You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের পশ্চিম পাকিস্তানী বহু মুসলমান উধাও

 বিশেষ সংবাদ

 

নয়াদিল্লি,২১ এপ্রিল-বিপুল সংখ্যক পশ্চিম পাকিস্তানী মুসলমান পূর্ববঙ্গে বাংলাদেশ স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে পাক সৈন্য বাহিনীগুলিকে সক্রিয়ভাবে সাহায্য করে। এখানকার সরকারী মহলের খবরে বলা হয়, পশ্চিম পাকিস্তানের সেইসব মুসলমান এখন ক্রমশ ‘উধাও’ হয়ে যাচ্ছে।এখানে যে সব সংবাদ আসছে, সরকারী মহল সেগুলি পরীক্ষা এবং পুনঃপরীক্ষা করে দেখেছেন।  সােজা কথা হল, পাক সরকার পাকিস্তানের এই সব অসামরিক ব্যক্তিকে পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে স্থায়িভাবে বসবাসের জন্য সাহায্য করে এবং তাদের কেউ কেউ কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠানও চালাচ্ছিল। তারাই স্বাধীনতা যােদ্ধাদের বিরুদ্ধে সংবাদদাতা ও পথ নির্দেশক হিসাবে জঙ্গীশাহীর এজেনটের কাজ করছিল।

পাকিস্তানী সেনারা লােকজন দিয়ে জোর করে কাজ করাচ্ছে

আগরতলা, ২১ এপ্রিল-এখানে একজন বৌদ্ধ পুরােহিত বলেন, কুমিল্লা ও চাঁদপুর এবং কুমিল্লা ও চট্টগ্রামের মধ্যে সড়কগুলিতে যে-সব গর্ত হয়েছে, সেগুলি বন্ধ করবার জন্য পাকিস্তান সৈন্যবাহিনীর কর্তৃপক্ষ সাধারণ লােক দিয়ে জোর করে কাজ করিয়ে নিচ্ছে। বিশ্ব বৌদ্ধ ফেলােশিপের পাকিস্তান শাখার ও পাকিস্তান বৌদ্ধ কৃষ্টি প্রচার সংস্থার সভাপতি রেভারেনড জ্যোতিলাল মাহাতরাে বলেন, পাকিস্তানী সেনারা বহুসংখ্যক লােককে জোর করে ধরে নিয়ে গিয়েছে এবং তাদের দিয়ে ক্ষতিগ্রস্ত সড়কগুলি মেরামত করিয়ে নিচ্ছে। তিনি বলেন পাক সৈন্যরা ৮০ বছরের বৃদ্ধ একজন বৌদ্ধ সাধুকেও রেহাই দেয়নি।

 রেঃ মাহাতরাে বলেন, তিনি যখন লাকসাম রেলওয়ে স্টেশনের নিকটবর্তী একটি গ্রামে যাচ্ছিলেন, তখন তিনি বহুসংখ্যক গৃহে আগুন জ্বলছে দেখতে পান। রবিবার তিনি লাকসাম থেকে লালসাই যাত্রা করেন। পথে তিনি দেখতে পান পাকিস্তানী সৈন্যরা অসামরিক লােকদের উপর দারুণ অত্যাচার করছে এবং পুড়ে যাওয়া বাড়িঘরগুলি টেনে নামাচ্ছে।

ইউএনআই। ২২ এপ্রিল ‘৭১

Reference:

২২ এপ্রিল ১৯৭১, দৈনিক আনন্দবাজার পত্রিকা 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!