You dont have javascript enabled! Please enable it!

সীমান্ত এলাকাগুলােতে যুদ্ধের বিপদ বাড়ছে
পলিট ব্যুরাের বিবৃতি

কলকাতা, ২০ নভেম্বর পাক-ভারত সীমান্ত পরিস্থিতি সম্পর্কে গতকাল ভারতের কমিউনিস্ট পার্টি (মা.)র পলিট ব্যুরাে এক বিবৃতিতে বলেছে যে, সীমান্তের ঘটনাবলী যুদ্ধের বিপদ বাড়িয়ে তুলছে। পলিট ব্যুরাের বিবৃতিতে বলা হয়েছে: বাংলাদেশের সংগ্রাম আজ জটিল পরিস্থতির মুখে এসে দাঁড়িয়েছে। স্বাধীনতা সংগ্রামীরা আজ সর্বত্র এগিয়ে চলেছেন। এই অবস্থায় পাকিস্তানের সামরিক জুন্টা আজ মরিয়া হয়ে উঠেছে।
এমতাবস্থায় ভারত ও পাকিস্তানের সীমান্তে সংঘর্ষ বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই হতাকাণ্ডের ঘটনা ঘটছে। সীমান্তের গ্রামগুলােতে গােলাবর্ষণ করা হচ্ছে। গােলাগুলি বর্ষণের ফলে বহু নিরীহ গ্রামবাসী বিপদের মুখে পড়েছেন। এই সমস্ত ঘটনাবলী যুদ্ধের বিপদকেই বাড়িয়ে তুলছে। পাকিস্তানের সামরিক শাসকবর্গ এখন যুদ্ধের মধ্য দিয়েই নিজেদের ভাগ্য নির্ধারণের শেষ চেষ্টা করতে পারে।
পলিটব্যুরাে জনগণকে এই বিপদ সম্পর্কে সচেতন থাকতে এবং মােকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে আহ্বান জানাচ্ছে। এটা পরিষ্কার যে, আমেরিকা ইয়াহিয়া খানকে সাহায্য করে আসছে। ভারতরে উপর যদি যুদ্ধ চাপিয়ে দেয়া হয়, তবে তা হবে আমেরিকা ও পাকিস্তানের যৌথ ষড়যন্ত্রের ফল।
পলিটব্যুরাে নিশ্চিত যে সমগ্র দেশের জনগণ, গণতান্ত্রিক দলসমূহ, ট্রেড ইউনিয়নসমূহ, ছাত্র ও কৃষক সংগঠনগুলাে এই একটি বিষয়ের জন্য তাদের সমস্ত রকম প্রচেষ্টাকে ঐক্যবদ্ধ করবেন। অবিলম্বে বাংলাদেশ সরকারের স্বীকৃতিদানের জন্য পলিটব্যুরাে সরকারের নিকট আহ্বান জানাচ্ছে। পলিটব্যুরাে সরকারকে সতর্ক করে দিতে চায় যে, পশ্চিমবঙ্গে আধা ফ্যাসিস্ট সন্ত্রাস, সাধারণ মানুষের উপর অতিরিক্ত কবজার, সরকারি কর্মচারীদের উপর শাস্তিমূলক ব্যবস্থা এবং গণতান্ত্রিক অধিকারের উপর আক্রমণের মতাে জনবিরােধী।
যাতে বাংলাদেশের জনগণের স্বাধীনতা সংগ্রামের সাফল্য অর্জনের কাজে আমাদের দেশের জনগণ তাদের সর্বশক্তি নিয়ােগ করতে সমর্থ হন।

সূত্র: দেশের ডাক
০৪ ডিসেম্বর, ১৯৭১
১৭ অগ্রহায়ণ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!