You dont have javascript enabled! Please enable it!
ঢাকার দৈনিক ইত্তেফাকের পাতায় আগস্ট-এর (১৯৭৫) ঘটনাপঞ্জী
১লা আগস্ট : অ্যাডভােকেট আবেদুর রেজা খান-এর নেতৃত্বে ‘বার সমিতি’র ১৯৩ জন সদস্যের ‘বাকশাল’-এ যােগদান। : শিল্প ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর জনাব এ এইচ এম কামাল-উদ্দিনের নেতৃত্বে ব্যাংকের ৪১২ জন সদস্যের ‘বাকশাল’-এ যােগদান। বিমানবন্দর উন্নয়ন সংস্থার ৩,৩৩১ জন এবং গৃহনির্মাণ সংস্থার ১৫৮ জন এবং দমকল বাহিনী, আনন্দবাজার বণিক সমিতি ও হােমিওপ্যাথ সমিতির পক্ষ থেকে বাকশাল’-এর সদস্য পদ লাভের আবেদন।
২রা আগস্ট : বিশিষ্ট ‘ন্যাপ নেতা জনাব আজাদ সুলতান-এর নেতৃত্বে ‘ন্যাপ-ভাসানী’র ৪০০ জন কর্মীর ঢাকার সার্কিট হাউস রােডস্থ ‘বাকশাল’-এর কেন্দ্রীয় অফিসে আগমন এবং পার্টির অন্যতম সম্পাদক শেখ ফজলুল হক মণির নিকট সদস্য পদ
লাভের আবেদন পত্র পেশ। | চট্টগ্রাম জেলার অন্তর্গত রামু থানার ‘বাকশাল’ সম্পাদক। আজিজুল ইসলাম (৩৫) নিহত। ইসলামী অ্যাকাডেমি মিলনায়তনে চাঁদপুর জেলা সমিতির উদ্যোগে নবনিযুক্ত গভর্নর এবং সংসদ সদস্য আব্দুল আউয়াল-এর সম্বর্ধনা জ্ঞাপন। প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী খন্দকার মােশতাক আহম্মদ বক্তৃতা প্রসঙ্গে বলেন, … “বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবে জাতির ঐক্যবদ্ধ প্রয়াস ও অতীতের সমস্যার সুষ্ঠু সমাধানেরই ইঙ্গিত প্রদান করিয়াছে।” সম্বর্ধনায় অন্যান্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আব্দুস সাত্তার, বিদ্যুৎ বাের্ডের অন্যতম সদস্য এস এম আল হােসেইনী এবং সংসদ সদস্য সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। ৪ঠা আগস্ট : জেলা বাকশাল সম্পাদক ও যুগ্ম সম্পাদকের নাম ঘােষণা। ৫ই আগস্ট; সমরাস্ত্র কারখানার (ম্যানেজিং ডিরেক্টর কর্নেল মােয়াজ্জেম হায়দার চৌধুরী) ৮৮০ জন কর্মচারী এবং বিজি প্রেস-এর জরিপ বিভাগের ৫৫৬ জন অফিসার ও কর্মচারীর ‘বাকশাল’ এর সদস্যপদ লাভের আবেদন পত্র পেশ। ৬ই আগস্ট : ঢাকার পিজি হাসপাতালে মাত্র ৫৭ বৎসর বয়সে কবি সিকান্দর আবু জাফরের ইন্তেকাল (ইন্না লিল্লাহে…রাজিউন)।
৭ই আগস্ট : চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষের গৃহে বােমা নিক্ষেপ।
অধ্যক্ষের কন্যা মিলি জোহা (১৮) নিহত। সরকারি কর্মচারী সংযুক্ত পরিষদ, শ্রম পরিদফতর, সমাজকল্যাণ পরিদফতর, পানি ও বিদ্যুৎ উন্নয়নের হিসাব সংরক্ষণ বিভাগ এবং বদরুন্নেছা মহিলা কলেজের সর্বমােট ১৬,৭৭২ জন কর্মচারীর ‘বাকশাল’-এর সদস্য পদের আবেদন। জাতীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ শহীদের বিবাহােত্তর সম্বর্ধনা।। কবি জসিম উদ্দীনের সভাপতিত্বে ভাঙ্গা থানা কল্যাণ সমিতির সম্বর্ধনা সভা। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কে এম ওবায়েদ-এর বক্তব্য, “নয়া (বাকশালভিত্তিক) প্রশাসনিক ব্যবস্থা ইতিহাস সৃষ্টি করিবে।” ৮ই আগস্ট : বগুড়া পৌরসভার ১১ জন ওয়ার্ড কমিশনার এবং ৭৯ জন।
