You dont have javascript enabled! Please enable it!

উ-থান্টের মধ্যস্থতার প্রস্তাব ভারত সরকারের নাকচ করার সম্ভাবনা
(বিশেষ প্রতিনিধি)

নয়াদিল্লী, ২৬ অক্টোবর-বাঙলাদেশ পরিস্থিতির উদ্বেগজনক অবস্থা নিরসনকল্পে রাষ্ট্রসংঘ সচিব প্রধান উথান্ট যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন, ভারত সরকার খুব সম্ভবতঃ তা প্রত্যাখ্যান করবেন। দু’এক দিনের মধ্যেই ভারত সরকার উ-থান্টের চিঠির উত্তর দেবেন।
সম্প্রতি উ-থান্ট এ বিষয়ে একই চিঠি ইন্দিরা গান্ধী ও ইয়াহিয়া খানকে দিয়েছিলেন। ভারত সরকারের অভিমত, এ ব্যাপারে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থ করার প্রশ্নই আসে না। কেননা এ সমস্যা বাঙলাদেশের সমস্যা। সেহেতু বাঙলাদেশের নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে ইয়াহিয়া খানের প্রত্যক্ষ আলােচনার প্রশ্নে উ-থান্ট যদি রাজি হন, তবেই এ সমস্যার সমাধান সম্ভব। ভারতের সঙ্গে আলােচনায় কোনাে উদ্দেশ্য সাধিত হবে না। ভারত সরকার মনে করেন, উ-থান্ট সমস্যাটি গুলিয়ে ফেলেছেন এবং তিনি ইয়াহিয়া খানের ফাঁদে পা দিয়েছেন।
এ সম্বন্ধে ইউ এন আই জানাচ্ছে যে, ভারত সরকার চিঠির জবাবে এও বলবেন যে, বাঙলাদেশ সমস্যার রাজনৈতিক সমাধানের কথা রাষ্ট্রসংঘের ভাবা উচিত। সীমান্ত এলাকায় বিপজ্জনক পরিস্থিতি পাকিস্তানের সৃষ্টি। ভারত সরকার রাষ্ট্রসংঘের শরণার্থী সমস্যা সমাধানের প্রয়সাকে স্বাগত জানাবে, কিন্তু বাঙলাদেশ সমস্যাকে পাক-ভারত সমস্যায় পরিণত করতে দিতে রাজি নন।
ভারত সরকার তারযােগে এ উত্তর দেবেন বলে জানা গেছে। এছাড়া শ্ৰীমতী গান্ধী আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে অবস্থানকালে উ-থান্টকে ভারতের বক্তব্য ব্যাখ্যা করে দেবেন।
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান অবশ্য উ-থান্টের মধ্যস্থতার প্রস্তাবকে সঙ্গে সঙ্গে স্বাগত জানিয়েছেন। কেননা রাষ্ট্রসংঘের উপস্থিতি বাঙলাদেশে সামরিক নিপীড়ন থেকে দৃষ্টি সরাতে সাহায্য করবে।

সূত্র: কালান্তর, ২৭.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!