You dont have javascript enabled! Please enable it!

রেজু মিয়া রাজাকার ক্যাম্প অপারেশন (ছাগলনাইয়া, ফেনী)

রেজু মিয়া রাজাকার ক্যাম্প অপারেশন (ছাগলনাইয়া, ফেনী) পরিচালিত হয় সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে। এতে ৩-৪ জন রাজাকার মুক্তিযোদ্ধাদের হাতে ধরা পড়ে।
ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায় রেজু মিয়া রাজাকার ক্যাম্প নামে একটি ক্যাম্প ছিল। মুক্তিযোদ্ধারা এ ক্যাম্পে অপারেশনের সিদ্ধান্ত নেন। গোপন সংবাদের ভিত্তিতে তাঁরা জানতে পারেন যে, রাজাকার বাহিনী রেজু মিয়া রাজাকার ক্যাম্প থেকে নিশ্চিন্তাগ্রাস হয়ে করৈয়া রাজাকার ক্যাম্পের দিকে যাবে এবং পথিমধ্যে বাড়িঘরে লুটপাট চালাবে। কমান্ডার আবুল হোসেন ও আনিছুল হকের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা অপারেশনের প্রস্তুতি নেন। পরিকল্পনা মোতাবেক তাঁরা রাজাকার ক্যাম্পের কাছাকাছি অবস্থান নেন। রাজাকাররা ক্যাম্প থেকে বের হলে মুক্তিযোদ্ধারা গুলি না চালিয়ে কৌশলে ৪ জনকে ধরে ফেলেন এবং তাদের কাছ থেকে রাইফেল ও গুলি ছিনিয়ে নেন। বাকিরা পালিয়ে যায়।
এরপর বন্দি রাজাকারদের হত্যা না করে পাকবাহিনী সম্পর্কে গোপন তথ্য সংগ্রহের উদ্দেশ্যে তাদের সীমান্তের ওপারে শ্রীনগর ক্যাম্পে নিয়ে আটক রাখা হয়। রাজাকাররা প্রাণের ভয়ে মুক্তিযোদ্ধাদের নিকট রেজু মিয়া ব্রিজে অবস্থানরত পাকিস্তানি হানাদার বাহিনীর বহু গুরুত্বপূর্ণ গোপন তথ্য ফাঁস করে দেয়। [মো. ফখরুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!