You dont have javascript enabled! Please enable it!
৭৪-এ তাজউদ্দিনের পদত্যাগ  বঙ্গবন্ধুর কোমর থেকে শাণিত তরবারি অপসারিত
বাংলাদেশের স্বাধীনতার অল্পদিনের মধ্যেই কোনাে কোনাে সমাজতান্ত্রিক দেশ বুঝতে চেষ্টা করল যে, ক্ষমতাসীন একটা অ-কম্যুনিস্ট পার্টিকে সাফল্যজনকভাবে দেশ পরিচালনার উদ্দেশে উন্নয়ন পরিকল্পনাগুলাের জন্য পর্যাপ্ত পরিমাণে আর্থিক ও কারিগরী সাহায্য দেয়া বুদ্ধিমানের কাজ হবে কিনা।  পাকিস্তানের পরাজিত প্রশাসনের বড় বড় অফিসারদের নতুন সরকারের দায়িত্বপূর্ণ পদে বসানাে, কোলাবরেটরদের ঢালাওভাবে ক্ষমা প্রদর্শন করা, বিদেশ মন্ত্রণালয় থেকে আবদুস সামাদ আজাদকে সরানাে এবং যুদ্ধপরাধীদের বেকসুর খালাসের ফলে কোনাে কোনাে সমাজতান্ত্রিক দেশ বাংলাদেশের প্রতি কার্যত কিছুটা ঔদাসীন্য দেখাতে শুরু করলাে। তাই বহু প্রচেষ্টা সত্ত্বেও পঞ্চবার্ষিকী পরিকল্পনার জন্য এসব দেশ থেকে আশানুরূপ সাহায্য পাওয়া গেলনা।  অন্য দিকে আওয়ামী লীগের এক বিরাট অংশ যখন বুঝতে পারলাে, ভারতবিরােধী প্রচারণা অব্যাহত থাকলে সরকারের ব্যর্থতার জন্য বিরােধী দলগুলাে ভারতকেই দায়ী করছে, তখন মুখে ভারতের সঙ্গে মৈত্রীর কথা বললেও মনে মনে খুশিই হলাে। তাই মুজিবনগরের দক্ষিণপন্থী মহল, প্রাক্তন সিএসপি’র দল ও এক শ্রেণীর সংবাদপত্র এবং সাম্প্রদায়িক নেতারা প্রকাশ্যেই এই প্রচারণায় মেতে উঠলাে। বিশ্বে দুদেশের মধ্যে বাণিজ্যের বিষয়টি চিরদিনই অনুষ্ঠিত হয় পারস্পরিক স্বার্থে এজন্যই প্রকাশ্য শত্রুতা সত্ত্বেও রুশরা প্রতিবছর মার্কিনীদের কাছ থেকে কোটি কোটি ডলারের গম ক্রয় করে থাকে। কিন্তু বাংলাদেশ-ভারতের প্রশ্নের এ সময় পরীক্ষা করলে দেখা যায় যে, প্রচুর সুবিধা সত্ত্বেও ভারত-বাংলাদেশ বাণিজ্য-চুক্তি মােটেই কার্যকরী করা হয়নি। গুদামে নিউজপ্রিন্ট পচানাে হয়েছে, রাস্তার পাশে খােলা আকাশের নিচে কাঁচা পাট নষ্ট করা হয়েছে, এমনকি চাঁদপুরে মাটির নিচে ইলিশ মাছ পুতে পর্যন্ত ফেলা হয়েছে; তবুও ভারতে রফতানি করা হয়নি। ফলে ভারতও চুক্তি মােতাবেক সম্পূর্ণ সিমেন্ট ও কয়লা বাংলাদেশকে সরবরাহ করেনি।
এতে ক্ষতিটা বাংলাদেশেরই বেশি হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব এবং একাত্তরের মুক্তিযুদ্ধের কথা চিন্তা করে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের অবনতির কথা ভারত ভাবতেও পারেনি। তবুও নয়াদিল্লীর কর্মকর্তারা চিন্তিত অবস্থায় ধীরে ধীরে দ্রু কুঁচকাতে শুরু করলাে। আর ভারতের বিদেশ মন্ত্রী ঢ্যান চুহাত্তরের শেষভাগে ঢাকা সফরে এসে বললেন, “একবার বন্ধু হলেই যে চিরদিন সে বন্ধু থাকবে এমন কোনাে কথা নেই। বন্ধুত্ব রাখার জন্য মাঝে মাঝে দু’পক্ষকে একত্রে টেবিলে বসে খােলা মনে সমস্যার আলাপ করা বাঞ্ছনীয়।” এমনি এক অবস্থায় বাংলাদেশের ব্যুরােক্রেসি, বিশেষ করে বিদেশ মন্ত্রণালয়ের মার্কামারা অফিসাররা প্রেসিডেন্ট মুজিবকে বুঝাতে শুরু করলেন। