You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক রবিউল হক

রবিউল হক, বীর প্রতীক (১৯৪৩-১৯৭১) শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪৩ সালে ফেনী জেলার ফুলগাজী উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের উত্তর আনন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আমিনউল্লা মজুমদার, মাতার নাম ছাবেদা খাতুন।
রবিউল হক ১৯৬৩ সালে ঢাকায় ইপিআর বাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে তিনি ময়মনসিংহ ইপিআর সেক্টরের অধীনে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালিদের ওপর গণহত্যা শুরু করলে পাকিস্তানের পক্ষ ত্যাগ করে তিনি প্রতিরোধযুদ্ধে অংশ নেন। প্রতিরোধযুদ্ধ শেষে তিনি নিজ বাড়িতে চলে আসেন। এপ্রিল মাসের শেষদিকে সস্ত্রীক ভারতে প্রবেশ করেন। ভারতে মুক্তিযুদ্ধ ক্যাম্পে অন্তর্ভুক্ত হয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তিনি ২ নম্বর সেক্টরের রাজনগর সাব-সেক্টরে কমান্ডার ক্যাপ্টেন জাফর ইমামের অধীনে বিলোনিয়া, শুভপুর, ছাগলনাইয়া, পরশুরামসহ আরো কয়েক জায়গায় সাহস ও বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন। এর মধ্যে ডিসেম্বর মাসের পাঠাননগর যুদ্ধ উল্লেখযোগ্য।
পাঠাননগর ফেনী জেলায় অবস্থিত। মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্যায়ে মুক্তিযোদ্ধারা বিলোনিয়া দখল করলে পাকিস্তানি সেনারা নিকটবর্তী পাঠাননগরে সমবেত হয়। ১২ই ডিসেম্বর মুক্তিযোদ্ধারা সেখানে পাকসেনাদের আক্রমণ করেন। প্রবল আক্রমণে পাকসেনারা পালিয়ে যেতে থাকে। মুক্তিযোদ্ধারা চট্টগ্রাম ও লাকসামের দিকে তাদের ধাওয়া করেন। এ-সময় রবিউল হকসহ কয়েকজন মুক্তিযোদ্ধা ক্যাম্প প্রহরার দায়িত্বে ছিলেন। পলায়নরত পাকিস্তানি সৈন্যরা ব্যাপক হারে দূর ও স্বল্প পাল্লার কামানের গোলা নিক্ষেপ করতে থাকে। সেসব গোলার কিছু এসে পড়ে পাঠাননগরে। এতে সেখানকার বাড়িঘরের ব্যাপক ক্ষতি হয়। এমন সময় একটি গোলা রবিউল হকের একদম কাছে এসে পড়ে। বিস্ফোরিত গোলার স্প্লিন্টার তার শরীরে বিদ্ধ হয়। সঙ্গে-সঙ্গে তিনি শহীদ হন। পাঠাননগরের কাছেই বাড়ি থাকায় সহযোদ্ধারা রবিউল হকের মরদেহ তাঁর গ্রামের বাড়িতে পাঠিয়ে দেন। সেখানে তাঁকে সমাহিত করা হয়।
মহান মুক্তিযুদ্ধে সাহসিকতা ও বীরত্বের সঙ্গে মুক্তিযুদ্ধ করা অবস্থায় জীবন উৎসর্গ করায় বাংলাদেশ সরকার কর্তৃক শহীদ রবিউল হককে ‘বীর প্রতীক’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তাঁর স্ত্রীর নাম মেহের আফরোজ বেগম। এ দম্পতি ১ পুত্র সন্তানের জনক-জননী। [রেহানা পারভীন]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!