You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের রাজনীতিবিদ ও বিশ্বশান্তি পরিষদের সাবেক সভাপতি রমেশ চন্দ্র

রমেশ চন্দ্র (১৯১৯-২০১৬) ভারতের রাজনীতিবিদ ও বিশ্বশান্তি পরিষদের সাবেক সভাপতি। তিনি ১৯১৯ সালের ৩০শে মার্চ অবিভক্ত ভারতের (বর্তমান পাকিস্তান) লায়ালপুরে (বর্তমান ফয়সালাবাদ) জন্মগ্রহণ করেন। তিনি লাহোরের একটি বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৩৪-৪১ সময়ে লাহোর ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৩৯ সালে তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টি (সিপিআই)-তে যোগদান করেন। তিনি সিপিআই-এর কেন্দ্রীয় কমিটির সদস্য (১৯৫২), জাতীয় পরিষদ ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য (১৯৫৮) এবং জাতীয় কাউন্সিলের কেন্দ্রীয় সেক্রেটারিয়েটের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন (১৯৬৩-৬৭)। তিনি নিউ এইজ (সিপিআই-এর কেন্দ্রীয় মুখপত্র) পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করেন।
রমেশ চন্দ্র ১৯৫২-৬৩ সময়ে নিখিল ভারত শান্তি ও সংহতি সংস্থার (এআইপিএসও) সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন, যা বিশ্বশান্তি পরিষদের সদস্য সংস্থা ছিল। তিনি ১৯৫৩ সালে বিশ্বশান্তি পরিষদ (প্রতিষ্ঠা ১৯৫০)-এ যোগদান করেন।
রমেশ চন্দ্র ১৯৬৬ সালে এ সংস্থার সাধারণ সম্পাদক, ১৯৭৭-৯০ সময়ে প্রেসিডিয়াম সদস্য ও সভাপতি নির্বাচিত হন। তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৬৭ সালে লেনিন শান্তি পুরস্কার, ১৯৭৫ সালে অর্ডার অব ফ্রেন্ডশিপ অব পিপলস্-সহ অনেক পুরস্কার লাভ করেন। তিনি ২০১৬ সালের ৪ঠা জুলাই মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে বিশ্বশান্তি পরিষদ বাংলাদেশ ও রমেশ চন্দ্র মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক জনমত গঠন, বিশেষ করে সমাজতান্ত্রিক বিশ্বের সমর্থন-সহানুভূতি আদায়ে নিরলস প্রচেষ্টা চালান। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০শে অক্টোবর ২০১২ বাংলাদেশ সরকার কর্তৃক রমেশ চন্দ্র ও বিশ্বশান্তি পরিষদ-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!