You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক রওশন ইয়াজদানি ভূঁইয়া

রওশন ইয়াজদানি ভূঁইয়া, বীর প্রতীক (১৯৪৮- ১৯৮১) মুক্তিযুদ্ধের একজন বীর সৈনিক ও স্বাধীনতার পরে ক্যাপ্টেন পদে উন্নীত। জিয়া হত্যা মামলায় তাঁর ফাঁসি হয়। তাঁর জন্ম ১৯৪৮ সালে সিরাজগঞ্জ জেলার অন্তর্গত কালিবাড়ী উপজেলার একডালা গ্রামে। তাঁর মাতা রওশন আরা খাতুন এবং পিতা ফরহাদ হোসেন ভূঁইয়া।
রওশন ইয়াজদানি ভূঁইয়া মুক্তিযুদ্ধের সময় কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি নিজ এলাকায় গিয়ে ছাত্র-যুবকদের সংগঠিত করে যুদ্ধে যোগ দেন। শুরুতে তিনি প্রতিরোধযুদ্ধে অংশ নেন। পরে কুড়িগ্রাম জেলার রৌমারিতে গিয়ে সেখানে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের সঙ্গে যোগ দেন। সেপ্টেম্বর মাস পর্যন্ত তিনি ১১ নম্বর সেক্টরের মানকারচর সাব-সেক্টরে যুক্ত থেকে যুদ্ধ করেন। রওশন ইয়াজদানি ভূঁইয়া এ-সময় ঐতিহাসিক কোদালকাঠি যুদ্ধে বীরত্ব ও সাহসিকতার পরিচয়সহ অসাধারণ রণকৌশল প্রদর্শন করেন। তাঁর রণকৌশলের কারণে অনেক পাকসেনা হতাহত হয়।
অক্টোবর মাসে রওশন ইয়াজদানি ভূঁইয়া ৮ নম্বর সেক্টরের বানপুর সাব-সেক্টরে যোগ দেন। ১৭ই নভেম্বর ভোর রাতে এ সেক্টরের মুক্তিযোদ্ধারা চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার সীমান্তবর্তী দত্তনগর কৃষিফার্মে পাকবাহিনীর শক্তিশালী প্রতিরক্ষা ঘাঁটির ওপর ত্রিমুখী আক্রমণ চালান। এ-যুদ্ধে তিনি অসীম সাহসিকতা ও রণকৌশলের পরিচয় দেন। ২ ঘণ্টার বেশি সময় ধরে চলা এ-যুদ্ধে পাকবাহিনীর প্রতিরোধ ভেঙ্গে পড়ে এবং তারা পালিয়ে যেতে বাধ্য হয়। নভেম্বর মাসের শেষ সপ্তাহে রওশন ইয়াজদানি ভূঁইয়া দ্বিতীয় বাংলাদেশ ওয়ার কোর্সে অন্তর্ভুক্ত হন। এ কোর্সে প্রশিক্ষণরত অবস্থায় ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হয়। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন এবং পর্যায়ক্রমে পদোন্নতির মাধ্যমে ক্যাপ্টেন পদে উন্নীত হন। মহান স্বাধীনতা যুদ্ধে বীরত্ব, সাহসিকতা ও রণকৌশলের পরিচয়সহ অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ক্যাপ্টেন রওশন ইয়াজদানি ভূঁইয়াকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করা হয়। তিনি অবিবাহিত ছিলেন। ১৯৮১ সালে জিয়াউর রহমান হত্যা মামলায় তাঁকে মৃতুদণ্ড দেয়া হয় এবং ঐ বছর ২৩শে সেপ্টেম্বর মৃত্যুদণ্ড কার্যকর করা হলে এ বীর মুক্তিযোদ্ধার জীবনাবসান ঘটে। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৯ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!