You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ’-এর মুক্তি-সংগ্রামীদের পাশে দাঁড়ান
বিশ্বের শ্রমিকশ্রেণি ও স্বাধীনতাকামী মানুষের প্রতি
‘বাঙলাদেশ’-এর ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের আবেদন
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ২২ এপ্রিল পাক-জঙ্গী শাসনের বিরুদ্ধে সংগ্রামরত বাঙলাদেশের সাড়ে সাত কোটি মানুষের মুক্তি সংগ্রামের পাশে বিশ্বেরই সমস্ত শ্রমিকশ্রেণি ও স্বাধীনতাকামী মানুষের সহযােগিতা কামনা করে ‘বাঙলাদেশের বিভিন্ন ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ গত ১৯ এপ্রিল এক বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, বাঙলাদেশের শ্রমিক সাধারণের পক্ষ থেকে আমরা বাঙলাদেশ’-এর নবগঠিত প্রজাতান্ত্রিক সরকারকে অকুণ্ঠ সমর্থন জানাচ্ছি যে সরকার গত সাধারণ নির্বাচনে বাঙলাদেশের জনগণের দ্বারা আইনানুগ পদ্ধতিতে নির্বাচিত হয়েছেন।
বাঙলাদেশের শ্রমিক সাধারণ নব-গঠিত সরকারের সঙ্গে পূর্ণ সহযােগিতা এবং সরকারের নির্দেশ মেনে চলার প্রতিশ্রুতি জ্ঞাপন করছেন।
দখলদার পাক সৈন্যদের হাত থেকে মাতৃভূমি মুক্তির সংগ্রামে যে সমস্ত শ্রমিক-কৃষক ছাত্র ও জনতা সাহসিকতার সঙ্গে ঐতিহাসিক সৈন্য যুদ্ধে লিপ্ত হয়েছেন এবং মুক্তিযুদ্ধে শহীদ হয়েছে বিবৃতি তাঁদের প্রতি শ্রদ্ধা জানানাে হয়েছে।
মুক্তি সংগ্রামকে যুক্তভাবে পরিচালিত করার প্রয়ােজনে ঐ বিবৃতিতে ট্রেড-ইউনিয়ন নেতৃবৃন্দ বাঙলাদেশের সমস্ত ট্রেড ইউনিয়ন, কৃষক ও অন্যান্য গণ-সংগঠন এবং গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলিকে নিয়ে একটি যুক্তফ্রন্ট গঠনের এবং তা সংগঠিত করার জন্য আশু ব্যবস্থা গ্রহণের জন্য আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে আবেদন জানিয়েছেন।
ততে বিশ্বের সমস্ত ট্রেড ইউনিয়ন সংগঠন, শ্রমিক সাধারণ এবং মুক্তি গণতন্ত্র ও শান্তিকামী মানুষের কাছে মুক্তি যােদ্ধাদের ও বাঙলাদেশ সরকারকে সর্বতােভাবে সাহায্য দানের এবং বাঙলাদেশের বুকে ফ্যাসিস্ট পাক সরকার কর্তৃক ব্যাপক নরহত্যা বন্ধের জন্য আন্তর্জাতিক চাপ সৃষ্টির প্রয়াস চালানাের আবেদন জানানাে হয়েছে।
ভারত ও সােভিয়েত সহ যে সমস্ত দেশ বাঙলাদেশের মানুষের সংগ্রামের প্রতি সংহতি জানিয়েছেন নেতৃবৃন্দ বিবৃতিতে তাদেরও আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
বাঙলাদেশের মুক্তি সংগ্রামের প্রতি সংহতি জানিয়ে এ-আই-টি ইউসি আফ্রো এশীয় ও মধ্য প্রাচ্যদেশ মূহের বিভিন্ন ট্রেড ইউনিয়নের যে যুক্ত কনভেনশন আহ্বানের উদ্যোগ নিয়েছেন বিবৃতিতে তাকেও অভিনন্দিত করা হয়েছে।
সেই সঙ্গে সিন্ধু, বেলুচিস্তান, পাঠানল্যাণ্ড ও পাঞ্জাবের শ্রমিক সাধারণ ও শােষিত মানুষকে বাঙলাদেশের ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ মুক্তিসংগ্রামের পাশে এসে দাঁড়ানাের আবেদন জানিয়েছেন।
বিবৃতিতে এই মর্মে দৃঢ় প্রত্যয় ঘােষণা করা হয়েছে যে, বিশ্বের শান্তি ও স্বাধীনতাকর্মী শ্রমিকদের শ্রমিকশ্রেণির সহযােগিতায় শেষ পর্যন্ত মুক্তি সংগ্রামে বাঙলাদেশের বীর শ্রমিক ও জনতা জয়লা
বিবৃতিতে সর্বশ্রী সঈফুদ্দিন আহমেদ মানিক (সভাপতি, লতিফ ভবন জুট মিল ওয়ার্কাস ইউনিয়ন, ঢাকা), মঞ্জুরুল আহসান (সভাপতি, উজ্জ্বল ম্যাচ ওয়ার্কাস ইউনিয়ন এবং সাধারণ সম্পাদক ইন্টারন্যাশনাল হােটেল ওয়ার্কাস ইউনিয়ন, ঢাকা), আসানুল্লা চৌধুরী (সাধারণ সম্পাদক, বন্দর শ্রমিক ইউনিয়ন, চট্টগ্রাম) লুত্যর রহমান (সভাপতি, কাঞ্চন রিজিওন্যাল ওয়ার্কাস ইউনিয়ন), সামসুজ্জোহা, সম্পাদক রেলশ্রমিক সংগ্রাম পরিষদ) এবং আলমগীর কবির (সভাপতি, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ৪র্থ শ্রেণি কর্মচারী ইউনিয়ন) স্বাক্ষর করেছেন।

সূত্র: কালান্তর, ২৩.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!