You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. সাহাবুদ্দিন

মো. সাহাবুদ্দিন, বীর বিক্রম (১৯৫১-১৯৭১) শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি নরসিংদী জেলাধীন রায়পুরা উপজেলার আদিয়াবাদ দিপাড়া গ্রামে ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম কামাল উদ্দিন আহমেদ ও মাতার নাম মোসা. নুরজাহান বেগম।
মো. সাহাবুদ্দিন প্রথমে নরসিংদীতে একটি গণপ্রতিরোধ যুদ্ধে অংশ নেন। এরপর সামরিক প্রশিক্ষণের জন্য ভারতে চলে যান। প্রশিক্ষণ শেষে তিনি ৪নং সেক্টরের অধিনায়ক মেজর চিত্তরঞ্জন দত্ত, বীর উত্তম-এর অধীনে মুক্তিযুদ্ধে যোগদান করেন। এ সেক্টরের অধীনে তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ যুদ্ধে সাহসিকতার পরিচয় দিয়ে প্রশংসিত হন। তখন কানাইঘাটের (সিলেট) লুবাছড়া চা-বাগান ছিল কৌশলগত কারণে ৪নং সেক্টরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ বাগান দখল করার জন্য জালালপুর সাব-সেক্টরের কমান্ডার মাহবুবুর রব সাদী সেপ্টেম্বর মাসে একটি সম্মুখ সমরে অবতীর্ণ হন। দুদিনব্যাপী তুমুল যুদ্ধের পর পুরো লুবাছড়া-কাড়াবালা মুক্তিযোদ্ধাদের হস্তগত হয়। এ যুদ্ধে মুক্তিযোদ্ধারা অসীম বীরত্ব প্রদর্শন করেন। যুদ্ধে মো. সাহাবুদ্দিনসহ ৯ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে অসাধারণ বীরত্ব প্রদর্শন ও জীবন উৎসর্গ করায় শহীদ মো. সাহাবুদ্দিনকে বাংলাদেশ সরকার কর্তৃক ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ছিলেন অবিবাহিত। [মুহম্মদ সায়েদুর রহমান তালুকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!