You dont have javascript enabled! Please enable it!

লা সোলেইল (ডাকার) | সেনেগাল, ৭ সেপ্টেম্বর ১৯৭১ | শরনার্থীদের নিয়ে ভারতের সমস্যা – বারা দাইউফ

ভারত বর্তমানে তার ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর নাটক স্ক্রীনিং করছে। ৫০০০০ শরণার্থী প্রতিদিন তার সীমানার মধ্যে প্রবেশ করছে। বাংলায় ৮ মিলিয়নেরও বেশি লোক রয়েছে। সরকার তাদের খাওয়ানোর জন্য প্রতিদিন ২০ মিলিয়ন রুপি খরচ করছে। তাদের দুর্ভোগের মহাসাগরে এটি একফোঁটা জলকণা মাত্র। এটা পূর্ব পাকিস্তানে গৃহযুদ্ধের ফল। বাংলাদেশ রাষ্ট্র ২৬ শে মার্চ ১৯৭১ জন্মগ্রহণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগ বাঙালি বিচ্ছিন্নতাবাদীদের আন্দোলনের পথিকৃৎ। তারা ব্যাখ্যা করে যে পূর্ব আর পশ্চিম পাকিস্তান মাঝখানে ভারত দিয়ে ১৫০০ কিলোমিটার দূরত্বে বিভক্ত। তাদের ভাষা ভিন্ন। এমনকি ইসলাম – যা তাদের ধর্ম – সেখানেও কিছু রীতি নীতিতে তফাত আছে। এই অবস্থায় কিভাবে একটি কালচারাল একতা হতে পারে যাতে করে দুই জাতি এক থাকতে পারে?

সবচেয়ে খারাপ বিষয়, তারা যোগ করে, পশ্চিম পাকিস্তান আমাদের তাদের একটি উপঅংশ হিসেবে দেখে – আমাদের উপকারের পরিবর্তে আমাদের উপনিবেশ হিসেবে ব্যবহার করা হচ্ছে। প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ, পশ্চিম পাকিস্তানের জনগণের জন্য দায়িত্বের সকল পদ সংরক্ষিত। ব্যাংক, বীমা কোম্পানি শিল্প এবং বাণিজ্য তাদের দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটি একটি অসম্ভব উপনিবেশকরণ। পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে বিষয়গুলি আরও খারাপ হয়ে গিয়েছিল, যেখানে শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগ সফলভাবে জয়ী হয়েছিল। ভবিষ্যতের অধিবেশনে ৩০০ জন সদস্যের মোট ১৬৯ জন সদস্য নিয়ে তারা একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে যা শেখ মুজিবের জন্য সরকার গঠনের জন্য যথেষ্ট এবং স্বভাবতই তার দল সকল সরকারি কর্মকাণ্ড, আইনগত কাঠামোর আচার-আচরণ, এবং আইনগত কাঠামোর উল্লেখযোগ্য দায়িত্ব গ্রহণের অধিকার রাখে।

জেনারেল ইয়াহিয়া খান কি আগে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রক্ষা করতে প্রস্তুত আছেন? তিনি বলেছেন পূর্ব পাকিস্তানের জন্য একটি সংবিধান দেবেন সর্বাধিক স্বায়ত্বশাসনের বিস্তারের জন্য । ২৫ শে মার্চে তার সশস্ত্র হস্তক্ষেপের পর এটি আর মনে হয় না। ১৯৭১ সালে রক্তাক্ত নিপীড়নের জন্য একটি সংকেত প্রদান করা হয়, অপ্রত্যাশিতভাবে বাঙালি “আতঙ্কিত” হয়। বেশিরভাগ পর্যবেক্ষক মনে করেন এর ফলে ঢাকায় গৃহযুদ্ধ শুরু হয়।

পূর্ব পাকিস্তানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ২০ হাজার গেরিলারা শক্তি প্রয়োগে ইয়াহিয়া খান বাহিনীর আধুনিক অস্ত্র দিয়ে সজ্জিত ৭০ হাজার সৈন্যের বিরুদ্ধে যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনে সক্ষম হবে বলে আশা করা যায়। যুদ্ধের বিষয়টি নিয়ে কোন সন্দেহ নেই তবে প্রতিরোধ ও জাতীয় মুক্তিযুদ্ধের যুদ্ধ এক নয়। এটি প্রধান রাজ্যের শাস্ত্রীয় যুদ্ধের মতো নিয়ম অনুযায়ী হয় না। এই মুহূর্তে এটি প্রতিবেশী ভারতের সাথে জড়িয়ে গেছে। তারা অকস্মাৎভাবে এই ট্র্যাজেডির সাথে জড়িয়ে পড়েছে যা পরিস্থিতিকে আরও ভয়াবহতার দিকে নিয়ে যাবে।

