You dont have javascript enabled! Please enable it!

পার্লামেন্টে প্রশ্নোত্তর শরণার্থীদের ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকার খুবই উদ্বিগ্ন লােকসভায় প্রতিরক্ষা মন্ত্রীর বিবৃতি

নয়াদিল্লী, ৪ জুন, (ইউ-এন) প্রতিরক্ষামন্ত্রী শ্রী জগজীবনরাম আজ লােকসভায় বলেন যে, বাঙলাদেশের শরণার্থীরা পশ্চিমবঙ্গ রাজ্যের সর্বত্র ছড়িয়ে পড়ছে এবং স্থানীয় জনসাধারণের সঙ্গে মিশে যাচ্ছে দেখে পশ্চিমবঙ্গ সরকার খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কমিউনিস্ট সদস্য শ্রী এম কল্যাণ সুন্দরম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শ্রী অজয় মুখার্জি পদত্যাগ করবেন বলে চরম পত্র দিয়েছেন একথা উল্লেখ করলে শ্রীজগজীবন রাম সভায় ঐ বিবৃতি দেন।
তিনি বলেন, পশ্চিমবঙ্গে অস্বাভাবিকভাবে শরণার্থীরা চলে আসছেন এবং পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়েছেন। শরণার্থীদের অনেকে দমদমে এসে পৌঁচেছেন এবং কলকাতা নগরীতে প্রবেশের চেষ্টা করছেন।
তিনি বলেন, পশ্চিমবঙ্গ সরকারের ভয় হল শরণার্থীরা স্থানীয় জনসাধারণের সঙ্গে মিশে গেলে আইন ও শৃঙ্খলার সমস্যা দেখা দিতে পারে।
শ্রীজগজীবন রাম বলেন, গতকাল কলকাতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের সঙ্গে তাঁর আলােচনা হয়েছে। কেন্দ্রীয় সরকার শরণার্থীদের সমগ্র দায়িত্ব গ্রহণ না কররে মুখ্যমন্ত্রী পদত্যাগ করবেন বলে ভয় দেখিয়েছেন এ সম্পর্কে তিনি কিছু জানেন না। তিনি বলেন, পশ্চিমবঙ্গ সরকার যা চেয়েছেন তাহল, ঐ সমস্ত শরণার্থীদের ক্যাম্পসমূহে এমনভাবে রাখা উচিত যাতে তারা স্থানীয় জনসাধারণের সঙ্গে মেলামেশা করতে না পারে।
শ্রী জগজীবন রাম সভায় এই বলে আশ্বাস দেন যে, কেন্দ্রীয় সরকার শরণার্থীদের দায়িত্ব পরিহার করার চেষ্টা করছেন না। তারা পরিস্থিতির মােকাবিলার জন্য উপায় উদ্ভাবন করার চেষ্টা করছেন।
পূর্বাহ্নে শ্রীকল্যাণ সুন্দরম পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীর এক বিবৃতি দাবি করেন। অস্ত্রের রাজস্বমন্ত্রী শ্রীথিম্মা রেড্ডীর মন্ত্রীপদে বহাল থাকার যৌক্তিকতা সম্পর্কে প্রশ্ন উত্থাপন করেন। তার বলেন, রাজ্যে সার বিক্রির অনিয়ম সম্পর্কে সি, বি, আই-এর তদন্তের পরিপ্রেক্ষিতে উক্ত রাজস্ব মন্ত্রীর মন্ত্রিপদের বহাল থাকা উচিত নয়। তারা শ্ৰী থিম্মা রেড্ডীর পদত্যাগ দাবি করেন।
শরণার্থীদের মেডিকেল সাহায্য স্বাস্থ্যমন্ত্রী শ্রীউমাশঙ্কর দীক্ষিত আজ লােকসভায় এই মর্মে আশ্বাস দেন যে, বাঙলাদেশের শরণার্থীদের মেডিকেল ও অন্যান্
সুযােগ-সুবিধাদানের ব্যাপারে সর্বপ্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে।
সদস্যগণ উত্তেজিত অবস্থায় শরণার্থীদের বিভিন্ন ক্যাম্পে কলেরা রােগের প্রাদুভাবের কথা উল্লেখ করলে, তিনি বলেন যে তিনি কলকাতার কর্তৃপক্ষের সঙ্গে সর্বদাই যােগাযােগ রক্ষা করে চলছেন এবং প্রয়ােজনীয় ওষুধপত্র দ্রুত ক্যাম্প সমূহে প্রেরণ করা হয়েছে।

সূত্র: কালান্তর ৫.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!