কর্মচারীর বাকশাল-এর সদস্য পদের আবেদন পত্র দাখিল। ৯ই আগস্ট : রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর নির্দেশে চালনা বন্দরের শ্রমিকদের বেতন শতকরা ৮৫% ভাগ বৃদ্ধি। : বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নয়া মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ (জাহাজ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়)। বাকশাল’-এর সদস্য পদের জন্য পানি ও বিদ্যুৎ উন্নয়ন সংস্থার সকল কর্মচারীর আবেদনপত্র পেশ । ১০ই আগস্ট : বগুড়ায় আততায়ীর গুলিতে ৪ জন নিহত।
: সরকারি কর্মচারী সংযুক্ত পরিষদের ৩,৫০,০০০ সদস্যের
‘বাকশাল’-এ যােগদান। ১১ই আগস্ট :. ঢাকায় ৬১ জেলার ‘বাকশাল সম্পাদকের ৬ দিনব্যাপী
প্রশিক্ষণ শুরু। অনুষ্ঠান উদ্বোধনকালে ‘বাকশাল’-এর সেক্রেটারি জেনারেল এম মনসুর আলীর বক্তব্য, “যৌথ
প্রচেষ্টায় দুস্কৃতিকারী খুঁজিয়া বাহির করিতে হইবে।” ১২ই আগস্ট : ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সম্বর্ধনা সভা। ক্লাবের সভাপতি
জনাব এনায়েতউল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্যমন্ত্রী জনাব কোরবান আলী বক্তৃতা প্রসঙ্গে বলেন,
“সাংবাদিক পুনর্বাসনে বঙ্গবন্ধুর প্রতিশ্রুতি রক্ষা করা হইবে।” : ড. কামাল হােসেনের বেলগ্রেড যাত্রা।
: এম আর সিদ্দিকী যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত নিযুক্ত। ১৩ই আগস্ট : যশাের ক্যান্টনমেন্টে প্রধানমন্ত্রী এবং বাকশাল’-এর
সেক্রেটারি জেনারেল এম মনসুর আলী কর্তৃক অফিসার ও জোয়ানদের উদ্দেশে প্রদত্ত ভাষণের বক্তব্য, “দ্বিতীয় বিপ্লবের

অগ্রসেনা হিসাবে কাজ করুন।” ১৪ই আগস্ট : ইউনাইটেড পিপলস পার্টির বিশিষ্ট নেতা জনাব আহম্মদ
আলীর নেতৃত্বে পার্টির ১৫জন কর্মী ও নেতার ‘বাকশাল’-এ যােগদান। ১৬টি সরকারি বাণিজ্যিক মহাবিদ্যালয়ের ৬৫ জন অধ্যাপকের ‘বাকশাল’-এর সদস্যপদের জন্য আবেদন দাখিল। ১৫ই আগস্ট : প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক চ্যান্সেলর
হিসাবে প্রথমবারের মতাে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (উপাচার্য : অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী প্রস্তাবিত পরিদর্শন) উপলক্ষে দৈনিক ইত্তেফাকে ৮ পৃষ্ঠার বিশেষ ক্রোড়পত্র প্রকাশ। ক্রোড়পত্রের প্রতিবেদকবৃন্দ : ক) মুজাহিদুল ইসলাম সেলিম-ভিপি ‘ডাকসু’। প্রতিবেদনএর শিরােনাম, “নতুন পটভূমিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমাজের কর্তব্য। খ) মােহম্মদ শামস উল হক : অনারারী কোষাধ্যক্ষ গ) ড. মুনিরুজ্জামান
