You dont have javascript enabled! Please enable it!

পররাষ্ট্র মন্ত্রী রজার্সের কাছে সিনেটের ম্যাকগভার্নের প্রশ্ন

ওয়াশিংটন, ২৯ জুলাই এ-পি জানাচ্ছে, পররাষ্ট্রমন্ত্রী রজার্সের কাছে লিখিত একপত্রে সিনেটের ম্যাকগভার্ন জানতে চেয়েছেন, প্রায় দেড় কোটি টাকার মার্কিন অস্ত্রশস্ত্র পাকিস্তানে যাচ্ছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে, সেটা কি নিক্সনের উপদেষ্টা কিসিঙ্গারের পিকিং যাত্রা গােপনে সংগঠিত করার দক্ষিণা হিসাবেই পাকিস্তানকে দেওয়া হচ্ছে?
পত্রে তিনি বলেছেন, ১৫ এপ্রিল পররাষ্ট্র মন্ত্রিদপ্তর ঘােষণা করেছিল যে, পাকিস্তানের জন্য কোন অস্ত্র পাঠানাে হয় নি এবং পাঠাবার আয়ােজনও হচ্ছে না। অথচ এখন সংবাদ প্রকাশিত হয়েছে যে, পাকিস্তানী জাহাজ ‘পদ্মা’ দেড় কোটি টাকার মার্কিন অস্ত্র নিয়ে করাচী অভিমুখে যাত্রা করেছে।
রাষ্ট্রপতি নির্বাচনে ডেমােক্রেটিক দলের মনােনয়নপ্রার্থী উক্ত সিনেটার বলেছেন, “পূর্ববঙ্গে যখন সংঘর্ষ চলছে তখন এজাতীয় সামগ্রী পাঠাবার ব্যবস্থা সম্পূর্ণরূপে অসঙ্গত বলেই মনে হয়।”
তিনি বলেছেন, কিসিঙ্গারের পিকিং সফরের ব্যাপারে মার্কিন প্রশাসন পাকিস্তান সরকারের সহযােগিতা গ্রহণ করেছে এটা স্পষ্ট। তাই প্রশ্ন উঠছে : এই সহযােগিতার প্রতিদান দেবারও কি কোন ব্যবস্থা হয়েছিল এবং সেটাই কি ‘পদ্মা’ জাহাজযােগে পাকিস্তানকে অস্ত্রশস্ত্র পাঠাবার রূপ পরিগ্রহ করেছে?”

সূত্র: কালান্তর, ৩০.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!