You dont have javascript enabled! Please enable it!

গণহত্যার খবর তখনও বহিবিশ্ব ভালো ভাবে জানে না। জানে শুধু গণহত্যা শুরু হয়েছে। তখন, এপ্রিলের শুরুতে লন্ডনের পাকিস্তান স্টুডেন্টস সোশালিস্ট সোসাইটি [৪৯ অ্যাভনমের রোড, লন্ডন ডব্লিউ ১৪] বাঙালিদের পক্ষে এসে দাঁড়ায়। সোসাইটির চেয়ারম্যান এম, আরিফ এবং সদস্য এম ই বায়াত ও আলী আহমদ একটি চিঠি লিখেন পত্রিকাতে। অনুমান করছি তারা সে চিঠি পাঠিয়েছিলেন নিশ্চয় অনেক পত্রিকায়, কিন্তু মূলধারার পত্রিকাগুলি তা ছাপেনি। ছেপেছিল ‘দি রেড মোল” নামে একটি সাময়িকী। চিঠিতে তারা তিনজন জানিয়েছিলেন, “পূর্ববঙ্গে [লক্ষ্য করুন পূর্ব পাকিস্তান নয়] পাকিস্তান সেনাবাহিনী যে বর্বর অমানবিক অভিযান চালিয়েছে তাতে অন্যান্য অনেক পশ্চিম পাকিস্তানীর মতো আমরাও মর্মাহত। আমরা আমাদের পূর্ববঙ্গীয় বন্ধুদের জানাতে চাই তাদের স্বাধীনতার সংগ্রামে আমরা তাদের সঙ্গে আছি।| আমরা আরো জানাতে চাই পূর্ব বসে সেনাবাহিনী যা করছে তা পশ্চিম পাকিস্তানীদের ইচ্ছা ও সমর্থন ছাড়। সামরিক শাসকরা কঠোর সেন্সরশিপ আরোপ করেছে যার ফলে তাদের ক্রিমিনাল কার্যকলাপ পশ্চিম পাকিস্তানীরা জানতে পারছে না।”
একই পত্রিকায় পশ্চিম পাকিস্তানী সোশালিস্টরা আরেকটি বিজ্ঞপ্তি দিয়েছিলো| “পশ্চিম পাকিস্তানী সোশালিস্টরা বাংলার সঙ্গে পশ্চিম পাকিস্তানীদের সংহতি” [West Pakistanis in Solidarity with Bwith Bengal) নামে একটি কমিটি গঠন করেছে। এবং যে সব পশ্চিম পাকিস্তানী এর সঙ্গে একমত তাদের আমাদের সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হচ্ছে। আমাদের চার দফা প্রস্তাব হচ্ছে;
১. পূর্ব বঙ্গের জাতীয় স্বাধীনতা সংগ্রামে সর্বতোভাবে এবং নিঃশর্তে সমর্থন করা ও বিদেশে বাঙালিদের যত ‘অ্যাকশন গ্রুপ’ আছে সেগুলিকে সাহায্য করা।
২. আগ্রাসনের পূর্ববঙ্গে বাস্তব চিত্র তুলে ধরা। এ জন্য যত সম্ভব পারাযায় পশ্চিম পাকিস্তানীদের এই কমিটির আওতায় এনে ‘intensive education’ প্রকল্প গ্রহণ করা।
৩. যত মাধ্যম ব্যবহার করা যায় তা ব্যবহার করে পশ্চিম পাকিস্তানেরজনগণের কাছে সত্য পৌঁছে দেয়া কারণ সেখানে কঠোর সেন্সরশিপ চালু করা হয়েছে।
৪. এই কার্যক্রম ততক্ষণ চালু রাখা যতক্ষণ আক্রমণকারীরা পিছু না।”
এতে স্বাক্ষর করেছিলেন কমিটির প্রতিষ্ঠাতা সদস্যরা। তারা ছিলেন হামজা আলাভী, এম, কে, জানজুয়া, নাসিম বাজওয়া, রাজা আলী, মোহাম্মদ আখতার, তারিক আলী, মোহাম্মদ সুজা, আলী ইউ খান।
তাদের দফতরের ঠিকানা ছিল-১৮২ প্যান্টনভিল রোড, লন্ডন, এন, ১।
সূত্র : The Red Mole. April, 1971.
Photo: A file photo of 1968.
17th March 1968: English actress Vanessa Redgrave speaking at a demonstration outside the American Embassy, London, at an anti-Vietnam war rally. She is wearing a white paper headband, a traditional Vietnamese sign of mourning. She is accompanied by political activist Tariq Ali. (Photo by Fox Photos/Getty Images)

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!