: বাংলা বিভাগ ঘ) অধ্যাপক রফিকুল ইসলাম । : বাংলা বিভাগ ঙ) ড, এল কবীর ।
: ডিন, আইন বিভাগ চ) অধ্যাপক এ কে নজমুল করিম : সমাজ বিজ্ঞান ছ) অধ্যাপক এম এন হুদা। : বিজ্ঞান। জ) অধ্যাপক এম নূরুল ইসলাম : ডিন, জীব বিজ্ঞান ঝ) অধ্যাপক আব্দুল্লাহ ফারুক : মার্কেটিং বিভাগ ঞ) অধ্যাপক সৈয়দ বদরুদ্দিন হােসাইন : কলেজ পরিদর্শক ট) অধ্যাপক আব্দুল আজিজ : গ্রন্থাগারিক দৈনিক ইত্তেফাক-এ প্রকাশিত সংবাদ অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে চ্যান্সেলর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মসূচি প্রণীত হয়েছিল নিম্নোক্তভাবে : ১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে শহীদের কবর জিয়ারত ও মালাদান। ২) কলাভবন প্রাঙ্গণে ইউ ও টি সি কর্তৃক অভিবাদন প্রদান। ৩) ঢাকা বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের ছাত্রছাত্রী কর্তৃক পুষ্পস্তবক প্রদান। রাষ্ট্রপতির স্কুল পরিদর্শন। ৪) অভ্যর্থনা কমিটির সদস্যদের সঙ্গে চ্যান্সেলরের পরিচয় পর্ব।
৫) সমাজ বিজ্ঞান বিভাগের মিউজিয়াম পরিদর্শন। ৬) জগন্নাথ হলের গণকবরে চ্যান্সেলরের পুষ্পস্তবক অর্পণ। ৭) বিজ্ঞান এনেক্স ভবনে ‘ডাটা প্রসেসিং ইউনিট পরিদর্শন। ৮) বিজ্ঞান ভবন ও পদার্থ বিজ্ঞান বিভাগ পরিদর্শন। ৯) ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়ােজিত সম্বর্ধনা অনুষ্ঠানে যােগদান। শিক্ষক ও ছাত্রদের শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন । চ্যান্সেলরকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালবাম ও পতাকা উপহার। শিক্ষক ও কর্মচারীদের বাকশাল-এর সদস্য লাভের আবেদনপত্র। চ্যান্সেলর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দান। বাংলাদেশ সরকারের অনুমতি লাভের পর একটি ভারতীয় হেলিকপ্টার বাংলাদেশের আকাশ সীমা অতিক্রমকালে
রামগতিতে বিধ্বস্ত হওয়ায় ৮ জন নিহত। ১৬ই আগস্ট: দৈনিক ইত্তেফাকে প্রথম সংবাদের পার্শ্ব হেডিং “দুর্নীতি
স্বজনপ্রীতি উচ্ছেদ। সুবিচার ও মূল্যবােধ প্রতিষ্ঠার লক্ষ্যে ঘােষণা।”
১৬ই আগস্ট দৈনিক ইত্তেফাকে প্রথম সংবাদের মূল হেভিং “খন্দকার। মােশতাকের নেতৃত্বে সশস্ত্র বাহিনীর শাসন ক্ষমতা গ্রহণ। দৈনিক ইত্তেফাকের প্রথম সংবাদের রিপাের্ট : রাষ্ট্রপতি খন্দকার মােশতাক আহম্মদের নেতৃত্বে বাংলাদেশ সশস্ত্র বাহিনী জাতির বৃহত্তর স্বার্থে গতকাল প্রত্যুষে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে ক্ষমতাচ্যুত করিয়া দেশের শাসনভার গ্রহণ করিয়াছেন। শাসনভার গ্রহণকালে সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান স্বীয় বাসভবনে নিহত হইয়াছেন। বাসস’র সংবাদ : সমগ্র দেশে অনির্দিষ্টকালের জন্য সামরিক আইন জারি ও সান্ধ্য আইন বলবৎ করা হইয়াছে। তবে মুসল্লীদের জুম্মার নামাজ আদায়ের সুযােগ দানের জন্য গতকাল দুপুরে দেড় ঘন্টার জন্য সান্ধ্য আইন শিথিল করা হয়। