You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম সাকিম উদ্দিন

সাকিম উদ্দিন, বীর বিক্রম (১৯৪৬-১৯৭১) মুক্তিযুদ্ধের একজন অকুতোভয় শহীদ সৈনিক। ১৯৪৬ সালে পঞ্চগড় জেলার অন্তর্গত তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের নিজবাড়ি গ্রামে তাঁর জন্ম। তাঁর পিতা হিরণ উদ্দিন এবং মাতা সখিনা বেওয়া।
সাকিম উদ্দিন ১৯৬৬ সালে কুমিল্লা সেনানিবাসে ট্রেনিং শেষ করে পরবর্তী বছর ৪র্থ বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে বদলি হয়ে পশ্চিম পাকিস্তানে যান। ১৯৬৯ সাল পর্যন্ত সেখানে কর্মরত থাকার পর ১৯৭০ সালে দেশে ফিরে আসেন এবং কুমিল্লা সেনানিবাসে হাবিলদার পদে যোগ দেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি কুমিল্লা সেনানিবাস থেকে পঞ্চগড়ে চলে যান এবং ৬ নম্বর সেক্টরের উইং কমান্ডার এম কে বাশারের অধীনে সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন শাহরিয়ারের নেতৃত্বে যুদ্ধ করেন। পঞ্চগড়ের অমরখানায় পাকসেনাদের শক্তিশালী ঘাঁটি ছিল। সাকিম উদ্দিন ফল বিক্রেতার ছদ্মবেশে পাকিস্তানি সেনাদের তথ্য সংগ্রহ করতেন। ৪ঠা ডিসেম্বর মুক্তিযোদ্ধারা অমরখানায় পাকসেনাদের ঘাঁটি আক্রমণ করেন। শুরু হয় উভয় পক্ষের মধ্যে প্রচণ্ড গোলাগুলি। এ-যুদ্ধে সাকিম উদ্দিন অপরিসীম সাহসের সঙ্গে লড়াই করেন। যুদ্ধের শেষ পর্যায়ে পলায়নরত এক শত্রুসেনার গুলিতে শহীদ হন এ বীর মুক্তিযোদ্ধা।
মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করাসহ অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ছিলেন অবিবাহিত। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!