You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মোজাফ্ফর হোসেন

মোজাফ্ফর হোসেন, বীর বিক্রম (১৯৩১-১৯৭১) নায়েক ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৩১ সালে নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলাস্থ নয়ারহাট ইউনিয়নের অন্তর্গত পশ্চিম চাঁদপুর গ্রামে জন্মগ্রহণ করেন তাঁর মাতা হাবিবা খাতুন এবং পিতা অলি মিয়া।
ইপিআর বাহিনীর সদস্য মোজাফ্ফর হোসেন মুক্তিযুদ্ধের সময় রাজশাহী ইপিআর হেডকোয়ার্টার্সে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ রাতে পাকবাহিনীর নারকীয় গণহত্যা শুরু হলে ২৬শে মার্চ তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। ৭ নম্বর সেক্টরের অধীনে রাজশাহী অঞ্চলের বিভিন্ন প্রতিরোধ যুদ্ধে অংশ নিয়ে তিনি অসীম সাহস ও বীরত্বের পরিচয় দেন। প্রতিরোধ যুদ্ধের পর তিনি ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমদের নেতৃত্বে ভারতের লালগোলায় অবস্থান নেন এবং সেখানে বিভিন্ন রেইড, এম্বুশ ও গেরিলা অভিযানে বীরত্বের সঙ্গে লড়াই করেন ১৩ই ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা চাঁপাইনবাবগঞ্জের হরিপুরে পাকবাহিনীর সুরক্ষিত অবস্থানের ওপর আক্রমণ করলে উভয় পক্ষের মধ্যে ভয়াবহ যুদ্ধ শুরু হয়। মোজাফ্ফর হোসেনের কোম্পানি শত্রুপক্ষের তীব্র গুলিবর্ষণ উপেক্ষা করে যুদ্ধ করতে-করতে তাদের খুব কাছাকাছি পৌঁছে যায়। এক পর্যায়ে শত্রুপক্ষের এক ঝাঁক গুলিতে মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান এবং আত্মোৎসর্গ করার জন্য বাংলাদেশ সরকার কর্তৃক শহীদ মুক্তিযোদ্ধা নায়েক মোজাফ্ফর হোসেন-কে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ১ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম রাশিদা বেগম। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!