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত জনসাধারণকে নিজ নিজ গৃহে অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হয় এবং সকল দেশপ্রেমিক ও শান্তিপ্রিয় নাগরিককে নতুন সরকারের সহিত সহযােগিতা করার জন্য অনুরােধ করা হয়। দৈনিক ইত্তেফাকে প্রকাশিত সংবাদ ও সংবাদচিত্র অনুসারে দেখা যায় যে, ১৫ই আগস্টে ঢাকার বঙ্গভবনে খন্দকার মােশতাক বাংলাদেশের রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেন। অস্থায়ী প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হােসেন এই নতুন রাষ্ট্রপতিকে শপথ পাঠ করান। 
১৫ই আগস্ট : উপরাষ্ট্রপতি এবং নয়া মন্ত্রী পরিষদের সদস্য হিসাবে যারা শপথ গ্রহণ করেন তারা হচ্ছেন। উপরাষ্ট্রপতি : মােহম্মদুল্লাহ মন্ত্রিসভার সদস্যবৃন্দ। ১) বিচারপতি আবু সাঈদ চৌধুরী (টাঙ্গাইল) ২) অধ্যাপক মাে. ইউসুফ আলী (দিনাজপুর) ৩) ফণী মজুমদার (ফরিদপুর)। ৪) মাে. সােহরাব হােসেন (যশাের) ৫) আব্দুল মান্নান (টাঙ্গাইল) ৬) মনােরঞ্জন ধর (ময়মনসিংহ) ৭) আব্দুল মােমিন (ময়মনসিংহ)। ৮) আসাদুজ্জামান খান (ঢাকা) ৯) ড. এ আর মল্লিক (ময়মনসিংহ) ১০) ড. মােজাফফর আহমদ চৌধুরী (নােয়াখালী) প্রতিমন্ত্রী : ১) শাহ মােয়াজ্জেম হােসেন (ঢাকা) ২) দেওয়ান ফরিদ গাজী (সিলেট) ৩) তাহেরউদ্দিন ঠাকুর (কুমিল্লা) ৪) অধ্যাপক নূরুল ইসলাম (চট্টগ্রাম) ৫) নূরুল ইসলাম মঞ্জুর (বরিশাল)
৬) কে এম ওবায়দুর রহমান (ফরিদপুর) ১৬ই আগস্ট : দৈনিক ইত্তেফাক ১ম পৃষ্ঠায় সম্পাদকীয় ।
শিরােনাম, “ঐতিহাসিক নবযাত্রা” সম্পাদকীয়ের অংশ বিশেষ নিম্নরূপ : “দেশ ও জাতির এক ঐতিহাসিক প্রয়ােজন পূরণে গতকাল (১৫ই আগস্ট শুক্রবার) প্রত্যুষে প্রবীণ জননায়ক খন্দকার মােশতাক আহম্মদের নেতৃত্বে বাংলাদেশ সশস্ত্র বাহিনী সরকারের সর্বময় ক্ষমতা গ্রহণ করিয়াছে। পূর্ববর্তী সরকার ক্ষমতাচ্যুত হইয়াছে এবং এক ভাবগম্ভীর অথচ অনাড়ম্বর অনুষ্ঠানে খন্দকার মােশতাক আহম্মদ রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করিয়াছেন। দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহ যথা, বাংলাদেশ রাইফেলস, পুলিশ এবং রক্ষীবাহিনীর প্রধানগণও নতুন সরকারের প্রতি তাদের অকুণ্ঠ আনুগত্য জ্ঞাপন করিয়াছেন এবং সকলে ঐক্যবদ্ধভাবে দেশ গড়ার পবিত্র দায়িত্বে আত্মনিয়ােগ করিয়াছেন।
