You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের রাজনীতিবিদ রমেন মিত্র

রমেন মিত্র (১৯১৪-২০০৫) ভারতের রাজনীতিবিদ। তাঁর পূর্ণ নাম রমেন্দ্রনাথ মিত্র। তিনি ১৯১৪ সালের ৪ঠা অক্টোবর পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) চাঁপাইনবাবগঞ্জ জেলার রামচন্দ্রপুরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার রিপন কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও স্নাতক ডিগ্রি লাভ করেন। মার্কসবাদী তত্ত্বে আকৃষ্ট হয়ে তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টির সদস্য পদ গ্রহণ করেন (১৯৩৯)। তিনি বিভিন্ন শ্রমিক আন্দোলন এবং পরবর্তীকালে নিজ এলাকায় ফিরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দেন। নিজেদের জমিদারির বহু জমি তিনি স্থানীয় কৃষকদের মাঝে দান করে নজির সৃষ্টি করেন।
তাছাড়াও তিনি জমিদারি উচ্ছেদ ও জোতদারি শোষণের বিরুদ্ধে আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৪৬ সালের সাম্প্রদায়িক দাঙ্গার সময় তিনি নোয়াখালী জেলায় ত্রাণ ও পুনর্বাসন কাজে বিশেষ ভূমিকা পালন করেন এবং তেভাগা আন্দোলনেও নেতৃত্ব দেন। এ কারণে সরকার তাঁকে গ্রেফতার করার নির্দেশ দিলে তিনি আত্মগোপন করেন। আত্মগোপনে থেকেও তিনি এ আন্দোলনে বিশেষ ভূমিকা পালন করেন। তাঁর স্ত্রী ইলা মিত্রও কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন।
পঞ্চাশের দশকের মাঝামাঝি সময়ে রমেন মিত্র কোলকাতায় গিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করে কমিউনিস্ট আন্দোলনে অংশ নেন। নিজ রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ কোনো পদে অধিষ্ঠিত না থেকেও তিনি দলের নীতিনির্ধারণে আমৃত্যু উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। ২০০৫ সালের ২৮শে জুন তিনি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে রমেন মিত্র বাংলাদেশের বামপন্থী নেতাদের সর্বোচ্চ সহযোগিতা প্রদান করেন। তাছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে তিনি ও তাঁর স্ত্রী নানামুখী পদক্ষেপ গ্রহণ করেন। তাঁদের বাড়ি ও দলীয় কার্যালয় ছিল বাংলাদেশ থেকে যাওয়া বুদ্ধিজীবী ও শরণার্থীদের আশ্রয়স্থল। ভারতের বামপন্থী শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে তাঁর বিশেষ ঘনিষ্ঠতার সুবাদে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে ভারতের বামপন্থীদের সংগঠিত করেন। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক রমেন মিত্র-কে ১৫ই ডিসেম্বর ২০১২ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!