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এখনও পর্যন্ত সম্পর্কের আশানুরূপ উন্নতি হয়নি। এবং অন্যদিকে সােভিয়েত রাশিয়া ও ভারত ক্রমশ দূরে সরে যাচ্ছে বলে আমাদের তৃতীয় রাস্তা হিসাবে মধ্যপ্রাচ্যের সঙ্গে বন্ধুত্ব করতেই হবে। আর এর। জন্যই পাকিস্তানের সঙ্গে বেশি করে দহরম-মহরম করা জরুরি হয়ে পড়েছে। তেয়াত্তরের শেষের দিকে লাহােরে আসন্ন ইসলামী শীর্ষ সম্মেলনে যােগদানের জন্য বঙ্গবন্ধুর কাছে আমন্ত্রণ এসে হাজির হলাে। অথচ তখনও পর্যন্ত পাকিস্তানের ভুয়ো সরকার বাংলাদেশকে স্বীকৃতি দেয়নি। অত্যন্ত গোপনে বাংলাদেশের বিদেশ মন্ত্রণালয় লবি করে এই আমন্ত্রণের ব্যবস্থা করল। শােনা যায়, মার্কিনী বিশেষ মহল এ ব্যাপারে বেশ কিছুটা সাহায্য করেছিল। 
ইসলামী সম্মেলনে বঙ্গবন্ধুর যােগদানের প্রশ্নে মন্ত্রিসভার বৈঠকে প্রচণ্ড বিতর্কের সৃষ্টি হলাে। তাজউদ্দিন বললেন, অন্য সমস্ত প্রশ্ন ছেড়ে দিলেও যেখানে পাকিস্তান এখনও পর্যন্ত বাংলাদেশকে স্বীকৃতি দেয়নি, সেখানে নেতার লাহাের যাওয়া ঠিক হবে না। অন্যান্য মন্ত্রীদের অনেকেই চুপ থাকলেও, কেউ কেউ এই বক্তব্যের সমর্থন জানালেন। কিন্তু খন্দকার মােশতাক জোরালাে গলায় লাহাের সম্মেলনে যােগদানের যৌক্তিকতা দেখালেন। শেষ পর্যন্ত শেখ মুজিব লাহাের সম্মেলনে যােগদানের কথা ঘােষণা করলেন। তথ্য মন্ত্রণালয়ের স্টেট মন্ত্রী তাহেরউদ্দিন ঠাকুরের প্রচেষ্টায় লাহাের বিমানবন্দরে মুজিব-ভুট্টোর কোলাকুলি আর জেনারেল টিক্কা খানের স্যালুট প্রদানের খবর ও ফটো বাংলাদেশের পত্র-পত্রিকায় বেশ ফলাও করে প্রচার করা হলাে। স্বার্থান্বেষী মহল খুশিতে গদগদ হয়ে উঠলাে। বঙ্গবন্ধু স্বাভাবিকভাবেই সম্মেলন। শেষে ভুট্টোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন। উপ-মহাদেশের রাজনীতিতে নতুন অধ্যায়ের সূচনায় ঈশান কোণে আবার কালাে মেঘের আনাগােনা হলাে। ভুট্টোর সফরের অগ্রিম দলের সদস্য হিসাবে এক দল পাকিস্তানি গােয়েন্দা। অফিসার ঢাকায় এসে পৌছিলে রাষ্ট্রীয় অতিথি ভবনে এদের থাকা ও রাজকীয় খানাপিনার ব্যবস্থা করা হলাে। দিন কয়েকের মধ্যেই এরা চকবাজার, ইসলামপুর, মিরপুর, মােহাম্মদপুর প্রভৃতি এলাকায় পুরনাে এজেন্টদের সঙ্গে যােগাযােগ করে লাখ লাখ টাকা দাদন দিলাে। উদ্দেশ্য একটাই। ভুট্টোর আগমনের সময়। তেজগাঁও বিমানবন্দরে বিপুলভাবে সম্বর্ধনা দিতে হবে। বিশ্বকে বুঝাতে হবে যে, বাঙালির রক্তাক্ত একাত্তরের কথা ভুলে গেছে আর পাকিস্তানের পাে ধরার জন্য উদগ্রীব হয়ে রয়েছে। বঙ্গবন্ধুর মহানুভবতায় সদ্য-কারামুক্ত সবুর খান, আর মশিউর রহমানের মতাে কোলাবরেটররা আবার চাঙ্গা হয়ে উঠলাে। প্রকাশ, বাংলাদেশের দায়িত্বশীল কোনাে কোনাে অফিসার এবং মন্ত্রীরা পর্যন্ত এসব রিপাের্ট পেয়েও শেখ মুজিবের কাছে গোপন করলেন।