“বাংলাদেশের রাষ্ট্রীয় জীবনে এই পরিবর্তনের এক বিষাদময় পটভূমি রহিয়াছে। ত্রিশ লক্ষ শহীদের রক্ত ও অসংখ্য মাবােনের পবিত্র ইজ্জতের বিনিময়ে আমরা একদিন যে স্বাধীনতা অর্জন করিয়াছিলাম, সেখানে আমাদের আশা ও স্বপ্ন ছিল অপরিমেয়। কিন্তু বিগত সাড়ে তিন বছরেরও ঊর্ধ্বকালে দেশবাসী বাস্তব ক্ষেত্রে যাহা লাভ করিয়াছে, তাহাকে এক কথায় হতাশা ও বঞ্চনা ছাড়া আর কিছুই বলা যায় না।….. “দেশের বৃহত্তর স্বার্থে বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের সত্যিকারের আশা-আকাঙ্ক্ষা রূপায়নে খন্দকার মােশতাক আহম্মদের নেতৃত্বে দেশের সশস্ত্র বাহিনীকে যে আগাইয়া আসিতে হইয়াছে তারও কারণ ছিল। পূর্ববর্তী শাসকচক্র সাংবিধানিক পথে ক্ষমতা হস্তান্তরের সমস্ত পথ রুদ্ধ করিয়া রাখিয়া সামরিক বাহিনীর হস্তক্ষেপকে অনিবার্য করিয়া তুলিয়াছিল। কিন্তু ইতিহাসের গতিকে কোনােদিন ক্ষমতা লিপ্সার বাঁধ দিয়া ঠেকাইয়া রাখা যায় না।… “আজকের এই ঐতিহাসিক মুহূর্তে আমাদের দায়িত্ব অনেক। বাংলাদেশ এক মহাক্রান্তিলগ্নে জননায়ক খন্দকার মােশতাক আহম্মদের নেতৃত্বে সশস্ত্র বাহিনী যে ঐতিহাসিক পদক্ষেপ গ্রহণ করিয়াছে, তাহাকে সুসংহত করিতে হইলে জনগণের প্রতি অর্জিত ঐতিহাসিক দায়িত্ব পালনে আমাদের সকলকে আজ ঐক্যবদ্ধভাবে আগাইয়া যাইতে হইবে।… [১৫ই আগস্ট ভােরে বাংলাদেশ বেতারের ঢাকা কেন্দ্র থেকে অবসরপ্রাপ্ত মেজর ডালিম স্বকণ্ঠে প্রেসিডেন্ট মুজিবকে হত্যা করা হয়েছে বলে ঘােষণা দেয়া সত্ত্বেও আশ্চর্যজনকভাবে ১৬ই আগস্ট দৈনিক ইত্তেফাকসহ ঢাকার সমস্ত পত্র-পত্রিকায় সপরিবারে প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমান-এর হত্যাকাণ্ড সম্পর্কে বিস্তারিতভাবে কোনাে সংবাদ পরিবেশিত হয়নি। লেখক]।
পাকিস্তান কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বীকৃতি দান। রেডক্রশ-এর চেয়ারম্যান পদ থেকে গাজী গােলাম মােস্তফা অপসারিত। নয়া চেয়ারম্যান হিসাবে বিচারপতি বি এ সিদ্দিকীকে নিয়ােগ। লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন ভবন আক্রান্ত। ঢাকায় অবস্থানরত জেলা প্রশাসক এবং পুলিশ সুপারদের অবিলম্বে স্ব স্ব এলাকায় প্রত্যাবর্তনের নির্দেশ দান। 

১৭ই আগস্ট : মওলানা আবদুল হামিদ খান ভাসানী কর্তৃক নয়া সরকারের
প্রতি সমর্থন জ্ঞাপন। বাসস জানায়, গতকাল রাষ্ট্রপতির নিকট প্রেরিত এক তারবার্তায় তিনি এই পরিবর্তনকে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলিয়া উল্লেখ করেন। এই দেশ হইতে দুর্নীতি, স্বজনপ্রীতি ও অবিচার দূর করার জন্য তিনি আহ্বান জানান। তিনি বলেন, নতুন সরকার ও আপনার উপর
আল্লাহর রহমত বর্ষিত হউক। : সৌদি আরব ও সুদান কর্তৃক আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী
বাংলাদেশকে স্বীকৃতি দান। : আকাশ বাণী থেকে প্রচারিত খবর : বাংলাদেশের ঘটনাবলী সম্পর্কে নয়া দিল্লীতে জনৈক সরকারি মুখপাত্র মন্তব্যকালে
