You dont have javascript enabled! Please enable it!

রিলিফের কাজে কমিউনিস্টরা পিছিয়ে নেই

বনগাঁ মহকুমার ইটখােলা শিবিরে শরণার্থীদের সেবায় স্থানীয় কমিউনিসট কর্মীরা নিযুক্ত আছেন। এই শিবিরের স্যানিটারি ব্যবস্থা, রােগ-নিরামরে জন্য দ্রুত হস্তক্ষেপ প্রবৃতি অতি প্রয়ােজনীয় দিকগুলির প্রতি কমিউনিস্ট কর্মীদের তৎপর দৃষ্টি শিবিরটিকে বিশিষ্টতা দান করেছে।
ইটখােলার এই শিবির ছাড়াও পশ্চিমবাঙলার সীমান্ত এলাকায় লক্ষ লক্ষ শরণার্থী অধ্যুষিত বিভিন্ন শিবিরে কমিউনিস্ট কর্মীরা সেবার কাজে নিযুক্ত আছেন। যেখানেই তারা আছেন সেখানকার কাজকর্মে বিশিষ্টতা অর্জনই কমিউনিস্টদের অন্যতম লক্ষ্য, সে কাজ শরণার্থীদের সেবাই হােক কিংবা গণ-আন্দোলন পরিচালনা থেকে মুক্তি যুদ্ধে অংশগ্রহণ করাই হােক। ইটখােলার শিবিরের মত আরও অন্যান্য শিবির সম্পর্কে এ ধরণের আরও সংবাদ আমরা আশা করছি।
বাঙলাদেশের শরণার্থীদের সেবার জন্য কমিউনিস্টদের আত্মপরিষদ এবং কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলী করেছেন সেই অনুযায়ী কমিউনিস্টরা যে কাজে নেমে পড়েছেন ইটখােলা শিবির তার নিদর্শন। সীমান্ত সংলগ্ন জেলাগুলির কমিউনিস্ট কর্মী ও দরদীরা আরও বেশি সংখ্যায় এই কাজে আত্মনিয়ােগ করবেন এবং দূরের জেলাগুলি থেকেও কমিউনিস্ট কর্মীরা এই কাজে যােগ দেবেন ইটখােলা শিবিরের কমিউনিস্ট কর্মীরা সেই সম্ভাবনাকেই উজ্জ্বল করেছেন।
শুধু সেবার জন্যই নয় পশ্চিম বাঙলার সামাজিক জীবন অক্ষুন্ন রাখার জন্যও শরণার্থীর মধ্যে কমিউনিস্ট কর্মীদের উপস্থিতি একান্ত জরুরী। ইটখােলার কমিউনিস্ট কর্মীদের কাজ অন্যান্যদের সেই পথে পা বাড়াতে অনুপ্রাণিত করেছে।

সূত্র: কালান্তর, ১৫.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!