You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম শেখ আফজাল হোসেন

শেখ আফজাল হোসেন, বীর বিক্রম (জন্ম ১৯৪০) অনারারি ক্যাপ্টেন ও একজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪০ সালের ১লা ডিসেম্বর নড়াইল জেলার অন্তর্গত লোহাগড়া উপজেলার কাশিনগর ইউনিয়নের ধোপাদা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জসিম উদ্দিন এবং মাতার নাম আয়মান খাতুন।
৭১-এ শেখ আফজাল হোসেন পাকিস্তান সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসে ৪র্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অনারারি ক্যাপ্টেন পদে কর্মরত ছিলেন। তিনি ২৬শে মার্চ বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে যোগ দেন। ভারতের মেলাঘরে ২ নম্বর সেক্টরের অধীনে মেজর খালেদ মোশাররফ, বীর উত্তম-এর নেতৃত্বে তিনি মতিনগর সাব- সেক্টরে যুদ্ধ করেন। তিনি গেরিলা কমান্ডার হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, তেলিয়াপাড়া, কুমিরা, মতিনগর, ফকিরহাট, ব্রাহ্মণপাড়া, দেবিদ্বার, মুরাদনগর, হোমনা, চান্দিনা, বুড়িচং ও বাঞ্ছারামপুরে পাকিস্তানি সৈন্য ও তাদের এদেশীয় দোসর রাজাকারদের বিরুদ্ধে অসংখ্য সম্মুখ যুদ্ধে তিনি অসীম সাহসিকতার পরিচয় দেন। ১লা মে কুমিল্লা সদর থানার কুষ্টিশ্বর বিওপিতে পাকিস্তানি সৈন্যের শেলের আঘাতে তিনি গুরুতর আহত হন।
মহান স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ৪ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম রাবেয়া বেগম। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!