বলেছেন, এ সব বাংলাদেশের আভ্যন্তরীণ ব্যাপার। : পরলােকগত রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের লাশ গতকাল
(শনিবার ১৬ই আগস্ট) বিমানে করিয়া তাহার নিজ গ্রাম টুঙ্গিপাড়া (ফরিদপুর) লইয়া যাওয়া হয় এবং তাহাদের পারিবারিক গােরস্থানে পূর্ণ মর্যাদায় দাফন করা হয়। একজন সরকারি
মুখপাত্রের বরাত দিয়া বাসস’ এই খবর পরিবেশন করে। ১৮ই আগস্ট : আজ হইতে অফিস-আদালত ও কল-কারখানার কাজ শুরু।
রাষ্ট্রপতি সকাশে মনসুর আলী। (সংবাদপত্রে তথ্য দফতর পরিবেশিত ১৭ই আগস্টে অনুষ্ঠিত এই বৈঠকের ফটো মুদ্রিত: এই সাক্ষাৎকারের উদ্যোগ কোন পক্ষের এবং ফলাফল সম্পর্কে কোনাে আভাস নাই।) : বৈদেশিক তার যােগাযােগ শুরু : দৈনিক ইত্তেফাকে প্রকাশিত ২টি সম্পাদকীয়’র শিরােনাম :
ক) স্বতঃস্ফূর্ত সহযােগিতা খ) সৌদি আরবের স্বীকৃতি : “… আজ দীর্ঘ সাড়ে তিন বছর পর খন্দকার মােশতাক আহম্মদের নেতৃত্বে বাংলাদেশের নয়া সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর সৌদি আরব বাংলাদেশকে স্বীকৃতি দিয়াছে, ইহা আমাদের জন্য এক গভীর আনন্দের
বিষয়।…” ১৯শে আগস্ট : সংস্থাপন বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ হােসেন
অপসারিত। : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার শ্রী সমর সেন গতকাল (১৮ই
আগস্ট) ঢাকায় প্রত্যাবর্তন করিয়াছেন। কয়েক দিন আগে
তিনি দিল্লী গিয়াছিলেন। : আন্তর্জাতিক ব্রাইট-এর জন্য ঢাকা বিমানবন্দর উন্মুক্ত।
২০শে আগস্ট : ২১শে আগস্ট ইরান ও কাতার কর্তৃক আনুষ্ঠানিকভাবে
বাংলাদেশকে স্বীকৃতি দান। আরও ৫জন প্রতিমন্ত্রীর শপথ গ্রহণ : ১। মােসলেমউদ্দিন খান ২। রিয়াজউদ্দিন আহমদ ৩। ক্ষিতিশ চন্দ্র মণ্ডল ৪। সৈয়দ আলতাফ হােসেন
৫। মােমিনউদ্দিন আহমদ : রাষ্ট্রপতির সঙ্গে ভারতীয় হাইকমিশনার সমর সেনের সাক্ষাৎকার। ঢাকায় অবস্থানরত বৈদেশিক মিশন প্রধানদের মধ্যে সমর সেনই প্রথম যিনি রাষ্ট্রপতি মােশতাক-এর সঙ্গে সাক্ষাৎ করেন। রাষ্ট্রপতির সঙ্গে পর্যায়ক্রমে মার্কিন ও সােভিয়েট রাষ্ট্রদূতের
সাক্ষাৎকার। : দফতর পুনর্বণ্টন : বিচারপতি আবু সাঈদ চৌধুরী নয়া।
পররাষ্ট্র মন্ত্রী। : আরও ৭টি দেশের স্বীকৃতি দান। : রাষ্ট্রপতি কর্তৃক সর্বময় ক্ষমতা গ্রহণ। : মাহবুব আলম চাষী রাষ্ট্রপতির মুখ্য সচিব : রাষ্ট্রপতির উপদেষ্টা হিসাবে শফিকুল হকের নিয়ােগ : রাষ্ট্রপতির অর্থনৈতিক উপদেষ্টা পদে শিল্প ব্যাংকের প্রাক্তন
এম ডি জহিরুল হক। ২২শে আগস্ট ; টিসিবি’র ডিরেক্টর গােলাম আকবর চৌধুরীকে চাকুরি হইতে ।
অবসর প্রদান। ২৩শে আগস্ট : দৈনিক ইত্তেফাক ও দৈনিক সংবাদ পত্রিকা ২টি মালিকের
কাছে প্রত্যাবর্তন। : রাষ্ট্রপতির ৯নং আদেশ বাতিল
