You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম সিরাজুল ইসলাম

সিরাজুল ইসলাম, বীর বিক্রম (১৯৫২-১৯৭১) কলেজের ছাত্রাবস্থায় মুক্তিযুদ্ধে যোগদানকারী ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি কিশোরগঞ্জ জেলাধীন ইটনা উপজেলার অন্তর্গত এলংজুরি ইউনিয়নের ছিলনী গ্রামে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মকতুল হোসেন এবং মাতার নাম গফুরন নেছা। সিরাজুল ইসলাম ইটনা মহেশচন্দ্র হাইস্কুল থেকে এসএসসি পাস করে গুরুদয়াল কলেজে ভর্তি হন। সেখান থেকে উচ্চ মাধ্যমিক পাস করে একই কলেজে স্নাতক শ্রেণিতে ভর্তি হন। এ অবস্থায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণের লক্ষ্যে প্রশিক্ষণের জন্য তিনি ভারতে যান।
আসামের ইকো ওয়ান ট্রেনিং সেন্টারে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে সিরাজুল ইসলাম ১০ই জুন মেজর মীর শওকত আলীর নেতৃত্বে ৫নং সেক্টরে যোগ দেন। উক্ত সেক্টরের অধীনে কয়েকটি যুদ্ধে বীরত্ব প্রদর্শন করে তিনি প্রশংসিত হন। তাঁর উল্লেখযোগ্য একটি যুদ্ধ হলো সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজারে পাকিস্তানি ঘাঁটি আক্রমণ। ৮ই আগস্ট ভোরে শুরু হওয়া তুমুল এ-যুদ্ধে মুক্তিযোদ্ধাদের বেশ কয়েকজন হতাহত হন এবং তাঁরা কিছুতেই সামনে অগ্রসর হতে পারছিলেন না। এ অবস্থায় সিরাজুল ইসলাম যে করেই হোক পাকবাহিনীর অভ্যন্তরে প্রবেশ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়ার সিদ্ধান্ত নেন। তিনি সহযোদ্ধাদের আপাতত অগ্রসর হতে বারণ করে একাই বেশ কয়েকটি গ্রেনেড নিয়ে শত্রুর বাংকারের দিকে ক্রলিং করে অগ্রসর হন। শত্রুর চোখ ফাঁকি দিয়ে যথাস্থানে গিয়ে তিনি সাফল্যের সঙ্গে দুটি গ্রেনেড চার্জ করে দুটি বাংকার ধ্বংস করে দেন। এ অবস্থায় মুক্তিযোদ্ধারা আক্রমণ জোরদার করলে পাকবাহিনী দিশেহারা হয়ে পড়ে। জয়ের অদম্য নেশায় সিরাজুল ইসলাম আরো একটি বাংকারের দিকে অগ্রসর হয়ে গ্রেনেড চার্জ করার মুহূর্তে শত্রুসেনাদের ছোড়া গুলিতে গুরুতর আহত হন। সহযোদ্ধারা মুমূর্ষু অবস্থায় তাঁকে উদ্ধার করে চিকিৎসার জন্য ভারতের উদ্দেশে যাত্রা করেন। কিন্তু পথিমধ্যে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলে সীমান্তবর্তী টেকেরঘাট পাহাড়ে তাঁকে সমাহিত করা হয়।
মহান মুক্তিযুদ্ধে অসাধারণ সাহস ও বীরত্বের সঙ্গে যুদ্ধ করে জীবন উৎসর্গ করার জন্য শহীদ সিরাজুল ইসলামকে বাংলাদেশ সরকার কর্তৃক ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ছিলেন অবিবাহিত। [মুহম্মদ সায়েদুর রহমান তালুকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!