এরপর ঘটনা-প্রবাহের দ্রুত পরিবর্তন ঘটলাে। ভুট্টোর সফরের পরেও বাংলাদেশ সরকার হুশিয়ার হতে পারলাে না। ক্ষমতাসীন দল তখন নানা উপদলে বিভক্ত। সরকারের নীতি সংশোধন করার কোনাে প্রচেষ্টাই হলাে না। এরমধ্যে পাকিস্তান থেকে প্রত্যাগত কর্মচারীদের নিয়ে একটা বিরাট হৈ চৈ পড়ে গেল। ঢাকার সেক্রেটারিয়েটে তাে স্বাভাবিক কাজকর্ম একরকম বন্ধ হয়ে রইলাে। প্রাক্তন সিএসপি’র দল প্রকাশ্যেই বলতে শুরু করলেন যে, এবার আর চিন্তা নেই। পাকিস্তান থেকে অভিজ্ঞ অফিসাররা ফিরে এলে প্রশাসন আরও জোরদার হবে। অথচ এ কথাটা কেউই বলল না, এঁরা মুক্তিযুদ্ধে অংশ নেয়া তাে দূরের কথা, এরা স্বাধীনতার যুদ্ধ পর্যন্ত দেখেনি—এঁরা একটা পরাজিত প্রশাসনের অংশ বিশেষ। এদের অভিজ্ঞতা স্বাধীন বাংলাদেশের প্রশাসন পরিচালনায় বিশেষ কোনাে কাজে আসবে না। প্রকাশ, সংস্থাপন বিভাগের জনৈক রাতারাতি প্রমােশন প্রাপ্ত জয়েন্ট সেক্রেটারি ফাইলে এ মর্মে নােট দিয়েছিলেন যে, পাকিস্তান থেকে প্রত্যাগত অফিসারদের মধ্যে কয়েকটা ক্ষেত্রে বাছাই-এর প্রয়ােজন রয়েছে। কেননা এদের মধ্যে জনাকয়েক কট্টর পাকিস্তানি মনােভাবাপন্ন। উপরন্তু ভুট্টো এদের হৃদয় জয় । করার জন্য আসার সময় সমস্ত মালপত্র এমনকি সােনা-দানা ও মােটর গাড়ি পন্তি সঙ্গে আনার অনুমতি দিয়েছেন। এ ব্যাপারে কিছু তদন্ত হওয়ার দরকার। অবশ্য বিষয়টির সত্যতা যাচাই সম্ভব হয়নি। বিরাট ডামাডােল আর হৈ চৈ এর মধ্যে এসব নােটে কোনাে কাজই হলাে । রক্তাক্ত যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতাপ্রাপ্ত দেশগুলাের কোথাও এভাবে পরাজিত প্রশাসনের অফিসারদের প্রমােশন দিয়ে গ্রহণ করার নজীর নেই। কিউবা, মােজাম্বিক, ভিয়েতনাম, ক্যাম্বােডিয়া এমনকি অ্যাংগােলা তার জ্বলন্ত নীর। অথচ বাংলাদেশে পাকিস্তান থেকে প্রত্যাগত অফিসারদের অসুবিধার কথা চিন্তা করে তেজগাঁও বিমানবন্দরে চেকে টাকা দেয়া ছাড়াও পােস্টিং না হওয়া পর্যন্ত বেতনের ব্যবস্থা করা হলাে। এমনকি চেক ভাঙ্গানাের সুবিধার্থে বিমান বন্দরেই সােনালী ব্যাংকের শাখা পর্যন্ত খােলা হলাে। 
