You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সাবেক পুলিশ কর্মকর্তা হিরণ্য কুমার ভট্টাচার্য

হিরণ্য কুমার ভট্টাচার্য (জন্ম ১৯৩৬) ভারতের সাবেক পুলিশ কর্মকর্তা, লেখক ও মুক্তিবাহিনীর প্রশিক্ষক। তিনি ১৯৩৬ সালের ১লা মার্চ অবিভক্ত ভারতের আসামের গুয়াহাটির নলবাড়ি জেলায় জন্মগ্রহণ করেন। তিনি গার্ডন নলবাড়ির সরকারি এইচ এস স্কুল ও আর্টস কলেজে অধ্যয়ন করেন। এরপর এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৫৮ সালে তিনি ভারতীয় পুলিশ সার্ভিসে (আইপিএস) অফিসার হিসেবে যোগদান করেন। চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেন। এছাড়াও তিনি আসামের প্রায় সব কয়টি পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে লেখালেখি করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে হিরণ্য কুমার ভট্টাচার্য আসামের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ছিলেন। তিনি কাহিলীপাড়ায় ৫ নম্বর আসাম আর্মড পুলিশের প্রশিক্ষণ শিবিরে মুক্তিযোদ্ধাদের গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ ও গেরিলা নেতাদের যুদ্ধে নেতৃত্বের প্রশিক্ষণ প্রদান করেন। তিনি আন্তরিকতার সঙ্গে ও কার্যকরভাবে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন। পরবর্তীকালে তিনি আসামের হাফলং এলাকার প্রায় দুলক্ষ শরণার্থীর নিরাপত্তা ও প্রশাসনিক দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করেন।
মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ হিরণ্য কুমার ভট্টাচার্য-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!