You dont have javascript enabled! Please enable it!
মুজিবনগরের স্মৃতি
এক ভদ্রলােকের জন্ম ১৯১৫ সালে চট্টগ্রামের এক অখ্যাত গ্রামে দেশ বিভাগের সময় পাড়ি জমিয়েছিলেন ভারতে। স্থায়ীভাবে বসবাস করলেন কলকাতার কালিঘাটে। পড়াশােনা, বিবাহ ও সংসারধর্ম পালন করলেন সেই একই বাড়িতে। দারুণ মেধাবী ছাত্র। কলকাতা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতক স্বর্ণপদক লাভ করলেন। এরপর উচ্চ শিক্ষা সমাপ্ত করলেন মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশে ফিরে কলকাতায় শিক্ষকতা পেশায় লিপ্ত হলেন। পঞ্চাশ দশকে একটা কোর্স করার জন্য আবার সফর করলেন মার্কিন যুক্তরাষ্ট্র। এ সময় খণ্ডকালীন অধ্যাপক হেনরী কিসিঞ্জারের সঙ্গে পরিচয় এই পরিচয়ের জের হিসাবে পরবর্তীকালে কিসিঞ্জার পররাষ্ট্রমন্ত্রী হওয়া সত্ত্বেও এর সঙ্গে পত্রালাপ অব্যাহত ছিল। এদিকে দেশে ফেরার পর একই সঙ্গে শিক্ষকতা ও সাংবাদিকতাকে তিনি পেশা হিসাবে গ্রহণ করলেন। ষাট দশকের গােড়া থেকে তিনি ছিলেন মার্কিনী সংবাদ সংস্থা ইউপিআই-এর পূর্ব ভারতীয় ব্যুরাে চীফ। আর এ সময় আমি ছিলাম একই সংবাদ সংস্থার ঢাকাস্থ প্রতিনিধি।
১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় কলকাতায় ভদ্রলােকের সঙ্গে আমার চাক্ষুষ পরিচয় নাম অজিত দাশ। দারুণ অমায়িক ও মিষ্টভাষী। তখনকার কলকাতার সংবাদিক মহলে সবচেয়ে পরিচিত ব্যক্তিত্ব ষাট দশকের একেবারে গােড়ার দিকে আন্তর্জাতিক চক্রান্তে চীন-ভারত যুদ্ধ শুরু হলে সংবাদ সংগ্রহের জন্য অজিতবাবু নিজের জীবন বিপন্ন করে ভারতের উত্তর-পূর্বে নেফা সীমান্তে গিয়েছিলেন। তাঁর প্রেরিত সংবাদ বহির্বিশ্বে সমাদৃত হয়েছিল। যুদ্ধে ভারত পরাজিত হলে ব্যক্তিগত জীবনে প্রধানমন্ত্রী শ্রী নেহেরুর বন্ধু ও কমিউনিস্ট চিন্তাধারার পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ মেনন পদত্যাগ করেন এবং ভারত সরকারের অভ্যন্তরে দক্ষিণপন্থীদের প্রভাব বৃদ্ধি পায়।
১৯৬৫ সালে সতেরাে দিনের পাক-ভারত যুদ্ধের পর সবেমাত্র উপমহাদেশে শান্তি ফিরে এসেছে। ঠিক এমনি সময়ে হিমালয়ের পাদদেশে অবস্থিত স্বাধীন রাজ্য ভুটানে গৃহযুদ্ধের অশনি সঙ্কেত আকস্মিকভাবে রাজার মৃত্যু হলে সিংহাসনে উত্তরাধিকারের দাবিদার হলেন দু’জন। একদিকে রাজার ভ্রাতা এবং অন্যদিকে ইংল্যান্ডে অধ্যয়নরত নাবালক রাজপুত্র ওয়াংচু এ সময় অজিত দাশ গিয়েছিলেন ভুটানের রাজধানী থিম্পুতে তিনি মার্কিনী সংবাদ সংস্থা ইউপিআই-এর জন্য নিয়মিতভাবে কিছু সংবাদ প্রেরণ করেছিলেন। এতেই কাজ হলাে। নয়াদিল্লী-লন্ডন-ওয়াশিংটনের টনক নড়লাে। পর্দার অন্তরালে শুরু হলাে কূটনৈতিক কর্মকাণ্ড। তবে মােটামুটিভাবে ভুটানবাসীর সমর্থন রাজপুত্রের দিকে। শেষ পর্যন্ত উভয়পক্ষ সালিশী মেনে নিল। রাজপুত্র সাবালক না হওয়া পর্যন্ত তাঁর পক্ষে বিধবা রাজরানীই দেশ শাসনের দায়িত্বে থাকবেন । অপর দাবিদার স্বেচ্ছায় বিদেশে পাড়ি জমাতে সম্মত হলেন। প্রকাশ, এই সালিশীর ক্ষেত্রে অজিত দাশের কিছু ভূমিকা ছিল। ফলে ভুটানের নতুন রাজা সন্তুষ্ট হয়ে শ্রীদাসকে পুরস্কৃত করলেন। রাজা ওয়াংচু কলকাতার বালীগঞ্জ সার্কুলার রােডে অবস্থিত ট্রভলী কোর্টের তেরাে তলার একটা সুদৃশ্য ফ্ল্যাট অজিত দাশকে দান করলেন। এখানেই শেষ নয়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাস করা অজিত দাশের একমাত্র পুত্রকে রাজা এক নির্দেশে কলকাতাস্থ ভুটানের ট্রেড কমিশনার অফিসে লিয়াজো অফিসারের পদে নিয়ােগের নির্দেশ দিলেন। এখানে উল্লেখ্য যে, অজিত দাশ কোনদিনই দানসূত্রে পাওয়া ‘ট্রিভলী কোর্টের’ ফ্ল্যাটে বসবাস করেননি কিংবা ভাড়াও দেননি। অবসর গ্রহণের পর শেষ জীবনে তিনি এই ফ্ল্যাটেই বেসরকারী পর্যায়ে সাংবাদিকতা কোর্সের একটা স্কুল। পরিচালনা করেছিলেন। পেশাজীবী সাংবাদিক তৈরি করা ছিল এই স্কুলের লক্ষ্য। এক্ষণে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সম্পর্কে কিছু কথাবার্তা। ১৯৭১ সালের ২৫ মার্চ, সপরিবারে আমি ছিলাম ঢাকার সেগুনবাগানে। মুজিব-ইয়াহিয়া আলােচনা অসমাপ্ত রেখে এদিন সন্ধ্যায় জঙ্গী রাষ্ট্রপতি ইয়াহিয়া খান পিআইএ বিমানে ভায়া কলম্বাে হয়ে করাচীতে পলায়ন করলেন। কিন্তু যাওয়ার আগে দস্তগত করে গেলেন গণহত্যার দলিল। ‘অপারেশন সার্চ লাইটে’। সেই মােতাবেক ঢাকায় পাকিস্তান দখলদার বাহিনীর ধ্বংসযজ্ঞ ও গণহত্যার সাক্ষী আমি। এ সময় ঢাকায় তিন দিন তিন রাত পর্যন্ত ছিল। লাগাতার কারফিউ এরপর প্রতিদিন ঘণ্টা কয়েক করে কারফিউ-এর বিরতি থাকত। ২৯ মার্চ এ ধরনের কারফিউ-এর বিরতির মধ্যে মিরপুরের লােহার ব্রিজ দিয়ে সপরিবারে ঢাকা ত্যাগ করলাম।
 