নিয়তির পরিহাস। স্বাধীনতার সংগ্রামে বিজয়ী মুক্তিবাহিনীর দামাল ছেলেরা। নিজ নিজ জেলায় ফেরার পর কিন্তু এর কোনােটাই করা হয়নি। বরং স্বাধীনতার পর ঢাকা থেকে নির্দেশ দিয়ে রেশন বন্ধ করে মুক্তিবাহিনী ‘ডিসব্যান্ড’ করা হয়েছিল। জালেম শােষক আর বর্বর হত্যাকারীদের হাত থেকে দেশকে মুক্ত করাই বােধ হয় এদের অপরাধ ছিল।  শেষ অবধি মুজিব-ভুট্টো সাক্ষাৎ ব্যর্থ হলাে বলা যায়। প্রেসিডেন্ট মুজিব দুটো প্রশ্নে খুব চাপ দিলেন। প্রথমত, একাত্তর সাল পর্যন্ত ইসলামাবাদের কেন্দ্রীয় সরকারের কাছে বাংলাদেশের পাওনা টাকা এবং পিআইএ ও শিপিং কর্পোরেশন ইত্যাদি সংস্থার সম্পত্তির ন্যায্য ভাগ দিতে হবে। দ্বিতীয়ত, বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত যেসব বিহারী নিজেদের পাকিস্তানি হিসাবে ঘােষণা করেছে, তাদের ফিরিয়ে নিতে হবে। ভুট্টো সাহেব একটাতেও রাজি হলেন না। তাই বাংলাদেশের মতে আলােচনা ব্যর্থ হয়েছে। বিদেশ মন্ত্রী ডক্টর কামাল। হােসেন সাংবাদিক সম্মেলনে এ কথাটা স্পষ্টভাবেই ঘােষণা করলেন। কিন্তু ভুয়ো সাহেব লাহােরে ফিরেই সাংবাদিকদের বললেন, তার বাংলাদেশ সফর সফল হয়েছে। এ কথাটা তখন বিশেষ তলিয়ে দেখেনি। পরে বুঝতে পেরেছিলাম, ঠিকই তাে পাকিস্তানের দৃষ্টিভঙ্গি থেকে ভুট্টোর এ সফর সফলই হয়েছে। কেননা প্রায় দেড় বছর পর ঢাকার বিমানবন্দরে ভুট্টোর সম্বর্ধনার মাধ্যমে পাকিস্তানি এজেন্টদের মনােবল বৃদ্ধি করা ছাড়াও এদের সঙ্গে সরাসরি যােগাযােগ। সম্ভব হয়েছে। এরা এখন দ্বিগুণ উৎসাহে কাজ করবে এবং ভবিষ্যতে এদের সময় মতােই ব্যবহার করা যাবে। এছাড়াও বাংলাদেশের প্রশাসনে নিজেদের লােকগুলােকে বহাল তবিয়তে দেখতে পেয়ে খুশি মনেই ভুয়ো লাহাের ফিরে গেলেন।
প্রেসিডেন্ট মুজিবের দাবিগুলাে তিনি গ্রাহ্যই করলেন না।  কিছুদিনের মধ্যেই বঙ্গবন্ধুর সরকার একটার পর একটা সমস্যার জালে আটকা পড়লাে। ঘুণে ধরা প্রশাসন নিয়ে তিনি বিশেষ এগুতে পারলেন না। দেশের মৌলিক সমস্যাগুলাের সমাধানের জন্য আওয়ামী লীগ, ন্যাপ মুজাফফর, সিপিবি এবং যুবলীগ কোনাে সুষ্ঠু পরিকল্পনা কিংবা পরামর্শ দিতে ব্যর্থ হলাে। একদিকে দেখা দিলাে উপর্যুপরি বন্যা, ঝড় ও প্রাকৃতিক দুর্যোগে গ্রাম-বাংলায় দারিদ্র্যের হাহাকার আর অন্যদিকে শহরগুলােতে শুরু হলো শান-শওকত ও জৌলুসের জীবন।  প্রসঙ্গত বাঙালি মুসলিম মধ্যবিত্তদের সম্পর্কে এখানে একটা মন্তব্য না করে পারছি না। বিংশ শতাব্দীর চল্লিশ দশকের মধ্যভাগ নাগাদ যখন ব্রিটিশদের এদেশ থেকে চলে যাওয়ার দাবি জোরদার হলাে এবং পাকিস্তান অর্জিত হলাে ব্রিটিশদের সঙ্গে সঙ্গে গাঙ্গেয় ব-দ্বীপ এলাকা থেকে বিশেষ করে বিত্তশালী উচ্চ বর্ণের হিন্দুরাও চলে গেল। রাতারাতি নিজেদের অবস্থার উন্নতির উদগ্র বাসনায় পাকিস্তান। নামে একটা উদ্ভট রাষ্ট্র  (কেননা দু’অংশের মধ্যে প্রায় দেড় হাজার মাইলের ব্যবধান) সৃষ্টি হবে জেনেও আমরা তা সমর্থন করেছিলাম। অর্থনৈতিক মুক্তি ও ধর্মের নামে জিগির তুলে গ্রামের গরিব মুসলমানদের ভােট আদায় করেছিলাম। আবার মাত্র ২৩ বছরের মাথায় আমরা বাঙালি মুসলিম মধ্যবিত্তরা প্রথমে বঙ্গবন্ধুর আন্দোলনের প্রতি নাক সিটকালেও