কলকাতা সম্ভবত পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় এবং কঠিন শহর। এটি ভারতের প্রাক্তন ব্রিটিশ সাম্রাজ্যের একটি রত্ন, এটি এখন মানুষের দুঃখের ও বিহ্বলতার বোঝা বইছে।

তার নাটকটি শুরু হয় ১৯১২ সালে। যখন কর্তৃপক্ষ উত্তর-পশ্চিমে ১৫(এইচ) কিলোমিটার দূরে দিল্লিতে তার রাজধানী স্থানান্তরিত করে। ১৯৪৭ সালের বিভাজনে, বাংলার বিভাগটিতে কলিকাতা ছিল বাণিজ্যিক এবং শিল্পনগরী এবং বহির্বিশ্বের সাথে যোগাযোগের সর্ববৃহত বন্দর ছিল তাদের, যা আর কখনো পুনরুদ্ধার হবে না। পাট, যা ছিল তার সমৃদ্ধির উত্স এবং যা আসতো পূর্ব পাকিস্তানের সমৃদ্ধ ভূমি থেকে, – সেগুলো এখন আর কলিকাতার কারখানায় আসেনা। পোর্ট নিজেই, যা একটি সক্রিয় জায়গা ছিল, তা এখন সংকটাপন্ন। আজ কলকাতার ৮ মিলিয়ন জনসংখ্যার সঙ্গে তার নিজস্ব ছায়ার তুলনা আর নেই। কলঙ্কিত এবং অধিক জনবহুল কলকাতা এখন একটি ভোগান্তির শহর যা শরণার্থীদের অবিরাম প্রবাহের কারণে আরও সংকটাপন্ন। বাইসাইকেল, রিক্সা, অটো রিকশা, চটকদার যানবাহন তার রাস্তায় রাস্তায় হুড়োহুড়ি করে চলছে, অনেকে মাঝে মাঝে মুক্ত গাভী খুঁজে পায়, যা ভারতে পবিত্রতার প্রতীক।

হাজার হাজার ছোট ব্যবসায়ী এখন সংকীর্ণ ফুটপাথে বসতি স্থাপন করেছেন। ক্ষুদ্র ও অলঙ্ঘনীয় দোকানগুলি, দরিদ্র পরিবারের অধিবাসীরা কাঠের কাঠামোর তুলনায় ভালো নয়, ট্র্যাফিক অসম্ভব এবং অকারণে অদ্ভুত এবং বেপরোয়া ব্যক্তিদের জন্য সর্বদাই এটা এডভেঞ্চারাস , এটাই এই মুহূর্তে কলকাতার ছবি যখন ভারত সম্ভবত তার ইতিহাসের সবচেয়ে নির্মম সময় পার করছে। ওবেরয় হোটেল থেকে যে গাইডটি আমাকে নিয়ে এসেছিল সে জানাল তাদের অতীতের কাহিনী অনেক দীর্ঘ ও কঠিন। সে আমাকে শরনার্থিদের স্থানে নিয়ে গেল।

