You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক সিকান্দার আহমেদ

সিকান্দার আহমেদ, বীর প্রতীক (১৯৫৩-১৯৭১) শহীদ মুক্তিযোদ্ধা। তিনি ১৯৫৩ সালের ৫ই আগস্ট ফেনী জেলার পরশুরাম উপজেলার পূর্ব অলকা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আলী আহমদ ও মাতার নাম জেবুন্নেছা। তাঁর স্ত্রীর নাম রুচিরা আক্তার।
সিকান্দার আহমেদ ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর নায়েক পদে লাহোরে কর্মরত ছিলেন। সে বছর ফেব্রুয়ারিতে এক সপ্তাহের ছুটি নিয়ে দেশের বাড়ি ফিরে আসেন। এরপর আর চাকরিতে ফেরত না গিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে প্রতিরোধযুদ্ধে যোগ দেন। পরবর্তীতে মেজর খালেদ মোশাররফের নেতৃত্বাধীন মুক্তিবাহিনীর ২নং সেক্টরের রাজনগর সাব-সেক্টর এলাকায় যুদ্ধ করেন। তিনি বিলোনিয়া, সালধর বাজার, মুন্সির হাট, সুবার বাজার ইত্যাদি এলাকায় অনেক খণ্ডযুদ্ধে অংশ নেন।
নায়েক সিকান্দার আহমেদ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বান্দুয়া-পাঠাননগর এলাকায় ১৯৭১ সালের ২২-২৩শে নভেম্বর পাকিস্তানি সেনাদের সঙ্গে সংঘটিত যুদ্ধে অংশ নেন। এ-যুদ্ধে তিনি পাকিস্তান আর্টিলারির গোলার আঘাতে গুরুতর আহত হন এবং ৫ই ডিসেম্বর মৃত্যুবরণ করেন।
মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার তাঁকে ‘বীর প্রতীক’ রাষ্ট্রীয় পদকে (মরণোত্তর) ভূষিত করে। [এস এম মাহফুজুর রহমান]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!