যে মুহূর্তে বুঝতে পারলাম এতে আমাদের অবস্থার রাতারাতি আরও উন্নতি হবে এবং বিত্তশালী অবাঙালিদের হটিয়ে বাংলাদেশে আমরাই হবে সর্বেসর্বা, সেই মুহূর্তেই আমরা সবাই জয় বাংলা’ স্লোগান দিয়ে উঠলাম। গ্রাম-বাংলার দামাল ছেলেগুলােকে রক্তাক্ত যুদ্ধের মধ্যে ঠেলে দিয়ে আমরা সযত্নে দূর থেকে সম্পূরক ভূমিকা পালন করলাম। আবার দেশ মুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে নিজেদের স্বাধীনতা সংগ্রামী হিসাবে চিহ্নিত করে বাড়ি-গাড়ি আর বিরাট বিরাট সম্পত্তির মালিক হয়ে বসলাম। ধানমন্ডি, ইস্কাটন, গুলশান ও বনানীর শূন্য বাড়িগুলাে আমাদের কজায় এল।
উচ্চ শিক্ষার জন্য নিজেদের ছেলেমেয়েকে বিদেশে পাঠিয়ে আমরা দেশে কেরানী তৈরি করার শিক্ষার পদ্ধতি চালু রাখলাম। ঢাকা-চট্টগ্রাম ও খুলনা-রাজশাহীর রাস্তাগুলাে দেখতে দেখতে নতুন চকচকে গাড়িতে ভরে উঠলাে।  আলাদীনের আশ্চর্য প্রদীপে আমরাই হলাম বাংলাদেশের নতুন বুর্জোয়া। কিন্তু মুখে আমাদের রয়েছে সমাজতন্ত্রের গালভরা বুলি। আর গ্রাম-বাংলা যে তিমিরে সে তিমিরেই রয়ে গেল। অনাহার, অবিচার আর দারিদ্র তাদের নিত্য সহচর হলাে। মাসুম বাচ্চার ক্রন্দন ও অবলা নারীর বুক ফাটা নিশ্বাসে বাতাস ভরে উঠলাে।  স্বাধীন বাংলাদেশে গণঐক্য জোটের নিত্য-নতুন স্লোগান, ব্যুরােক্রেসির পাকিস্তানি অভিজ্ঞতার বড়াই, প্ল্যানিং কমিশনের বিদেশী ডিগ্রির গর্ব, কাগজেকলমে কোটি কোটি ডলারের পাশ্চাত্য সাহায্যের প্রচারণা আর সংবাদপত্রগুলাের নীতি কথার ফুলঝুরির মাঝ দিয়েও বঙ্গবন্ধু শেখ মুজিব দেখতে পেলেন দুর্ভিক্ষের পদধ্বনি। প্রশাসনকে জোরদার এবং ত্বরিৎ কিছু ব্যবস্থা নেয়ার উদ্দেশে তিনি সংবিধান সংশােধন করে বিতর্কিত প্রেসিডেন্সিয়াল পদ্ধতি চালু করলেন কিন্তু অবস্থার বিশেষ পরিবর্তন হলাে না। চুয়াত্তরের শেষভাগে বাংলাদেশে দুর্ভিক্ষ দেখা দিলাে। যে দুর্ভিক্ষ বাহাত্তর সালে হবার কথা ছিল, ভারতের প্রায় আট লাখ টন খাদ্য সরবরাহে তা ঠেকানাে গেলেও এবার তাে অবস্থা বেগতিক। ভারত নিজেই খাদ্য সমস্যার সম্মুখীন। এর উপর বিরােধী প্রচারণা এখন তুঙ্গে। এরই পাশাপাশি বাংলাদেশ বাস্তবক্ষেত্রে সমাজতান্ত্রিক নীতি কার্যকরী না করায় এবং দ্রুত ডান দিকে হেলে মার্কিনী-ঘেষার প্রচেষ্টা করায়, সােভিয়েট রাশিয়া সাহায্য করা তাে দূরের কথা, আগের ধার দেয়া দুলাখ টন খাদ্য ফেরত চেয়ে বসলাে। বঙ্গবন্ধুর দ্বিতীয়বার মস্কো সফরেও কাজ হলাে না।