পূর্ব পাকিস্তানের সাথে ভৌগোলিক অবস্থার কারণে এবং বাংলার একটি পুরনো রাজধানী হওয়ায় এই শহরটি পূর্ব পাকিস্তানের গৃহযুদ্ধের ব্যাপারে যুক্ত। শহর থেকে কয়েক কিলোমিটার দূরেই অনেক হেক্টর সমতল ভূমি। সেখানে মানুষ অবর্ননিয় দুঃখে কষ্টে দিন যাপন করছে যা দেখার সুযোগ আমার হয়েছিল। শরণার্থী শিবিরে ২০০০০০ জন মানুষ আছে যারা সন্ত্রাস থেকে পালিয়ে গিয়েছিল এবং এখন কয়েক সপ্তাহের মধ্যে কলকাতার আশেপাশের নতুন শহর তৈরি করেছে। চারপাশের গুমোট গন্ধ এবং অশুচি আমাকে অবিস্ট করছিল। তাঁবুর সামনে শিশুরা একসাথে জড়সড় হয়ে শুয়ে ছিল রোদের নিচে। তাদের বিষণ্ণ এবং একরকম বিস্ময়কর লাগছিল। তাদের মুখের হাসি চলে গেছে বলে মনে হয়, যদিও তারা যথেষ্ট মিষ্টি ছিল। তাদের কাছ থেকে একটু দূরে ছিল তাদের বাবা-মা, যাদের মধ্যে মহিলা ও বয়স্ক ব্যক্তিরা ছিল, যারা ফ্যাকাসে রঙের পোশাক পরিহিত, তারা তাদের খাবারের রেশনের জন্য সারি বেধে দৌড়াচ্ছিলেন, যা যা অনেক সংকীর্নতার সাথে বিতরণ করা হচ্ছিল। দুধ, পাতলা শুকনো সবজি ছিল কিন্তু খাবারের অভাব ছিল স্পষ্ট। আন্তর্জাতিক সংস্থা ও ভারতীয় প্রশাসনের পক্ষ থেকে এটা নিষ্পত্তি করার জন্য চেষ্টা করা হচ্ছে। এমন পরিস্থিতি মোকাবেলা করা কঠিন যা দুর্ভাগ্যবশত প্রতিদিনই আরও কঠিন পড়েছে। কলকাতায় উদ্বাস্তুদের দুইটি শিবির আছে যার প্রত্যেকটিতে প্রায় ২ লাখ লোক আছে। আরও প্রায় ২০ টি ক্যাম্প বাংলাদেশের চারপাশে ছড়িয়ে আছে। প্রশাসনিক কারণে একটি ক্যাম্প ওঁ খাবার বণ্টনের জন্য আলাদা একটি অংশে ভাগ করা হয়েছে। ত্রাণ দিচ্ছে ইউনিসেফ , এফএও, ইউএন। শরণার্থীদের জন্য করা হাই কমিশন, আন্তর্জাতিক রেড ক্রস , বিশ্বস্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য ব্যক্তিগত মানবিক সংস্থা। কিন্তু এখনও এটা যথেষ্ট না। ১৫ ই আগস্ট, ১৯৭১ শরণার্থীদের সংখ্যা ৮ মিলিয়ন পর্যন্ত বেড়ে ওঠে এবং বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ৫০০০০ করে শরণার্থীর হার বৃদ্ধি পাচ্ছে। ভারত সরকার এই পরিস্থিতি মোকাবেলায় প্রতিদিন ২০ মিলিয়ন রুপী খরচ করছে এবং আন্তর্জাতিক সহায়তার জন্য চেষ্টা করছে।

বনগাঁ, কলকাতা থেকে প্রায় ৫২ মাইল দূরে, সীমান্ত শহর যা শরণার্থীদের প্রবেশের প্রধান পথ। সেখানে পৌঁছানোর জন্য আমার দুই ঘন্টা লাগে এবং একটি ভয়ঙ্কর মাত্রার দুর্দশা দেখার জন্য আরো দুই ঘন্টা কাটিয়েছি। যে গাড়িটি করে আমি ভ্রমণ করছিলাম এই পথ একটি রুক্ষ কিন্তু চলনসই। বাঁধের উভয় পাশে চাল ও পাটের প্রচুর ক্ষেত ছিল। এটি বর্ষা ঋতু, ভয়ঙ্কর বর্ষার ঋতু, ঠান্ডা ভারতে ভয়াবহ আকার ধারণ করে প্রায়শ। সড়কের উভয়ই পাশে স্থায়ী জলের আঁধার আছে এবং উদ্বাস্তুরা শীতে কাঁপছে এবং অসুস্থ এবং ক্ষুধার্ত অক্ষম মানুষেরা পরে আছে। তারা বাঁশ ও পাটের দুর্বল আশ্রয়স্থলগুলিতে আশ্রয় নিচ্ছে এবং বর্ষা তাদের দুর্যোগ আরও বাড়িয়ে দিচ্ছে।

এই শরণার্থীরা এখনো সরকার কর্তৃক তালিকাভুক্ত হয়নি কারণ তারা অনেক দিন ধরে হাঁটতে হাঁটতে – মাথায় হাল্কা মালামাল নিয়ে সীমান্ত পারি দিয়ে এই পর্যন্ত এসে পৌঁছেছে। ভারতীয় অঞ্চলে প্রবেশের আশাটাই তাদের কাছে প্রধান ছিল। প্রথম যে রিলিফ তাদের দরকার তা হল মেডিকেল রিলিফ। পোস্টে তাদের সবাইকে টিকা দেওয়া হয়- প্লেগ, কলেরা; এবং পক্সের টিকা ইত্যাদি। একজন কর্মকর্তা আমাকে বলেছিলেন যে এই পর্যায়ে সরকার শরণার্থীদের সংখ্যা নির্দিষ্ট করে জানতে চায়। তারা চিকিৎসা ফাইলগুলিতে রেকর্ড রাখছে। আমি যখন তার সাথে কথা বলছিলাম, তখন একটি স্ট্রেচারে দুই ত্রাণ কর্মী ২০ বছর বয়সী একজন মহিলাকে নিয়ে যাচ্ছিল যার চোখ নিথর ও নির্জিব। তার পাশে কঙ্কাল কাঠামোর একটি শিশু শুয়ে ছিল। এটা স্পষ্ট ছিল যে এই সন্তানের মা অবশ্যই মারা যাচ্ছিল। কিছুই কম নিশ্চিত ছিলনা।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!