You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক সাইদুল হক

সাইদুল হক, বীর প্রতীক (জন্ম ১৯৪৩) যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪৩ সালের ১৫ই জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার ঘাটিয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মমিনুল হক ভূঞা এবং মাতার নাম হাজেরা বেগম। তিনি ঘাটিয়ারা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। পরে তিনি তিনাইর আঞ্জুমান হাইস্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করেন। সাইদুল হক ইপিআর (ইস্ট পাকিস্তান রাইফেল) এ সিপাহি পদে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি ইপিআর-এর ল্যান্স নায়েক হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।
১৯৭১ সালের মার্চে সিলেট জেলার খাদিমনগরে সাইদুল হকের কর্মস্থল ছিল। তিনি ২৭শে মার্চ পাকবাহিনীর বীরুদ্ধে বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। প্রথমে ২ নম্বর সেক্টরের বিভিন্ন যুদ্ধে অংশ নেন। এরপর ‘কে’ ফোর্স-এ যোগ দেন। লে. কর্নেল খালেদ মোশাররফের অধীনস্থ এ ফোর্সের ব্যাটালিয়ন অধিনায়ক ছিলেন ক্যাপ্টেন আইন উদ্দিন। লে. মো. হারুনুর রশিদ কোম্পানি কমান্ডার এবং নায়েব সুবেদার গিয়াস উদ্দিন ছিলেন গ্রুপ কমান্ডার। সাইদুল হক সিলেটের কলাছড়া চা বাগান, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থানার গঙ্গাসাগর, কসবার পুরান বাজার, লতুয়ামুড়া সালদা নদী, বিলোনিয়াসহ বিভিন্ন সম্মুখ যুদ্ধে অংশ নেন। তিনি সকল যুদ্ধে সাহসিকতার সঙ্গে লড়াই করেন এবং বীরত্বপূর্ণ অবদান রাখেন। ২৫শে আগস্ট ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার পোদ্দার বাড়ির সামনে পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে এক সম্মুখ যুদ্ধে তিনি আহত হন।
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীরত্ব প্রদর্শন এবং সাহসিকতাপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার সাইদুল হককে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করে (তাঁর গেজেট নম্বর ৪৬৩, খেতাবের সনদ নম্বর ২১৩)। মুক্তিযুদ্ধের পর সাইদুল হক বিডিআর (বাংলাদেশ রাইফেলস)- এ যোগদান করেন। মুক্তিযুদ্ধে আহত হওয়ায় তিনি বিডিআর- এর সশস্ত্র বিভাগে আর কাজ করতে পারেননি। এজন্য তিনি ক্যান্টিন ও সিনেমা হল পরিচালনার কাজে যুক্ত হন। ১৯৯০ সালে সাইদুল হক চাকরি থেকে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তিনি নিজের গ্রামের বাড়ি ফিরে যান এবং একটি ডেইরি ফার্ম প্রতিষ্ঠা করেন। তিনি ৪ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম রৌশনারা বেগম। সাইদুল হক বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ার ঘাটিয়ারায় বসবাস করছেন। [জালাল আহমেদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১০ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!