You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক হারুনুর রশীদ

হারুনুর রশীদ, বীর প্রতীক (১৯৪৮-১৯৭১) শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪৮ সালে চুয়াডাঙ্গা জেলার সদর উপজেলার আঙ্গিয়ারপোতা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আহমেদ আলী ওরফে আহমোদ আলী এবং মাতার নাম বিরাজ খাতুন।
ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িত হারুনুর রশীদ ছিলেন রাজনীতি সচেতন। পাকিস্তানি শাসকগোষ্ঠীর অন্যায়-অবিচারের বিষয়ে তিনি অবগত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তাতে অংশগ্রহণের জন্য তিনি উদগ্রীব হয়ে ওঠেন। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ১৫ই এপ্রিল তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন এবং প্রশিক্ষণের জন্য ভারতে পাড়ি যান। সেখানে অস্ত্র চালনাসহ গেরিলা পদ্ধতির যুদ্ধ কৌশল রপ্ত করেন। তিনি ৮নং সেক্টরের অধীন বানপুর সাব-সেক্টরে ক্যাপ্টেন মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে যুদ্ধ করেন। চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে গেরিলা ও সম্মুখ যুদ্ধে অসীম সাহসিকতার পরিচয় দেন। চুয়াডাঙ্গা জেলার জীবননগরের বেগমগঞ্জে ২৭শে নভেম্বর পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে মুক্তিবাহিনী-র এক ভয়াবহ যুদ্ধে হারুনুর রশীদ বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন এবং যুদ্ধরত অবস্থায় শত্রুপক্ষের গুলিতে শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান ও জীবনোৎসর্গ করার জন্য বাংলাদেশ সরকার কর্তৃক হারুনুর রশীদকে ‘বীর প্রতীক (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ১ পুত্রসন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম সুরাতন নেছা। [মো. ওসমান গনী]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!