You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. ফখরুদ্দিন আহমেদ চৌধুরী

মো. ফখরুদ্দিন আহমেদ চৌধুরী, বীর বিক্রম (জন্ম ১৯১৮) সুবেদার, পরবর্তীতে মেজর ও একজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯১৮ সালে জামালপুর জেলার চন্দ্রায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ওসমান আলী চৌধুরী এবং মাতার নাম জমিনুন্নেছা।
মো. ফখরুদ্দিন ইপিআর বাহিনীর সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি খাগড়াছড়িতে নায়েক সুবেদার পদে কর্মরত ছিলেন। পাকিস্তান সৃষ্টির পূর্বে তিনি রাজকীয় ব্রিটিশ নৌবাহিনীতে কর্মরত অবস্থায় দ্বিতীয় বিশ্বযুদ্ধে এবং পাকিস্তান আমলে ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে অংশগ্রহণ করেন।
২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধে বিদ্রোহ করে ইপিআর বাহিনীর অন্য বাঙালি সদস্যদের সঙ্গে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। কুমিরাসহ বিভিন্ন স্থানে প্রতিরোধ যুদ্ধে তিনি অংশ নেন। তিনি প্রথমে মেজর জিয়া এবং পরবর্তীতে মেজর রফিকের অধীনে ১ নম্বর সেক্টরের বিভিন্ন যুদ্ধে অংশ নিয়ে বীরত্বের পরিচয় দেন। যুদ্ধক্ষেত্রে এক পর্যায়ে তিনি আহত হন এবং চিকিৎসা শেষে পুনরায় যুদ্ধে যোগ দেন। মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তিনি ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত হন। তিনি ৩ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম সৈয়দা হেলেনা ফখরুদ্দিন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!