You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
৫ই মার্চ ১৯৬৯
শেখ মুজিবের আবেদন : গণসাহায্য তহবিলে মুক্তহস্তে দান করুন

ঢাকা, ৪ঠা মার্চ।— বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশের বিশেষ করিয়া পূর্ব পাকিস্তানের জনগণের নিকট গণ-সাহায্য তহবিলে মুক্তহস্তে দানের আবেদন জানাইয়াছেন।
গণ-সাহায্য তহবিল কমিটির পক্ষে এক বিবৃতিতে শেখ মুজিব বলেন, “যাহারা জনগণের স্বার্থকে সকল জিনিসের উর্ধ্বে স্থান দিয়াছেন, সেই বীর শহীদানের জন্য আমরা অন্তত এই কাজটুকু করিতে পারি।”
তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের সাম্প্রতিক গণ-অভ্যুত্থানের সময় সশস্ত্র দমনমূলক ব্যবস্থার ফলে বহু মূল্যবান জীবনের অবসান ঘটিয়াছে এবং বহু লোক আহত ও পঙ্গু হইয়া পড়িয়াছেন। জনগণের অধিকার ও মুক্তি আদায়ের এই সংগ্রামে যাহারা জান কোরবান করিতেও কুণ্ঠিত হন নাই সেই বীর ভ্রাতাদের পরিবারবর্গকে সাহায্য প্রদানে প্রয়োজনীয়তা জনগণ সঠিকভাবেই অনুধাবন করিতে পারিয়াছেন।
তিনি বলেন, রেসকোর্স ময়দানের জনসভায় তিনি জনগণের এই অনুভূতির প্রতি সাড়া দিয়াই গুলীতে হতাহতদের পরিবারবর্গের সাহায্যার্থ একটি সাহায্য কমিটি গঠন করা হইবে বলিয়া ঘোষণা করিয়াছিলেন। তদনুযায়ী তিনি গণসাহায্য তহবিল কমিটি গঠনের কথাও ঘোষণা করিয়াছেন। উক্ত কমিটি ইষ্টার্ণ মার্কেন্টাইল ব্যাংকে উহার একাউণ্ট খুলিয়াছে।
শেখ মুজিব বিবৃতিতে উক্ত ব্যাংকের যে কোন ব্রাঞ্চে সাহায্যের টাকা জমা দেওয়ার অনুরোধ জানান এবং দাতার নাম ও টাকার পরিমাণ কমিটির আহবায়ক জনাব তোফাজ্জল হোসেন, কেয়ার অব ‘দৈনিক ইত্তেফাক’ ঢাকা—এই ঠিকানায় প্রেরণ করিতে বলেন। -এপিপি

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!