাছে কৃতজ্ঞ।
এই চীনই আবার হাটে বাজারে বলে বেড়ায় এযুগে তারাই হচ্ছে জাতীয় মুক্তিযুদ্ধের পীঠস্থান।

সূত্র: কালান্তর, ২৩.৫.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!