You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় নৌবাহিনীর নৌ যুদ্ধজাহাজের অধিনায়ক স্বরাজ প্রকাশ

স্বরাজ প্রকাশ,মহাবীর চক্র, পিভিএসএম, এভিএসএম (জন্ম ১৯২৩) ভারতীয় নৌবাহিনীর নৌ যুদ্ধজাহাজের অধিনায়ক। তিনি ১৯২৩ সালের ৩রা সেপ্টেম্বর অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের জলন্ধর সেনানিবাসে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৩ সালের ৩রা সেপ্টেম্বর ভারতীয় নৌবাহিনীতে কমিশন প্রাপ্ত হন। পরবর্তীকালে তিনি ভাইস এডমিরাল পদে পদোন্নতি লাভ করেন। ১৯৮০-৮২ সময়ে তিনি ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। দেশ সেবায় ও ভারতীয় নৌবাহিনীতে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৭৩ সালে এভিএসএম ও ১৯৭৮ সালে পিভিএসএম সম্মাননায় ভূষিত হন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে স্বরাজ প্রকাশ ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ভীক্রান্তের অধিনায়ক ছিলেন। এ জাহাজই ছিল বঙ্গোপসাগরে ভারতীয় নৌ অপারেশনের মূলে। তিনি যুদ্ধজাহাজ থেকে চট্টগ্রাম এলাকার পাকিস্তানি সেনা ও নৌবাহিনীর অবস্থানের ওপর সফল বিমান আক্রমণ করে তাদের মনোবল ভেঙ্গে দেন। তাঁর সুষ্ঠু পরিকল্পনার ফলে যুদ্ধজাহাজ ভীক্রান্ত সাগরে কর্তৃত্ব স্থাপন এবং শত্রুর সরবরাহ পথ রুদ্ধ করে দেয়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভাইস এডমিরাল স্বরাজ প্রকাশের কৌশলগত ও সাহসী নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার কর্তৃক তাঁকে ‘মহাবীর চক্র’ খেতাবে ভূষিত করা হয়। মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ ভাইস এডমিরাল স্বরাজ প্রকাশ- কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!