You dont have javascript enabled! Please enable it!

লালব্রিজ বধ্যভূমি (কালকিনি, মাদারীপুর)

লালব্রিজ বধ্যভূমি (কালকিনি, মাদারীপুর) মাদারীপুর জেলার কালকিনি উপজেলায় অবস্থিত। মুক্তিযুদ্ধের সময় এখানে দুশতাধিক মানুষকে হত্যা করা হয়।
মাদারীপুর জেলার কালকিনি থানার কালকিনি-ভুরঘাটা সড়কে ভুরাঘাটা গ্রামের পাশে ১৯৭১ সালে একটি ব্রিজ ছিল। চুন-সুরকির তৈরি ব্রিজটির রং লাল ছিল বলে এটি লালব্রিজ নামে পরিচিতি পায়। এ ব্রিজকে হানাদার পাকসেনা এবং কুখ্যাত আলবদর ও আলশামস সদস্যরা বধ্যভূমিতে পরিণত করে। এখানে তারা বিভিন্ন সময় অন্তত দুশতাধিক মানুষকে নির্মমভাবে হত্যা করে।
মাদারীপুর ও কালকিনি থানার আলবদর বাহিনীর কমান্ডার মুজিবর রহমান সরদার (সন্তাল), আলশামস কমান্ডার সিব্বির আহম্মেদ খান ও কয়েকজন কুখ্যাত রাজাকার বিভিন্ন এলাকা থেকে মুক্তিযুদ্ধের সমর্থক বাঙালিদের ধরে এনে এ ব্রিজের ওপরে জবাই করে লাশ নদীতে ফেলে দিত । সে-সময় এ নদী অত্যন্ত খরস্রোতা ছিল। নদীর স্রোতে লাশ ভেসে যেত। পাকিস্তানি সেনাদের ভুরঘাটা ক্যাম্পে পাঞ্জাবি রেজিমেন্টের এক দুর্ধর্ষ হাবিলদার ছিল। সে মুক্তিযুদ্ধের পক্ষের নিরীহ মানুষদের ধরে লালব্রিজে এনে কুড়াল দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করত। ঘৃণিত পাকসেনা এবং আলবদর ও আলশামসের ঘাতকরা দুশতাধিক লোককে লালব্রিজ বধ্যভূমিতে হত্যা করে। [বেনজীর আহম্মদ টিপু]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!