আর ওয়াশিংটনে মহারথীর খাদ্য সাহায্যের ব্যাপারে ‘দেই দিচ্ছি’ করে বাংলাদেশকে ঝুলিয়ে রাখল। এমনি এক সময়ে প্রেসিডেন্ট মুজিব অটোয়ায় কমনওয়েলথ সম্মেলন শেষে একটা বােঝাপড়ার জন্য ওয়াশিংটন রওনা হলেন। যেভাবেই হােক খাদ্য এনে বাংলার মানুষকে দুর্ভিক্ষের হাত থেকে বাঁচাতেই হবে। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের প্রাক্কালে মার্কিনীদের পরামর্শে ‘পি এল ৪৮০’ প্রােগ্রামে খাদ্য সাহায্য পাবার আশায় বাংলাদেশ তার অন্যতম বন্ধু রাষ্ট্র কিউবার সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিলাে। এর পরেও হেনরি কিসিঞ্জার বললেন, ‘বাংলাদেশ তাে একটা তলাহীন ভাঙ্গা ঝুড়ির মতাে। বঙ্গবন্ধু এ অপমান সহ্য করেও খাদ্য চাইলেন।’ | শেষ পর্যন্ত মার্কিনী খাদ্য এল বটে কিন্তু অনেক বিলম্বে। জাহাজ এসে চট্টগ্রাম বন্দরে পৌছানাের আগেই দুর্ভিক্ষে গ্রাম-বাংলার হাজার হাজার বাঙালি আত্মাহুতি দিলাে। বাংলাদেশের প্রত্যেকটি দুর্ভিক্ষ প্রপীড়িত থানায় লঙরখানা খুলেও বঙ্গবন্ধু দুর্ভিক্ষকে ঠেকাতে পারলেন না। রাতের পর রাত না ঘুমিয়ে পাইপ হাতে বত্রিশ নম্বরের বাসার ব্যালকনিতে পায়চারী করে চিন্তার কোনাে কিনারাই করতে পারলেন না। শুনেছি, চুয়াত্তর সালের শেষের দিকে দুর্ভিক্ষকে ঠেকাতে না পেরে তিনি একবার আত্মহত্যার কথা পর্যন্ত ভেবেছিলেন। কিন্তু তা হবে ভীরুতার পরিচয়; মুসলমান হিসাবে তিনি হবেন গুনাহগার। খাদ্যমন্ত্রী আবদুল মােমিনকে ডেকে বঙ্গবন্ধু বললেন, ‘কিছুই লুকাবে না। দুর্ভিক্ষে মৃত্যুর সংখ্যা প্রকাশ্যে জানিয়ে দাও।’ পার্লামেন্টে দাঁড়িয়ে খাদ্যমন্ত্রী মােমিন সাহেব বললেন যে, “এৰারের দুর্ভিক্ষে অনাহারে মৃত্যুর সংখ্যা সাতাশ হাজারের মতাে।
এর মধ্যে রংপুরের অবস্থা সবচেয়ে শােচনীয়।” উপমহাদেশের ইতিহাসে অনাহারে মৃত্যুর কথা আর কোনাে সরকার এভাবে স্বীকার করার সৎ সাহস দেখাতে পারেনি। ব্যুরােক্রেসির কারসাজি, আওয়ামী লীগের উপদলীয় কোন্দল, পারিবারিক চাপ এবং পাশ্চাত্য শক্তির কূটনৈতিক চাল আর নানা ঘটনা প্রবাহে ১৯৭৪ সালের শেষভাগে কানাডা ও যুক্তরাষ্ট্র সফরান্তে দেশে ফিরেই প্রেসিডেন্ট মুজিব তার অর্থমন্ত্রী এবং প্রায় দুই দশকের রাজনৈতিক সহকর্মী তাজউদ্দিন আহমেদকে পদত্যাগের নির্দেশ দিলেন। ১৯৭১-এর নির্বাসিত মুজিবনগর সরকারের সফল প্রধানমন্ত্রী তাজউদ্দিনের বিদায়ের ফলে দক্ষিণপন্থী ও চরম বামপন্থী মহলে আনন্দের জোয়ার বইলাে। প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষতার দাবিদার বাংলাদেশের বুদ্ধিজীবী মহল, ন্যাপ-মুজাফফর এবং কম্যুনিস্ট পার্টি মােটামুটিভাবে নীরব দর্শকের ভূমিকা পালন করল।