: পররাষ্ট্রমন্ত্রী বিচারপতি আবু সাঈদ চৌধুরীর পেরু যাত্রা ২৪শে আগস্ট : দুর্নীতি ও ক্ষমতা অপব্যবহারের অভিযােগে সাবেক
উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ ২৬ জন গ্রেফতার : ১। সৈয়দ নজরুল ইসলাম ২। এম মনসুর আলী ৩। তাজউদ্দিন আহমদ ৪। এ এইচ এম কামরুজ্জামান ৫। আব্দুস সামাদ আজাদ ৬। শেখ আব্দুল আজিজ

৭। এম কোরবান আলী ৮। আবদুল কুদুস মাখন ৯। খােন্দকার আসাদুজ্জামান, সচিব, পাট মন্ত্রণালয় ১০। হাসেমউদ্দিন হায়দার পাহাড়ী ১১। আবদুর রহমান ১২। আবদুল মান্নান এম পি ১৩। আনােয়ার জং এম পি ১৪। মােফাজ্জল হােসেন মায়া ১৫। মাে. ইয়াকুব আলী বেঙ্গা ১৬। ডা. আহসাবুল হক এম পি ১৭। মাে. আফজাল ওরফে নান্টু ১৮। জিনাত আলী। ১৯। ডা, হায়দর আলী ২০। গাজী মােস্তফা কামাল (গামা) ২১। আলেকজান্ডার রােডারিকস ২২। আবদুল হাই। ২৩। মানিক চৌধুরী ওরফে ভূপতি মজুমদার ২৪। এ টি এম সৈয়দ হােসেন ২৫। দেলওয়ার হােসেন (ময়মনসিংহ) এবং
২৬। মােসাদ্দেক আলী খান বাবলা (ঢাকা) ২৫শে আগস্ট : বাংলাদেশের নয়া সরকারকে মস্কোর স্বীকৃতি দান
: মশিউর রহমান যাদু মিয়া ও অলি আহাদের মুক্তি : জেনারেল (অব.) এম এ জি ওসমানী নয়া প্রতিরক্ষা উপদেষ্টা। : মেজর জেনারেল খলিলুর রহমান চিফ অব ডিফেন্স স্টাফ
এবং মেজর জেনারেল জিয়াউর রহমান চিফ অফ আর্মি স্টাফ
পদে নিযুক্ত ২৬শে আগস্ট : দিল্লীতে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সকাশে বাংলাদেশের।
হাইকমিশনার শামসুর রহমান। ‘ভারতে বাংলাদেশ বিরােধী প্রচারণার সুযােগ দেওয়া হইবে।
’-তথ্য প্রতিমন্ত্রী শুক্লা। ২৭শে আগস্ট : সামরিক আইনে আরও দু’জন অফিসার গ্রেফতার
১। বন সচিব : নুরুদ্দীন আহমদ
২। ক্যাবিনেট সচিব : এইচ টি ইমাম ২৯শে আগস্ট : ৬১টি নতুন জেলা গঠন ও গভর্নর নিয়ােগ আদেশ বাতিল।
১৯টি জেলায় পূর্বের মতােই কাজ করবে। : ২টি বিশেষ সামরিক আদালত গঠিত
৩০শে আগস্ট : বি আর টিসি’র চেয়ারম্যান গ্রেফতার
: পানি উন্নয়ন বাের্ডের গণসংযােগ পরিচালক তাজুল ইসলাম।
রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি নিযুক্ত ৩১শে আগস্ট। গতকাল (শনিবার) এক অর্ডিন্যান্স বলে সরকার কোনোরকম
রাজনৈতিক দল গঠন, সংগঠন প্রতিষ্ঠান বা আয়ােজন অথবা উহার সদস্য হওয়া অথবা অন্যভাবে উহার তৎপরতায় শরিক হওয়া অথবা কোনােভাবে উহার সংশ্লিষ্ট থাকা নিষিদ্ধ করিয়া দিয়াছেন। : এ এম হায়দার হােসেন নয় বন সচিব। : আগামীকাল (সােমবার) দৈনিক সংবাদ-এর প্রকাশনা পুনরায়
[ঘটনা সংঘটিত হওয়ার একদিন পরে সংবাদপত্রের পাতায় তা প্রকাশিত হয়। বিধায়, প্রকৃত ঘটনা একদিন পূর্বেই হয়েছে।-লেখক

সূত্রঃ মুজিবের রক্ত লাল – এম আর আখতার মুকুল

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!