You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশে নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর চাই
জাতিসংঘে পােল্যান্ডের প্রস্তাব

জাতিসংঘ, ১৫ ডিসেম্বর (এপি)-শেখ মুজিবর রহমানের নেতৃত্বে নির্বাচিত প্রতিনিধিদের হাতে বাঙলাদেশের শাসন ক্ষমতা হস্তান্তরের জন্য পােল্যান্ড দাবি করেছে। জাতিসংঘে এক খসড়া প্রস্তাব প্রকাশ করে পােল্যান্ড-বলেছে :
১. শেখ মুজিবের নেতৃত্বে জনগণের দ্বারা নির্বাচিত আইনসংগত প্রতিনিধিদের হাতে পূর্ব রণাঙ্গনে শান্তিপূর্ণ পদ্ধতিতে ক্ষমতা হস্তান্তর করতে হবে এবং এজন্য শেখ মুজিবকে অবিলম্বে মুক্তি দিতে হবে।
২. ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হওয়ার অনতিবিলম্বে সমস্ত অঞ্চলে সামরিক কার্যকলাপ বন্ধ করতে হবে এবং একটি ৭২ ঘণ্টার প্রাথমিক যুদ্ধ বিরতি শুরু হবে।
৩. প্রাথমিক যুদ্ধ বিরতি শুরুর পরবর্তী সময়ে কালহরণ না করে পূর্ব রণাঙ্গন থেকে পাকিস্তানী সৈন্য তুলে নেওয়ার উদ্দেশ্যে পাকিস্তানী সেনারা সংঘর্ষ শুরুর সময়কার স্থানে ফিরে যাবে।
৪.সঙ্গে সঙ্গে পূর্বে কর্মরত পশ্চিম পাকিস্তানী অসামরিক অফিসার এবং পশ্চিমে কার্যরত পূর্ব পাকিস্তানী অসামরিক অফিসারদের স্বদেশে ফিরতে দেওয়ার অনুমতি দিতে হবে ; কারাে উপর অত্যাচার করা চলবে না।
৫.প্রাথমিক যুদ্ধ বিরতির ঐ ৭২ ঘণ্টার মধ্যেই পাকিস্তানী সৈন্য প্রত্যাহার শুরু করতে হবে। যুদ্ধবিরতি স্থায়ীরূপ পাবে। যে মুহূর্তে পশ্চিম পাকিস্তানী সৈন্যদের প্রত্যাহার শুরু হবে তখন থেকেই পূর্ব রণাঙ্গন থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারও শুরু হবে। শেখ মুজিবরের নেতত্বে আইন সংগতভাবে নির্বাচিত জন প্রতিনিধিদের শাসন ক্ষমতা প্রতিষ্ঠিত হলে ঐ নির্বাচিত প্রশাসনের সঙ্গে। আলােচনার মাধ্যমে এবং তাঁদের অনুমােদিত পদ্ধতি অনুযায়ী সৈন্য প্রত্যাহার করতে হবে।
৬. এই সংঘর্ষে একে অপরের যে জমি দখল করেছে তাতে তাদের কর্তৃত্ব ছেড়ে দিতে হবে। এজন্য ভারত পাকিস্তান আপস আলােচনা অবিলম্বে শুরু করতে হবে যাতে করে এই নীতি পশ্চিম রণাঙ্গনে কার্যকর করা সম্ভব হয়।

সূত্র: কালান্তর, ১৬.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!