You dont have javascript enabled! Please enable it!

উদ্বাস্তু আগমন বন্ধ করতে হলে

পূর্ববঙ্গেই জরুরী ব্যবস্থা গ্রহণ করতে হবে শরণ সিং-এর সফরান্তে ভারত সােভিয়েত যুক্ত বিবৃতি
মস্কো, ৯ জুন (ইউএনআই) আজ এক যুক্ত বিবৃতিতে বলা হয়েছে যে সােভিয়েত ইউনিয়ন ভারতের এই বক্তব্যের সঙ্গে এক মত হয়েছেন যে, ভারতে উদ্বাস্তু আগমন বন্ধ করতে হলে পূর্ববঙ্গেই জরুরী ব্যবস্থা গ্রহণ করা প্রয়ােজন।
সােভিয়েত প্রধানমন্ত্রী আলেক্সী কোসিগিন ও অন্যান্য সােভিয়েত নেতৃবৃন্দের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী শ্রীশরণ সিং-এর তিনদিনব্যাপী আলােচনার পর এই বিবৃতি প্রচারিত হল।
উক্ত বিবৃতিতে বলা হয়েছে যে, উত্তরপ্রদেশ মনে করেন যে, পূর্ববঙ্গে শান্তি ফিরিয়ে আনার জন্যও নিরাপত্তার সমস্ত প্রকার অবস্থার সৃষ্টি করার জন্য আরও ব্যবস্থা গ্রহণ করা বাঞ্ছনীয় যাতে উদ্বাস্তুরা তাঁদের নিজেদের ঘরে ফিরে যেতে পারেন।
বিবৃতিতে আরও বলা হয়েছে যে পূর্ববঙ্গ থেকে লক্ষ লক্ষ উদ্বাস্তু চলে আসার ফলে গুরুতর পরিস্থিতির উদ্ভব হয়েছে।
পরিস্থিতির এই গভীরতা সম্পর্কে এপ্রিল মাসে লেখা পাকপ্রেসিডেন্ট ইয়াহিয়া খাঁর কাছে লেখা সােভিয়েত প্রেসিডেন্ট নিকোলাই পদগাের্ণির পত্রে যে “খােলাখুলি ও পরিষ্কার ধারণা ব্যক্ত হয়েছে সে বিষয়ে শ্রীশরণ সিং তার আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
পূর্ববঙ্গের ঘটনাবলীর ফলে যে সামাজিক, অর্থনেতিক ও রাজনৈতিক সমস্যা দেখা দিয়েছে সে বিষয়েও তিনি ব্যাখ্যা করেন। তিনি বলেন, মহামারী দেখা দেওয়ার উদ্বাস্তুদের খাদ্য ও আশ্রয় দানের ব্যাপারেও সমস্যা দেখা দিয়েছে। উদ্বাস্তু সমস্যা সম্পর্কে মতামত বিনিময়ের জন্য উভয় পক্ষই যােগযােগ রক্ষা করতে রাজী হয়েছে।

সূত্র: কালান্তর ১০.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!