You dont have javascript enabled! Please enable it!

৩ ফেব্রুয়ারি ১৯৭১

  • কাশ্মীরী দুই তরুণ তাঁদের দ্বারা হাইজ্যাক করা ভারতীয় ফকার ফ্রেন্ডশিপ বিমানটি বিস্ফোরণের মাধ্যমে উড়িয়ে দেয় এবং পরে পুলিশের কাছে আত্মসমর্পণ করে। পাকিস্তান এ-জন্য ভারতের কাছে দুঃখ প্রকাশ করে।
  • লাহোর এবং রাওয়ালপিন্ডি হতে নির্বাচিত পিপলস পার্টির এম. এন. এ- দের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, আওয়ামী লীগের ৬-দফায় পূর্ব পকিস্তানের জনগণের যেসব ন্যায়সঙ্গত দাবি-দাওয়া সন্নিবেশিত হয়েছে পিপলস পার্টির ঘোষণাপত্রের আলোকে জাতীয় ঐক্যের কাঠামোতে সেগুলোর প্রতি সর্বাধিক সমর্থন দেয়া হবে। ৭ ঘণ্টা স্থায়ী ঐ বৈঠকে দলের কেন্দ্রীয় কমিটির কয়েকজন সদস্য ছাড়াও লাহোর, শাহিওয়াল ও মূলতানের কয়েকজন এম. এন. এ যোগদান করেন।
  • পাঞ্জাব কাউন্সিল মুসলিম লীগের সভাপতি সরদার শওকত হায়াত খান ঢাকায় আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে দুই ঘণ্টা ব্যাপী আলোচনা শেষে এক সাংবাদিক সম্মেলনে বলেন, তাঁর দল জাতীয় সংহতি, ঐক্য ও আদর্শের খাতিরে শাসনতান্ত্রিক বিষয়ে যে কোনোরকম আঞ্চলিক চুক্তি এড়িয়ে চলবেন। তিনি বলেন, ৬ দফায় পাঞ্জাব বেশি লাভবান হবে। তিনি শাসনতন্ত্র প্রণয়নে আওয়ামী লীগ প্রধানকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের কথাও বলেন।
  • দিল্লীস্থ পাকিস্তানি হাই কমিশনার সাজ্জাদ হায়দার এবং আরো কয়েকজন পাকিস্তানি কর্মকর্তার প্রাণনাশের হুমকিতে পাকিস্তান সরকার উদ্বেগ প্রকাশ করেন। পাকিস্তান সরকার ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাই কমিশনারকে ডেকে তাঁদের উদ্বেগ সম্পর্কে অবহিত করেন।
  • লাহোরে মিয়া আরিফ ইফতিখারের বাসভবনে জুলফিকার আলী ভুট্টোর সভাপতিত্বে অনুষ্ঠিত দলের নববির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের এক সভা শেষে পিপলস পার্টির জনৈক মুখপাত্র সাংবাদিকদের কাছে বলেন, আওয়ামী লীগের ছয় দফা দেশের জন্য একটি শাসনতন্ত্র প্রণয়নের পক্ষে বিঘœ স্বরূপ। আওয়ামী লীগের ছয় দফা দেশকে বিচ্ছিন্ন করে ফেলবে।
  • Source: Bangladesh Liberation War Museum
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!