You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা লিয়ার লেভিন

লিয়ার লেভিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা, পরিচালক, মুক্তিযুদ্ধভিত্তিক বিখ্যাত চলচ্চিত্র ‘মুক্তির গান’-এর আলোকচিত্র শিল্পী এবং বাংলাদেশ সরকার কর্তৃক ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ প্রাপ্ত বিশিষ্ট মার্কিন নাগরিক।
লিয়ার লেভিন ক্যালিফোর্নিয়ার ইউএসসি স্কুল অব সিনেমাটিক আর্টস থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীকালে তিনি প্রামাণ্য চিত্র ও বিজ্ঞাপন চিত্র নির্মাতা হিসেবে সুনাম অর্জন করেন। প্রায় চার দশক ধরে তিনি চলচ্চিত্র ও ফটোগ্রাফি পরিচালক হিসেবে কাজ করেন। তাঁর উল্লেখযোগ্য প্রামাণ্য চিত্র ‘সার্কাস’।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে তিনি বাঙালিদের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর অত্যাচার, নির্মম গণহত্যা,
শরণার্থীদের দুঃখ-দুর্দশা, রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের যুদ্ধ ইত্যাদির দুর্লভ চিত্র ও ফুটেজ ক্যামেরা বন্দি করেন। ভারতে বিভিন্ন শরণার্থী শিবির নিবিড়ভাবে পরিদর্শন ছাড়াও তিনি জীবনের ঝুঁকি নিয়ে কখনো সীমান্তবর্তী স্থান থেকে, আবার কখনো বাংলাদেশের অভ্যন্তরে মুক্তাঞ্চলে প্রবেশ করে ঐসব দুর্লভ চিত্র ও ফুটেজ ধারণ করেন। তাঁর ঐসব সংগ্রহ পরবর্তীকালে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন চলচ্চিত্রে গুরুত্বসহকারে স্থান পায়, যা মুক্তিযুদ্ধের তথ্য-ভাণ্ডারকে সমৃদ্ধ করেছে। তাঁর সংগৃহীত চিত্রসমূহ তিনি নিজে চলচ্চিত্র নির্মাণে ব্যবহারের সুযোগ পাননি। তবে তাঁর কাছ থেকে পরবর্তীতে ঐসব দুর্লভ চিত্র ও ফুটেজ সংগ্রহ করে তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ তাঁদের বিখ্যাত মুক্তির গান- চলচ্চিত্রটি নির্মাণ করেন। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ লিয়ার লেভিন-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!