সেদিনের কথা এখনও স্পষ্ট মনে আছে। চুয়াত্তর সালের নভেম্বর মাসের গােড়ার দিকে হঠাৎ করে নতুন গণভবনে খবরের কাগজের সম্পাদক আর সিনিয়র রিপাের্টারদের ডাক পড়ল। প্রেসিডেন্ট মুজিব সাংবাদিকদের কাছে এক গুরুত্বপূর্ণ। ঘােষণা করবেন। আমরা সবাই প্রেস ক্লাব থেকে হুড়মুড় করে দৌড়ালাম। কেন জানি না, গণভবন আজ থমথম করছে। ক্যাবিনেট সেক্রেটারি তৌফিক ইমাম এবং গুটিকয়েক অফিসার ফাইল হাতে ঘুরঘুর করছে। গণসংযােগ অফিসার তােয়াৰ সাংবাদিকদের নিয়ে বসালেন। এমন সময় প্রেসিডেন্ট মুজিব এলেন। তিনি যেয়ে নিজের রুমে বসলেন। আমি রেডিও ডি. জি, সেই রুমে দাঁড়িয়ে রইলাম। পুলিশের গােয়েন্দা প্রধান তার কাছে এগিয়ে গেলেন। প্রেসিডেন্টকে বললেন, ‘তাজউদ্দিন সাহেব তাঁর কিছু সমর্থক নিয়ে শলা-পরামর্শে বসেছেন আর পদত্যাগপত্রে দস্তখত করতে গড়িমসি করছেন।’ বঙ্গবন্ধু বিকট একটা হুংকার দিয়ে বললেন, ‘আপনারা জেনে রাখুন, আমি তাজউদ্দিনকে স্বেচ্ছায় পদত্যাগপত্রে দস্তখত করতে বলেছি। যদি না করে, তাহলে তাজউদ্দিনকে এখনই মন্ত্রিসভা থেকে বরখাস্ত করবাে।’  কথা ক’টা বলে তিনি পাইপ ধরিয়ে দরজার দিকে তাকিয়ে দেখেন বেশ কিছুক্ষণ হলাে ক্যাবিনেট সেক্রেটারি ফাইল হাতে দাঁড়িয়ে রয়েছেন। জিজ্ঞেস করলেন, “তুমি এখানে দাড়িয়ে কেনাে? হাতে ওটা কিসের ফাইল?’ স্বল্পভাষী ইমাম সাহেব জবাবে বললেন, ‘স্যার আমি অর্থমন্ত্রীর বাসায় যাওয়ার সঙ্গে সঙ্গে উনি পদত্যাগপত্রে দস্তখত করে দিয়েছেন। সেটা আপনাকে দেখাবার জন্য এতক্ষণ দাঁড়িয়ে আছি।
আমরা সবাই হতভম্ব হয়ে মুখ চাওয়া-চাওয়ি করতে লাগলাম। গােয়েন্দা প্রধানের রিপাের্ট হচ্ছে, তাজউদ্দিনের স্বীয় পদত্যাগ পত্রে দস্তখত করেননি। আর এদিকে ক্যাবিনেট সেক্রেটারি দস্তখত করা পদত্যাগ পত্র হাতে বঙ্গবন্ধুর সামনে। দাঁড়িয়ে। মনে পড়লাে বাহাত্তর সালের জানুয়ারি মাসের কথা। পাকিস্তানের কারাগার থেকে বঙ্গবন্ধু দেশে ফিরে এসেছেন। বঙ্গ ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান। আজ থেকে বঙ্গবন্ধু দেশের প্রধানমন্ত্রী হতে চলেছেন। স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন এ অনুষ্ঠানে সপরিবারে এসেছেন। তিনি সবার সঙ্গে প্রাণ খােলা হাসি দিয়ে কথা বলছেন। আমরা সবাই অবাক হয়ে তাঁকে লক্ষ করছি। শপথ গ্রহণ অনুষ্ঠানের পর তিনি সাংবাদিকদের বললেন, “আজ আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। নেতার অনুপস্থিতিতে মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী হিসাবে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে দেশকে স্বাধীন করেছি। আবার নেতাকে মুক্ত করে তারই হাতে প্রধানমন্ত্রীর দায়িত্বভার উঠিয়ে দিয়ে আমি নিজেকে ধন্য মনে করছি। অন্তত ইতিহাসের পাতায় এক কোনায় আমার নামটা লেখা থাকবে।” | মাত্র বছর তিনেকের ব্যবধান। বিশেষ বিশেষ মহলের কারসাজিতে বঙ্গবন্ধু ও তাজউদ্দিন এই দুই অভিন্ন হৃদয়ের মধ্যে অবিশ্বাস ও সন্দেহের সূচনা হলাে। সৃষ্টি হলাে দুজনের মধ্যে মতানৈক্য। মন্ত্রিসভা থেকে তাজউদ্দিনের বিদায়ে সবার অজান্তেই বাংলাদেশে জাতীয়তাবাদী শক্তি দারুণভাবে দুর্বল হয়ে পড়লাে।