নয়ারহাট, কালীগঙ্গা, আরিচা ও বাঘাবাড়ির নদী অতিক্রমে বিপদসঙ্কুল পথ পার হয়ে পৌছলাম পৈতৃক নিবাস বগুড়ায়। সপ্তাহ দুয়েক বগুড়ায় অবস্থানের পর এপ্রিল মাসের মাঝামাঝি নাগাদ একটা জীপে সড়ক পথে মহাস্থান, পাঁচবিবি, জয়পুরহাট হয়ে হিলি সীমান্ত অতিক্রম করলাম। সঙ্গে প্রাক্তন সিএসপি ও বর্তমানে টাঙ্গাইল থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় এমপি খােন্দকার আসাদুজ্জামানের পরিবার স্বাধীনতাযুদ্ধের সময় জনাব জামান মুজিবনগর সরকারের অর্থ সচিবের দায়িত্ব পালন করেছিলেন। বাংলাদেশের হিলিতেই আমরা জীপ ও অস্ত্রপাতি জমা রেখে ভারতে প্রবেশ করলাম মনের অবস্থা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। অপরিচিত দেশ আর অজানা ভবিষ্যৎ। বালুরঘাটে পৌছে ইউপিআই-এর টোকিও অফিসে এসওএস জানিয়ে ছােট্ট তারবার্তা পাঠালাম। বালুরঘাট থেকে সড়কপথে মালদহ এবং সেখান থেকে ট্রেনযােগে হাওড়া। আমরা দুটি পরিবার ছাড়াও বগুড়া থেকে একই সঙ্গে ছিলেন জনা পনেরাে আওয়ামী লীগ ও ন্যাপ মুজাফফরের নেতা ও কমী। পথ প্রদর্শক হিসাবে বালুরঘাট ফরােয়ার্ড ব্লকের জনৈক যুবনেতা আমাদের সঙ্গে ছিলেন। তিনি আমাদের দুটি পরিবার ছাড়াও সেই পনেরাে রাজনৈতিক কর্মী ও নেতা সবাইকে হাওড়া থেকে মির্জাপুরের এক হােটেলে ওঠালেন বিদায় নেয়ার আগে ভদ্রলােক শুধু বললেন, এখন থেকে সমস্ত খরচপত্র নিজেদের বহন করতে হবে।সকালের নাস্তা ও দু’বেলা খাওয়া আর রুম ভাড়া দৈনিক ৪৫ রুপী। আমার কাছে তখন সবসুদ্ধ এক হাজার পাকিস্তানী টাকা। সকালে নাস্তা খেয়ে হেঁটেই গেলাম শিয়ালদহে। টাকা ভাঙ্গানাের জন্য তখনও রেট খুব ভাল এক হাজার টাকা ভাঙ্গিয়ে পেলাম আট শ’ আশি টাকা। হােটেলে ফিরে বার বার শুধু অজানা ভবিষ্যতের কথাই চিন্তা করলাম  কিছুই কিনারা করতে পারলাম না।  দুপুর দেড়টা নাগাদ খেতে বসেছি। এমন সময় একটা ফোন এলাে। হ্যা, আমাকেই চাচ্ছে। ফোনের অপর প্রান্ত থেকে বার দুয়েক আমার নাম জিজ্ঞাসা করে নিশ্চিন্ত হলেন। বললেন, এর আগেও একবার ফোন করেছিলাম। এরপর নিজের পরিচয়  দিলেন। বললেন, “আমার নাম অজিত দাশ। কলকাতায় ইউপিআই-এর ব্যুরাে চীফ। কিছুক্ষণ আগে টোকিও অফিস থেকে আপনার সম্পর্কে ম্যাসেজ পেয়েছি। পার্ক সার্কাসে জাস্টিস মাসুদের কাছে খুঁজতে গিয়েছিলাম। শেষে অধ্যাপক ইউসুফ আলীর অফিসে আপনাদের খবর পেলাম। এরপর বহু খুঁজে এই ফোন নম্বর সংগ্রহ করেছি তা মশায়, হােটেল থেকে লড়বেন না। একেবারে তৈরি হয়ে থাকবেন। চমৎকার একটা ফ্ল্যাটে আপনাদের থাকার ব্যবস্থা করেছি। সেখানে কোন ফার্নিচার নেই। মেঝেতেই শুতে হবে। তবে কোন ভাড়া লাগবে না।”  