You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের প্রখ্যাত সার্জন রথীন দত্ত

রথীন দত্ত, পদ্মশ্রী (জন্ম ১৯৩১) ভারতের প্রখ্যাত সার্জন চিকিৎসক। ত্রিপুরার জি বি হাসপাতালের সাবেক সার্জন সুপারিনটেনডেন্ট রথীন দত্ত ১৯৩১ সালে অবিভক্ত ভারতের আসামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৮ সালে শিলং গভর্নমেন্ট হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৫০ সালে শিলংয়ের সেন্ট এডমান্ড’স কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি যুক্তরাজ্যের এডিনবার্গ ও গ্লাসগো থেকে ১৯৬৫ সালে এফআরসিএস ডিগ্রি এবং এথেন্স থেকে এফএফআইএমএস ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে তিনি যুক্তরাজ্য থেকে ভারতে ফিরে এসে সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ সার্ভিসে যোগদান করেন। ১৯৯১ সালে তিনি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। পরবর্তীকালে তিনি বেশ কয়েকটি হাসপাতালের কনসালট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করন। চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার কর্তৃক ১৯৯২ সালে তাঁকে ‘পদ্মশ্রী’ খেতাবে ভূষিত করা হয়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে আগরতলার জি বি হাসপাতালের প্রধান সার্জন ও রেডক্রসের ত্রিপুরা শাখার সেক্রেটারি ডা. রথীন দত্ত ত্রিপুরায় অবস্থানরত শরণার্থী ও আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদানের মাধ্যমে ব্যাপক সহায়তা প্রদান করেন। মুক্তিযুদ্ধের প্রথম ভাগে এ হাসপাতালের প্রধান দুটি ওয়ার্ডের একটিতে শরণার্থী ও অপরটিতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদান করা হতো। ১৯৭১ সালে এ হাসপাতালে সম্পন্ন দশ হাজারেরও বেশি অপারেশনের মধ্যে ডা. রথীন দত্ত একাই ২,২৫০টি অপারেশন করেন। তিনি শরণার্থী শিবির-এ ১,১৫০ জন শরণার্থীকে চিকিৎসা সেবা প্রদান করেন। অধিকন্তু তিনি পাকিস্তানি সেনাসদস্যদের দ্বারা শ্লীলতাহানির শিকার ২৫০ জন নারীকে চিকিৎসা সেবা প্রদান করেন।
মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ ডা. রথীন দত্ত-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!