You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের শিক্ষক, কলামিস্ট ও সমাজসেবী স্বপন কুমার ভট্টাচার্য

স্বপন কুমার ভট্টাচার্য (জন্ম ১৯৫৩) ভারতের শিক্ষক, কলামিস্ট ও সমাজসেবী। তিনি ১৯৫৩ সালের ৯ই মার্চ ভারতের ত্রিপুরার উদয়পুরে জন্মগ্রহণ করেন। তিনি উদয়পুরের কিরীট বিক্রম ইনস্টিটিউশন ও আগরতলার মহারাজা বীর বিক্রম কলেজে অধ্যয়ন করেন। ছাত্রজীবনে তিনি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন এবং উদয়পুর জেলা ছাত্র পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে তিনি উদয়পুরের রমেশ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকার পাশাপাশি তিনি সংবাদপত্রে নিয়মিত কলাম লেখেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে স্বেচ্ছাসেবক হিসেবে শরণার্থীদের সহায়তা করার জন্য ছাত্রনেতা স্বপন কুমার ভট্টাচার্য উদয়পুর এলাকায় ছাত্রদের সংগঠিত করেন। উদয়পুরস্থ বাংলাদেশ মুক্তিসংগ্রাম সহায়ক কমিটির পক্ষে তাঁরা শরণার্থী শিবির-এ ত্রাণসামগ্রী ও আহত মুক্তিযোদ্ধাদের জন্য বিশ্রামগঞ্জ হাসপাতালে ওষুধপত্র সরবরাহ করতেন। উদয়পুরে বিভিন্ন সভা-সমাবেশ আয়োজনের মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি করেন। ছাত্রদের দ্বারা অর্থসংগ্রহ করে তিনি দুঃস্থ শরণার্থীদের কল্যাণে ব্যয় করেন। তাছাড়া তিনি বাংলাদেশ থেকে আগত রাজনৈতিক নেতৃবৃন্দকে সাহায্য-সহযোগিতা ও আশ্রয় প্রদান করেন। স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের বিষয়েও তিনি সোচ্চার ছিলেন।
মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৩ সালের ১লা অক্টোবর স্বপন কুমার ভট্টাচার্য-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!