সেদিনই বিকাল তিনটা নাগাদ আমরা দু’টা ফ্যামেলি এসে উঠলাম বালীগঞ্জ সার্কুলার রােডে ট্রিভলী কোর্টের একটা আধুনিক ফ্ল্যাটে তবে একটা কঠিন শর্ত জুড়ে  দেয়া হয়েছে। এই ফ্ল্যাটে কোন রান্না করা যাবে না। তাই তিন বেলা খাবার পার্ক সার্কাসের ফুটপাতের দোকান থেকে আনার ব্যবস্থা হলাে। দায়িত্বে আমার চৌদ্ধ বছরের কিশাের সন্তান এদিকে নতুন আস্তানায় মালপত্র ওঠাবার সঙ্গে সঙ্গে অজিত দা বললেন, “আখতার সাহেব, চলুন এখন গ্র্যান্ড হােটেলে ইউপিআই-এর সিঙ্গাপুরের ব্যুরাে চীফ প্যাট কিলেন আপনার জন্য অপেক্ষা করছে।”

অজিতদা’র ফিয়াট গাড়িতেই গ্র্যান্ড-এ গেলাম। এই মার্কিনী সাংবাদিক প্যাটু আমার পূর্ব পরিচিত। পূর্ব বাংলায় সত্তরের সাইক্লোনের সময় দু’জনে নােয়াখালীর চর জব্বার, চর বাট্টা এলাকায় রিপাের্ট সংগ্রহ করেছি। আবার দেখা হলাে কলকাতার গ্র্যান্ড হােটেলে। চেয়ার ছেড়ে উঠে এসে উষ্ণ করমর্দন করলেন। বিপদের দিনে এই মার্কিনী সাংবাদিকের ব্যবহার আমাকে বিমুগ্ধ করলাে। বললেন, “আখতার, তুমি যখন ফ্যামিলি নিয়ে এসেছ, তখন তােমার কোন চিন্তাই নেই। ইউপিআইতে তুমি চাকরি ‘কটিনিউ’ করবে। তােমার কাজ হচ্ছে মুজিবনগর সরকার, মুক্তিবাহিনী আর বাংলাদেশের শরণার্থী সম্পর্কে খবর পাঠানাে । আর ক্যালকাটা ব্যুরাে থেকে তুমি বেতন নিবে। আমি লিখিতভাবে নির্দেশ দিয়ে যাচ্ছি।”  বিকালের নাস্তা খাওয়ার পর প্যাটু আমার চার চারটা ইন্টারভিউ’ টেপ রেকর্ডারে টেপ করলাে। সবই পাকিস্তানী আর্মি ক্র্যাক ডাউনের’ ঘটনাবলী সম্পর্কিত আমিই হচ্ছি ঢাকার প্রথম প্রত্যক্ষদর্শী সাংবাদিক যে সপরিবারে প্রায় পৌনে দু ‘শ’ মাইল অতিক্রম করে ভারতে পৌছেছি রাত আটটায় প্যাট-এর কাছ থেকে বিদায় নেয়ার সময় আমার হাতে এক হাজার ভারতীয় টাকা দিয়ে বললেন, “তােমার স্পেশাল ইন্টারভিউ-এর জন্য কিছু পারিশ্রমিক দিলাম।” আমি হতবাক হয়ে রইলাম। ১৯৭১ সালের এপ্রিল মাসে দু’টো ঘটনায় দেশ-বিদেশে দারুণ চাঞ্চল্যের সৃষ্টি হলাে। প্রথমত ১৭ এপ্রিল বাংলাদেশের মাটিতে মেহেরপুরের বৈদ্যনাথপুর গ্রামের এক আম্রকাননে বিদেশী সাংবাদিকদের উপস্থিতিতে মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান। আর দ্বিতীয়ত দিল্লীস্থ পাকিস্তানী হাই কমিশনের বাঙালী কূটনীতিবিদ কে এম শিহাবুদ্দীন আহম্মদ এবং আমজাদুল হকের পদাঙ্ক অনুসরণ করে কলকাতায় ডেপুটি হাই কমিশনার হােসেন আলীসহ ৭২ জন বাঙালী কূটনীতিবিদ ও অন্য পদের কর্মচারীদের একযােগে মুজিবনগর সরকারের প্রতি আনুগত্য প্রকাশ। সাংবাদিক হিসাবে অজিত দা’ ও আমার ব্যস্ততা খুবই বেড়ে গেলাে ।