মার্কিন যুক্তরাষ্ট্র সফর শেষ করে বঙ্গবন্ধুর দেশে ফেরার পর এবং বাংলাদেশে মার্কিনী বিদেশ মন্ত্রী হেনরি কিসিঞ্জারের আগমনের প্রাক্কালে মন্ত্রিসভা থেকে তাজউদ্দিনের অপসারণ কি একটা ভয়াবহ ষড়যন্ত্রের ইঙ্গিত বহন করছে? মনের গহনে একটা বিরাট খটকা লেগে রইল। আমার কাছে শুধু মনে হলাে বঙ্গবন্ধুর কোমর থেকে কারা যেন শাণিত তরবারিটা সরিয়ে নিলাে। শুধু পড়ে রইলাে শূন্য খাপ। আগের কথায় ফিরে আসা যাক। সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট মুজিব দেশের বিপর্যস্ত অর্থনৈতিক অবস্থার মােকাবেলায় তার সরকারের নতুন ব্যবস্থা সম্পর্কে জানালেন। এরপর গম্ভীর মুখে সবাইকে আপাতত বিদায় দিলেন। এ সময় পাশের দরজা দিয়ে শেখ মণি, তােফায়েল আহাম্মদ, কে এম ওবায়েদ, তাহেরউদ্দিন ঠাকুর আর সবার শেষে বাণিজ্যমন্ত্রী খন্দকার মােশতাক এসে ঢুকলেন। এরা সবাই বঙ্গবন্ধুকে অভিনন্দন জানালেন। পরদিন সকালে ঢাকার খবরের কাগজে তাজউদ্দিনের বিরুদ্ধে বিষোদগার। হলাে। ব্যারিস্টার মইনুল হােসেন ও আনােয়ার হােসেন মঞ্জুর ইত্তেফাক, শেখ মণির বাংলার বাণী ও বাংলাদেশ টাইমস পত্রিকায় তাজউদ্দিনের বিরুদ্ধে সমালােচনার জোয়ার বইলাে। সমস্ত পত্র-পত্রিকাগুলাে দেশের অর্থনৈতিক দুরবস্থার জন্য তাজউদ্দিনকে দায়ী করলাে।  শুধু দেখলাম ঢাকার প্রেস ক্লাবে জনাকয়েক রিপাের্টার পুরাে ব্যাপারটা নিয়ে হাসাহাসি করছে। তাদের যুক্তি হচ্ছে, সংবিধানের রীতি অনুসারে মন্ত্রিসভা থেকে যেসব নীতি ঠিক করে দেয়া হয়, তার উপর ভিত্তি করেই বাজেট প্রণীত হয় এবং প্রতিটি স্তরেই মন্ত্রিসভা থেকে তা অনুমােদন করা হয়। এছাড়া অর্থমন্ত্রীকে বাজেটের মৌলিক নীতির ক্ষেত্রে পার্লামেন্টারি পার্টির মােকাবেলা করতে হয়। উপরন্ত মন্ত্রিসভা থেকে অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট বক্তৃতার প্রতিটা লাইন পরীক্ষা করে দেখা হয়। তাই বাজেট কিংবা সরকারের ফিসক্যাল পলিসির জন্য মন্ত্রিসভাকে যৌথভাবে এবং ক্ষমতাসীন দলকে এককভাবে দায়িত্ব গ্রহণ করতে হয়। এটাই হচ্ছে পার্লামেন্টারি গণতন্ত্রের নীতি। কিন্তু বাংলাদেশে কে কার যুক্তি শােনে? মুজিবনগরের দক্ষিণপন্থী শিবির, চাকুরিচ্যুতির হাত থেকে রক্ষাপ্রাপ্ত কোলাবরেটর অফিসারবৃন্দ, আর ঢাকার সংবাদপত্রগুলাে বাঙালি জাতীয়তাবাদী শক্তিকে নিশ্চিহ্ন করার প্রচেষ্টায় উন্মাদ হয়ে উঠলাে। মন্ত্রিসভা থেকে তাজউদ্দিনের বিদায়ে বাংলাদেশের ইতিহাসের একটা অধ্যায়ের পরিসমাপ্তি হলাে। পরবর্তী অধ্যায়ে শুরু হলাে বঙ্গবন্ধু শেখ মুজিবের বিরুদ্ধে সামপ্রতিক ইতিহাসের জঘন্যতম ষড়যন্ত্র ।

সূত্রঃ মুজিবের রক্ত লাল – এম আর আখতার মুকুল

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!