দু’জনে দিনভর নানা জায়গায় ঘুরে বেড়াতাম সংবাদ সংগ্রহের আশায়। এসব জায়গার মধ্যে পার্ক সার্কাসে হাইকমিশন ও বালু হক্কাক লেনে ‘জয় বাংলা’ অফিস এবং আকাশ বাণী সল্ট লেকের শরণার্থী শিবির’, আর আনন্দ বাজার পত্রিকা অফিস ছিল অন্যতম। এরপর সন্ধ্যা নাগাদ ১নং চৌরঙ্গী টেরাসের তিন তলায় ইউপিআই অফিসে বসে প্রেস টেলিগ্রাম তৈরি করে পাঠানাে ছিল আমাদের রােজকার রুটিন। মে মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ ‘জয় বাংলা’ অফিসে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহম্মদের এ মর্মে নির্দেশ এলাে যে, মুজিবনগর সরকারের নিজস্ব বেতার কেন্দ্র চালু করতে হবে। ইতােমধ্যেই একট ৫০ কিলােওয়াট ট্রান্সমিটার সংগ্রহ করে তা মুর্শিদাবাদ রাজশাহী সীমান্তে বসানাে হয়েছে। এখন শুধু অনুষ্ঠান তৈরি এবং সেসব রেকর্ডিং করা। পরিচিত মহলের সর্বত্র দারুণ উত্তেজনা। স্বাধীন বাংলা বেতারকেন্দ্র পরিচালনার সার্বিক দায়িত্ব দেয়া হয়েছিল টাঙ্গাইল থেকে নির্বাচিত এমএনএ অ্যাডভােকেট আব্দুল মান্নানের ওপর সবচেয়ে লক্ষণীয় এই যে, এ সময় কলকাতায় অবস্থানকারী প্রগতিশীল বুদ্ধিজীবীদের মধ্যে যাদের বেতারের অনুষ্ঠান প্রণয়ন এবং পরিচালনা সম্পর্কে কিছুটা পূর্ব অভিজ্ঞতা ছিল, তাঁরা এই শক্তিশালী গণমাধ্যমকে করায়ত্ত করার লক্ষ্যে বেশ ক’টা শর্ত জুড়ে দিল। অন্যথায় সহযােগিতা করা সম্ভব নয় এ সময় শিল্পী কামরুল হাসান, চলচ্চিত্র পরিচালক আব্দুল জব্বার খান, রাজনীতিবিদ্‌ জিল্লুর রহমান ও আবুল খায়ের (ফরিদপুর), সাংবাদিক মােহাম্মদুল্লাহ আর আমি একযােগে মান্নান ভাইকে সাহস দিলাম। সবাই মিলে একই কথা বললাম, যুদ্ধের সময় বেতারের মতাে শক্তিশালী গণমাধ্যমের নীতি নির্ধারণ ও অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব কিছুতেই অন্য কোন গােষ্ঠীর হাতে ছেড়ে দেয়া বাঞ্ছনীয় হবে না। এতেই কাজ হলাে। বাংলা ১৩৭৮ সালের ১১ জ্যৈষ্ঠ, ইংরেজী ১৯৭১ সালের ২৪ মে রােজ মঙ্গলবার ঠিক সকাল ৭টায় যুদ্ধবিধ্বস্ত বাংলার আকাশে ইথার তরঙ্গে ভেসে এলাে এক নতুন বেতার কেন্দ্রের সঙ্কেত ধ্বনি । যন্ত্রসঙ্গীতে ‘জয় বাংলা, বাংলার জয়।’ এর পরেই গুরুগম্ভীর কণ্ঠে উচ্চারিত হলাে- ‘আস্সালামু আলাইকুম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র।’

সূত্রঃ   একাত্তরের মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবীদের ভূমিকা – এম আর আখতার মুকুল

 
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!